বাংলাতে প্রথম সরকারি টেস্ট টিউব বেবি সেন্টার

358
বাংলাতে প্রথম সরকারি টেস্ট টিউব বেবি সেন্টার/The News বাংলা
বাংলাতে প্রথম সরকারি টেস্ট টিউব বেবি সেন্টার/The News বাংলা

বাংলাতে আসতে চলেছে; প্রথম সরকারি টেস্ট টিউব বেবি সেন্টার বা আইভিএফ কেন্দ্র। একেবারে খাস কলকাতাতেই থাকবে সুবিধা। এনআরএস মেডিকেল কলেজে; প্রথম পাওয়া যাবে এই সুবিধা। অপেক্ষা মাত্র একটা মাসের; ২০২০ সালের শুরুতেই এই পরিষেবা শুরু হয়ে যাবে বলে; জানিয়েছে হাসপাতাল চিকিৎসকরা। সরকারি হাসপাতালে এই সুবিধা পাওয়া গেলে উপকৃত হবে সাধারণ মানুষও; আশাবাদী চিকিৎসকরা।

ভারতে প্রথম টেস্ট টিউব বেবি’র আবিষ্কার কর্তা প্রয়াত চিকিৎসক বিজ্ঞানী সুভাষ মুখোপাধ্যায়। তিনি এনআরএসেই ফিজিওলজি বিভাগের অধ্যাপক থাকাকালীন এই সংক্রান্ত বেশকিছু গুরুত্বপূর্ণ গবেষণা করেছিলেন। আর এই হাসপাতাল দিয়েই সরকারি আইভিএফ কেন্দ্র শুরু; তা ডাঃ সুভাষ মুখোপাধ্যায়ের প্রতি বিশেষ শ্রদ্ধা জানানো হবে বলে মনে করছেন রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা ডাঃ দেবাশিস ভট্টাচার্য।

আরও পড়ুনঃ গাঁজা খেলে বৃদ্ধি পায় যৌন ক্ষমতা, এমনটাই বলছে সমীক্ষা

আইভিএফ ব্যবস্থা সরকারি হাসপাতালে পাওয়া গেলে তার খরচ অনেকটাই কমে যাবে। ফলে খরচ মূল্য বেশি হওয়ার জন্য যারা আইভিএফ এর সুবিধা নিতে পারতেন না; তারা খুব সহজেই এবার কম খরছে সুবিধা নিতে পারবে।

সরকারি সূত্র থেকে জানা গিয়েছে; ইতিমধ্যেই এই বিশেষ প্রকল্প রূপায়ণে রাজ্য সরকার এক কোটি টাকার বেশি বিনিয়োগ করেছে। প্রায় শেষ পর্যায়ে আছে পূর্ত দফতরের কাজ। প্রায় ৯০ শতাংশ চিকিৎসার যন্ত্রপাতি চলে এসেছে। আগামী দু’মাসের মধ্যে এনআরআসের আউটডোর বিল্ডিংয়ের চারতলায় শুরু হতে চলেছে আইভিএফ কেন্দ্র।

আরও পড়ুনঃ রোজ বাঁশ খেয়ে সুস্থ থাকুন, বন্ধুদের খাওয়ার পরামর্শ দিন

সন্তান লাভের আশা সকলেরই থাকে তবে বেশ কিছু কারণে অনেকের পক্ষেই সেটা সম্ভব হয়ে ওঠেনা। তার মধ্যে অন্যতম কারণ হলো খরচ। লক্ষ্যাধিক টাকা খরচ হয়ে যায় তবু অনেক দম্পতি বা সিঙ্গেল মা মাতৃত্ব লাভের সুখ থেকে বঞ্চিত।

এনআরএস হাসপাতালের প্রসূতি বিভাগের অধ্যাপক ডাঃ সঞ্জয় মুখোপাধ্যায় এর মতে; রাজ্য সরকার হার্টের রোগী, ক্যান্সার, অর্থোপেডিক রোগীদের লক্ষ লক্ষ টাকার ওষুধ বিনা পয়সায় দিচ্ছে। তাহলে বন্ধ্যাত্বের চিকিৎসা হবেনা কেন? কেন্দ্রটি সক্রিয় হলে গরিব, নিম্নবিত্ত, মধ্যবিত্ত নিঃসন্তান দম্পতি বিনা খরচে সন্তানলাভ করতে পারবেন।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন