জি ২০ সম্মেলনে মোদীর ঢালাও প্রশংসা ট্রাম্পের, কি কি কথা হল মোদী ট্রাম্পের

229
মোদীর ঢালাও প্রশংসা ট্রাম্পের, কি কি কথা হল মোদী ট্রাম্পের/The News বাংলা
মোদীর ঢালাও প্রশংসা ট্রাম্পের, কি কি কথা হল মোদী ট্রাম্পের/The News বাংলা

শুক্রবার জি ২০ সম্মেলনে; ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আলোচনায় বসেন; মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে। জি ২০ বৈঠক শুরুর আগেই ইরান; ৫ জি যোগাযোগ নেটওয়ার্ক; বাণিজ্য ও প্রতিরক্ষা সহ; বিভিন্ন দ্বিপক্ষীয় ও আন্তর্জাতিক বিষয় নিয়ে আলোচনা করেন তাঁরা।

নরেন্দ্র মোদী সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে একটি চিঠিতে; ট্রাম্পকে ‘ভারতের প্রতি ভালোবাসা’ প্রকাশ করার জন্য ধন্যবাদ জানান। প্রধানমন্ত্রী বলেন; তিনি ইরান; 5 জি; দ্বিপাক্ষিক ও প্রতিরক্ষা সম্পর্ক নিয়ে ট্রাম্পের সঙ্গে আলোচনা করেছেন।

আরও পড়ুনঃ বছরে কত টাকা কাটমানি তোলেন তৃণমূল নেতারা, হিসাব দেখে চমকে যাবেন মুকেশ আম্বানিও

২০১৫ সালের নভেম্বরে তেহরান ও ছয়টি বিশ্বশক্তির মধ্যে; পারমাণবিক চুক্তির অবসান ঘটানোর পর; মার্কিন যুক্তরাষ্ট্র আবারও ইরানের ওপর নিষেধাজ্ঞা জারি করে। ইরানের অপরিশোধিত তেল রপ্তানি কমাতে; মার্কিন যুক্তরাষ্ট্র ইরানের তেলের শীর্ষ ক্রেতাকে; ছয় মাসের জন্য আমদানি চালিয়ে যাওয়ার ছাড় দেন।

ভারতও মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার প্রতি অনুগত হয়ে জানায়; ইরানের তেল এর গুরুত্ব এখন শেষ। ট্রাম্প তার নির্বাচনী জয় নিয়ে; মোদীকে অভিনন্দন জানান এবং বলেন যে দুই দেশ সামরিক সহ অনেক এলাকায় একসাথে কাজ করবে।

আরও পড়ুনঃ মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের নতুন ফরমান, মুসলিম অধ্যুষিত স্কুলে বানাতে হবে ডাইনিং হল

ট্রাম্প মোদীকে অভিনন্দন জানিয়ে বললেন; “এটি একটি বড় জয় ছিল আপনার; আপনি একটি ভালো কাজ করেছেন। বাণিজ্য শর্তে উৎপাদন ক্ষেত্রে আমরা; ৫ জি নিয়ে আলোচনা করব; এবং পরে আরও অন্যান্য আলোচনায় বসব”।

ট্রাম্প আরও বলেন, “আমরা ভালো বন্ধু হয়ে উঠেছি; এবং আমাদের দেশ পারস্পরিক সম্পর্কে কাছাকাছি হয়েছে। আমি নিশ্চিতভাবে বলতে পারি; আমরা সামরিক ও বাণিজ্য সহ বিভিন্ন বিষয়ে একসঙ্গে কাজ করব”। প্রধানমন্ত্রী কার্যালয় এক টুইটে জানায়; “ওসাকা জি ২০ সম্মেলনের পাশাপাশি; দুই নেতা বিভিন্ন দ্বিপক্ষীয় ও বিশ্বের অন্য বিষয় নিয়ে আলোচনা করেন”।

জাপান-আমেরিকা-ভারত ত্রৈমাসিক বৈঠকের কয়েকদিন পরেই; জি ২০ নেতৃবৃন্দের সঙ্গে সাক্ষাৎ করা হয়। যার মধ্যে মোদী এই গ্রুপকে গুরুত্বের সাথে যুক্ত থেকে; কাজ করার কথা বলেন। ট্রাম্প বলেন, “আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে; আবার কথা বলার অপেক্ষায় থাকলাম”। এই আলোচনায় আখেরে লাভ ভারতেরই; বলে জানিয়েছে কূটনৈতিক বিশেষজ্ঞরা।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন