গঙ্গা বাঁচাতে ভারতবাসীর অজান্তেই ১১১ দিনের অনশনে জীবনদান

37463

জানল না ভারতবাসী। দেশবাসীর অজান্তেই গঙ্গা নদী বাঁচাতে; আমরণ অনশন করে মৃত্যুবরণ করেছিলেন পরিবেশবিদ জিডি আগরওয়াল। মনে করতেন; গঙ্গাই ভারতের লাইফলাইন। মনে করতেন; যে কোন কেন্দ্রীয় সরকারের উচিত গঙ্গাকে দূষণ মুক্ত করা। কিন্তু, জীবনে কোন সরকারই গঙ্গা দূষণ মুক্ত করতে; খুব বেশি চেষ্টা করে নি। তাই আইআইটি কানপুরের প্রাক্তন প্রফেসর ও পরিবেশবিদ জিডি আগারওয়াল; মানুষের ও প্রশাসনের ঘুম ভাঙাতে আজীবন অনশন করে প্রাণত্যাগ করেছিলেন।

২০১৮ সালের জুনের ২২ তারিখ থেকে; অনশনে বসেছিলেন জিডি আগারওয়াল। খাওয়া তো বটেই; শেষের দিকে জল পর্যন্ত স্পর্শ করতেন না তিনি। এযেন সেই স্বাধীনতার আমলের বিপ্লবী; যতীন দাসের অনশন করে মৃত্যুর কথা মনে পড়িয়ে দেয়। ১১১ দিন অনশনের পর মারা যান; ৮৭ বছর বয়সী জিডি আগরওয়াল।

আরও পড়ুনঃ হিন্দু মন্দিরে পূজিত হচ্ছে কালামের মূর্তি

গঙ্গা নদী পরিষ্কার ও গঙ্গার ধারে হাইড্রোইলেক্ট্রিক প্রজেক্ট; তৈরি না করতে দেবার দাবি নিয়ে; গতবছর জুনের ২২ তারিখ থেকে অনশনে বসেছিলেন তিনি। জাতীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের প্রাক্তন সদস্য; গঙ্গার জন্য নিজের জীবনটাই আহুতি দিলেন।

কানপুর আইআইটি ছাড়াও; ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটিতে পড়াশোনা করেছিলেন তিনি। জিডি আগরওয়াল পরবর্তী জীবনে; নাম নিয়েছিলেন স্বামী জ্ঞানস্বরূপ স্বানন্দ। আজীবন গঙ্গাদূষণ রোধে; লড়াই করে গেছেন। ঋষিকেশে তাঁর মৃত্যুর সঙ্গে সঙ্গেই; একটা লড়াই ও একটা যুগের শেষ হয়।

হরিদ্দারের মাতৃসদন আশ্রম থেকে; আমরণ অনশন আন্দোলন শুরু করেন তিনি। তাঁকে অনশনের জায়গা থেকে; তুলে নিয়ে যাবার অনেক চেষ্টা হয়েছে। কিন্তু প্রশাসনের সব চেষ্টা ব্যর্থ করেছেন তিনি। শেষ পর্যন্ত গঙ্গার জন্য নিজের জীবন দিয়ে দিয়েছিলেন জিডি আগরওয়াল।

আজীবন গঙ্গা দূষণের বিরুদ্ধে; লড়াই চালিয়ে গেছেন। ২০১২ সালেও তিনি এই ধরণের; অনশন আন্দোলনে বসেছিলেন। জিডি আগারওয়াল কে বলা হত গঙ্গা ক্রুসেডার। সেই মতোই নিজের জীবন দিলেন তিনি।

কেন্দ্রীয় সরকারের টনক নড়াতে; আজীবন লড়াই করে গেছেন। সচেতন করার চেষ্টা করেছেন; আমজনতাকে। এরপরেও সরকারের চৈতন্য হবে কি? জিডি আগরওয়ালের মৃত্যু কি সচেতন করবে সাধারণ মানুষকে? সচেতন হওয়া তো অনেক দূরের ব্যপার। সাধারণ মানুষ কি আদৌ জানতে পারবেন; গঙ্গা দূষণমুক্ত করতেও কেউ প্রাণ দিয়েছে? প্রশ্ন এখন সেটাই।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন