জন্মাষ্টমীতেই মুখার্জী বাড়িতে মা দক্ষিণা কালীর মূর্তিতে পড়ল মাটি

201
জন্মাষ্টমীতেই মুখার্জী বাড়িতে মা দক্ষিনা কালীর মূর্তিতে পড়ল মাটি/The News বাংলা
জন্মাষ্টমীতেই মুখার্জী বাড়িতে মা দক্ষিনা কালীর মূর্তিতে পড়ল মাটি/The News বাংলা

শুক্রবার শুভ জন্মাষ্টমী তিথি। এই তিথিতেই পরম পূজনীয় ভগবান শ্রী কৃষ্ণ জন্মগ্রহন করেন। জন্মাষ্টমীর এই শুভ দিনেই; মা কালীর গায়ে প্রথম মাটি পড়ে। পূর্ব বর্ধমান জেলার রসুলপুর স্টেশন সংলগ্ন এলাকায়; এক গ্রামের নাম কুচুট; সেই স্থানেই বহু পুরোনো মুখার্জী বাড়িতে মা কালী পুজোর; প্রথম প্রতিমা গড়ার মাটি পড়ে এই জন্মাষ্টমীর শুভ লগ্নে।

পূর্ব বর্ধমান জেলার কুচুটে; মুখার্জী বাড়িতে মা কালী; দক্ষিণা কালী রূপে পূজিত হন। দূর্গারই আরেক রূপ এই দক্ষিণা কালী। এই এলাকায় প্রায় ৫-৬ টি কালী পূজা হয়। বড় মা; মেজো মা এবং ছোট মা বিভিন্ন নামে এই দেবীদের পূজো খ্যাত। মুখার্জী বাড়িতে মা দক্ষিনার এই মূর্তি খুবই প্রাচীন; তাই ইনি বুড়ো মা নামে পরিচিত।

আরও পড়ুনঃ জন্মাষ্টমীতে ইস্কন মন্দিরে গোমাতার পুজো অনলাইনে

প্রায় ৩৫০ বছরের পুরোনো এই মাতৃরূপ। কিন্তু হিসাব মেলে ২৬০ বছরের; পুরোনো মানুষদের কাছে। কালের নিয়মে সব নথি নষ্ট হয়েছে। এখনো এই গ্রামে বুড়ো মা এর পূজা শেষ না হওয়া পর্যন্ত; কোনো কালি প্রতিমার পুজো আরম্ভ হয়না। এই নিয়ম প্রাচীন কাল থেকে চলে আসছে।

অমাবস্যা তিথি শুরু হওয়ার পরে; অন্ধকার নামলেই পুজো শুরু করতে হবে; এমনই নিয়মে চলছে পুজো। প্রতিবার পুজো শুরুর আগে মা এর কাছে অনুমতি চাইতে হয় প্রধান পুরোহিতকে। মা ফুল ফেলে অনুমতি প্রদান করে; পুজোর সূচনা করেন। অনুমতি না পেলে পুজো শুরু করা যায় না। এইভাবেই চলছে প্রাচীন এই রীতি।

অনেক দূর্গাপুজো মন্ডপেও জন্মাষ্টমীর দিনকে শুভ দিন হিসেবে চিহ্নিত করে; প্রতিমার গায়ে প্রথম মাটি লেপন করা হয়। সেক্ষেত্রে দূর্গা পুজোর সময় এলেই; পরের পক্ষে কালী পুজোর ধুমও লেগেই থাকে। তাই দূর্গা পুজোর আগের এই শুভ তিথিতেই; কালী মায়ের গায়ে; প্রথম মাটি লেপন করেন কুমোররা। কালী পুজোর দালান বাড়িতে এই সময়কে বেশ পবিত্র বলেই মনে করেন সকল পুরোহিতরা।

আজও দূর দূরান্ত থেকে; মুখার্জী বাড়িতে মা দক্ষিনার এই মূর্তি ও কালী পুজো দেখতে বিভিন্ন জায়গা থেকে অসংখ্য মানুষ ভিড় করেন। খুব জাগ্রত কালী মা হিসাবেই খ্যাত; মুখার্জী বাড়ির মা দক্ষিনার মায়ের মূর্তি।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন