গঙ্গাসাগরের তীর্থযাত্রীদের জন্য থাকছে নতুন চমক

264
গঙ্গাসাগরের তীর্থযাত্রীদের জন্য থাকছে নতুন চমক/The News বাংলা
গঙ্গাসাগরের তীর্থযাত্রীদের জন্য থাকছে নতুন চমক/The News বাংলা

গঙ্গাসাগর মেলায় আগত পূণ্যার্থীদের চিকিৎসার জন্য; এবার বাবুঘাটে একটি অস্থায়ী ক্রিটিক্যাল কেয়ার ইউনিট খোলা হবে। সম্প্রতি রাজ্যের স্বাস্থ্য দপ্তরের এক বৈঠকে; এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রতিবছর গঙ্গাসাগর মেলায় আগত পূণ্যার্থীদের চিকিৎসা পরিষেবা দিতে; বাবুঘাটের মেলা গ্রাউন্ডে অস্থায়ী চিকিৎসা কেন্দ্র খোলা হয়। এবার কোন তীর্থযাত্রী গুরুতর অসুস্থ হয়ে পড়লেও যাতে দ্রুত তাঁর চিকিৎসা শুরু করা যায়; সেই কারণে এই উদ্যোগ বলে স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে। পাশাপাশি এবার অসুস্থ তীর্থ যাত্রীদের জন্য সাগর মেলা প্রাঙ্গণে এয়ার অ্যাম্বুলেন্স রাখারও পরিকল্পনা হয়েছে।

মেলাকে কেন্দ্র করে কোনও প্রাণহানি যাতে না হয় তা দেখতেই এই উদ্যোগ। গঙ্গাসাগর মেলার প্রস্তুতি নিয়ে স্বাস্থ্য ভবনে একটি বৈঠক হয়। গঙ্গাসাগরের তীর্থযাত্রীদের জন্য শিয়ালদহ এবং হাওড়া স্টেশনের পাশাপাশি বাবু ঘাটেও স্বাস্থ্য শিবিরের ব্যবস্থা করে স্বাস্থ্য দফতর। এয়ার অ্যাম্বুলেন্সের জন্য আনা হয়েছে কপটার। থাকবে আরও নতুন এবং উন্নত ব্যবস্থা।

আরও পড়ুনঃ প্রাথমিক শিক্ষকদের আন্দোলন, থানায় ডেকে গ্রেফতার মহিলা নেত্রীকে

এবার স্বাস্থ্য শিবিরে আউটডোরের ধাঁচে চিকিৎসা পরিষেবার ব্যবস্থা থাকবে। সেখানে বেডের ব্যবস্থাও থাকবে। স্বাস্থ্য দফতরের এক আধিকারিক বলেন; বাবুঘাটের স্বাস্থ্য শিবিরে বেড রাখা হবে; অর্থাৎ প্রয়োজনে কোনও তীর্থযাত্রীকে হাসপাতালে ভর্তি করানো হবে। কত সংখ্যক বেডের ব্যবস্থা রাখা হচ্ছে এই শিবিরে; সেই বিষয়ে এখনও কিছু চূড়ান্ত যায়নি।

আরও পড়ুনঃ এতদিনে প্রকাশ্যে, কংগ্রেস অর্থমন্ত্রী চিদম্বরম আমলে ৪২টি ব্যাঙ্ক জালিয়াতিতে উধাও ৭২০০ কোটি

গঙ্গাসাগরের মেলা এবার দুই দিন এগিয়ে আনা হয়েছে। এর জন্য স্বাস্থ্য দপ্তরের তরফে; প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে জানা গিয়েছে।এক আধিকারিক বলেন; অন্য বছরের মতো এবারও মেলা প্রঙ্গণে; ক্রিটিক্যাল কেয়ার ইউনিটের পরিষেবার ব্যবস্থা থাকছে। মেলায় যদি কেউ গুরুতর অসুস্থ হয়ে পড়েন; তাহলে তাঁকে হেলিকপ্টারে করে কলকাতার কোনও হাসপাতালে নিয়ে আসা হবে।

তিনি আরও বলেন; গঙ্গাসাগর মেলায় হেলিকপ্টার অর্থাৎ এয়ার অ্যাম্বুলেন্সের ব্যবস্থা আগেও হয়েছে। তবে, খুব এমারজেন্সি ক্ষেত্রে তা ব্যবহৃত হয়েছে। এয়ার অ্যাম্বুলেন্সের বিষয়টিকে এবার বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। কোনও বিপর্যয়ের সম্মুখীন হতে হলে, পরিস্থিতি যাতে সামাল দেওয়া সম্ভব হয়, তার জন্যেও ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানা গিয়েছে স্বাস্থ্য দপ্তর সূত্রে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন