Global Hunger Index 2020; বিশ্ব ক্ষুধা সূচকে পাকিস্তান ও বাংলাদেশের থেকেও পিছনে ভারত

1304
লজ্জা, বিশ্বের ক্ষুধা সূচকে পাকিস্তান ও বাংলাদেশের থেকেও পিছনে ভারত/The News বাংলা
লজ্জা, বিশ্বের ক্ষুধা সূচকে পাকিস্তান ও বাংলাদেশের থেকেও পিছনে ভারত/The News বাংলা

Global Hunger Index 2020; বিশ্ব ক্ষুধা সূচকে পাকিস্তান ও বাংলাদেশের থেকেও পিছনে ভারত। এই তথ্য লজ্জায় ফেলবে আপনাকে। তার চেয়েও বড় কথা; বাড়াবে উদ্বেগ। গত শুক্রবার প্রকাশিত হয়েছে; ২০২০ সালের বিশ্ব ক্ষুধা সূচক। তাতে দেখা যাচ্ছে, ১০৭টি দেশের মধ্যে; ৯৪ তম স্থানে রয়েছে ভারত। চিন তো অনেক দূরে; ভারতের অবস্থান বাংলাদেশ ও পাকিস্তানেরও পিছনে। শুক্রবার সন্ধেয় আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনে; এই রিপোর্ট প্রকাশ করে, ইন্টারন্যাশানাল ফুড পলিশি রিসার্ট ইন্সটিটিউট।

১০০ পয়েন্টের ভিত্তিতে; প্রতিটি দেশকে স্কোর দেওয়া হয়। এখানে স্কোর বেড়ে যাওয়া মানে; দেশটি ক্ষুধা নিবারণে ভালো জায়গায় নেই। এই পরিসংখ্যানে দেখা যাচ্ছে; প্রতিবেশী শ্রীলঙ্কার স্কোর ১৬.৩; নেপাল ১৯.৫; বাংলাদেশ ২০.৪ এবং পাকিস্তান ২৪.৬। সেখানে ভারতের স্কোর ২৭.২। ভারতের আগে রয়েছে; ইন্দোনেশিয়াও। অন্য দিকে আফগানিস্তান, রাওয়ান্ডার মতো দেশগুলির অবস্থা ভারতের কাছাকাছি। ফলে ‘গুরুতর’ জায়গায় দাঁড়িয়ে রয়েছে ভারত।

তবে ২০০০, ২০০৬ এবং ২০১২-র তুলনায়; এই পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। ২০১২ সালে ভারতের স্কোর ছিল ২৯.৩; ২০০৬-এ ৩৭.৫ এবং ২০০০ সালে ৩৮.৯। এই মাপকাঠিতে ১০০-এর মধ্যে; বিশ্ব ক্ষুধা সূচকের রিপোর্ট বলছে; ভারতের মোট জনসংখ্যার ১৪ শতাংশ মানুষ অপুষ্টিতে ভুগছেন। রাষ্ট্রপুঞ্জের সংস্থা ইউনিসেফ জানায়; ভারতের অর্ধেক শিশুই অপুষ্টির শিকার।

আরও পড়ুনঃ কারচুপি রুখতে কড়া পদক্ষেপ, বাড়িতে রান্নার গ্যাস সিলিন্ডার সরবরাহ নিয়মে বড়সড় বদল

২০১৯ সালেও অবশ্য ক্ষুধার তীব্রতায় ভারত নজির গড়েছিল। গোটা দক্ষিণ এশিয়ায়; ভারতের অবস্থান সবচেয়ে খারাপ ছিল। সেবার ১১৭টি দেশের মধ্যে ভারতের; ঠাঁই হয় ১০২ তম স্থানে। বছর ঘুরতেই দেখা গেল; সেই ছবিটা এতটুকুও বদলায়নি। এবছর ১০৭টি দেশের মধ্যে ভারতের অবস্থান ৯৪ তম; পাকিস্তানের স্থান পেয়েছে ৮৮ নম্বরে আর বাংলাদেশ উঠে এসেছে ৭৫ তম স্থানে।

রিপোর্টে স্পষ্ট বলা হয়েছে; ক্ষুধার সূচকে আগের থেকে বিশ্বের অবস্থা ভালো। তবে ৩১টি দেশের অবস্থায় শোচনীয়। নতুন করে এই শোচনীয় তালিকায়; নাম লিখিয়েছে ন’টি দেশ। রিপোর্টটি নাম করেই বলছে; ভারত নেপাল এবং পাকিস্তানের মতো দেশ গুলিতে; অপুষ্টি, দারিদ্র, অশিক্ষাই এই অবস্থার কারণ হয়ে দাঁড়াচ্ছে। পৃথিবীর ক্ষুধার রাজ্যে সবচেয়ে খারাপ অবস্থায় যে দেশগুলো; সেই তালিকায় উপরের দিকেই রয়েছে ভারত।

খিদে মেটানোর নিরিখে তালিকার; একেবারে উপরের দিকে রয়েছে চিন। উল্লেখযোগ্য ভাবে প্রথম ২০-তে উঠে এসেছে ব্রাজিল, চিলি, কিউবা, আর্জেন্তিনা-সহ বেশ লাতিন আমেরিকার বেশ কয়েকটি দেশ। ক্ষুধা মেটোনোর নিরিখে উদ্বেগজনক জায়গায় রয়েছে; আফ্রিকার তিনটি দেশ; চাঁদ, মাদাগাস্কার এবং তিমর।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন