করোনা টিকা বিনামূল্যে দিচ্ছে কেন্দ্র, উৎপাদক সংস্থার কাছে বরাতের টাকা ফেরত চাইল রাজ্য

4154
করোনা টিকা বিনামূল্যে দিচ্ছে কেন্দ্র, উৎপাদক সংস্থার কাছে বরাতের টাকা ফেরত চাইল রাজ্য
করোনা টিকা বিনামূল্যে দিচ্ছে কেন্দ্র, উৎপাদক সংস্থার কাছে বরাতের টাকা ফেরত চাইল রাজ্য

করোনা টিকা বিনামূল্যে দিচ্ছে কেন্দ্র, আর তাই; উৎপাদক সংস্থার কাছে বরাতের টাকা ফেরত চাইল রাজ্য। আর এই তথ্য প্রকাশ্যে আসতেই; মমতা বন্দ্যোপাধ্যায়ের সমালোচনা শুরু করেছে; বঙ্গ বিজেপি নেতা-নেত্রীরা। রাজ্যের সব বাসিন্দাকে, দ্রুত করোনা টিকা দিতে চেয়ে; কোভিড ভ্যাকসিন কিনছিল রাজ্য। ৫ কোটি টিকা কেনার কথা ছিল। সেই অনুযায়ী, টিকা উৎপাদক সংস্থাগুলিকে; বরাতের অগ্রিম টাকাও দিয়ে দিয়েছিল রাজ্য সরকার। কিন্তু কেন্দ্র বিনামূল্যে টিকা দেবার ঘোষণা করতেই; ভ্যাকসিন উৎপাদক সংস্থার সঙ্গে চুক্তি বাতিল করে; অগ্রিম টাকা ফেরত চেয়ে সংস্থাগুলিকে চিঠি দিল নবান্ন।

দ্রুত টিকাকরণ সারতে, রাজ্যগুলিকে কোভিড ভ্যাকসিন কেনার; অনুমতি দেয় কেন্দ্র। শুধু দেশীয় নয়, সরাসরি বিদেশি সংস্থাগুলির কাছ থেকেও; টিকা কেনার অনুমতি দেওয়া হয়েছিস। সেই অনুযায়ী চলছিল; রাজ্য সরকারের টিকা কেনার কাজ। ৫ কোটি টিকা কেনার; পরিকল্পনা করা হয়েছিল। টিকা পিছু গড়ে; দাম পড়ছিল ৫০০ টাকা। রাজ্য সরকারের খরচা হত; প্রায় ২৫০০ কোটি টাকা। সেই টিকা কিনতে উৎপাদক সংস্থাগুলিকে; ধাপে ধাপে টাকা মেটাচ্ছিল রাজ্য।

আরও পড়ুনঃ ধনখড় জমানা কি শেষ, বাংলার নতুন রাজ্যপাল কে হতে পারেন

শেষ ধাপেও প্রায় ১৭০ কোটি টাকা; অগ্রিম দিয়েছে নবান্ন। এরপরই কেন্দ্র টিকা কেনার দায়িত্ব; নিজেদের হাতে ফিরিয়ে নেয়। ফলে আর টিকা কিনতে পারবে না রাজ্য। এদিকে টিকার জন্য বিপুল অংকের টাকা; অগ্রিম দিয়ে বসে রয়েছে রাজ্য। নবান্ন সূত্রে খবর, সেই টাকা ফেরত চেয়ে; উৎপাদক সংস্থাকে চিঠি দিয়েছে রাজ্য। তবে সেই চিঠির জবাব; এখনও মেলেনি। ফলে কবে সেই টাকা মিলবে; তা এখনও স্পষ্ট নয়। নবান্ন সূত্রে জানা গেছে; সেরাম ও ভারত বায়টেক কোম্পানিকে; অগ্রিম দিয়েছে রাজ্য সরকার।

আরও পড়ুনঃ প্রতিশ্রুতি পূরণে মানুষের সেবায় চন্দনা, বাংলার এমন ‘গরিব’ বিধায়কই দরকার

তারপরেই জাতির উদ্দেশ্যে ভাষণে, প্রধানমন্ত্রী মোদী ঘোষণা করেন; এবার থেকে দেশে উৎপাদিত মোট ভ্যাকসিনের; ৭৫ শতাংশ কিনবে কেন্দ্র সরকার। সেই ভ্যাকসিন, বিনামূল্যে তুলে দেওয়া হবে; রাজ্য সরকারগুলির হাতে। রাজ্য সরকারকে ভ্যাকসিনের জন্য; কোনও টাকা খরচ করতে হবে না। এই প্রক্রিয়া আগামী ২১ জুন থেকে; শুরু হবে। এরপরেই উৎপাদক সংস্থাকে; টাকা ফেরতের জন্য চিঠি দিয়েছে নবান্ন।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন