খুশির খবর, মাত্র ১৫ টাকায় রাজ্যকে পেঁয়াজ দেবে মোদী সরকার

7275
খুশির খবর, মাত্র ১৫ টাকায় রাজ্যকে পেঁয়াজ দেবে মোদী সরকার/The News বাংলা
খুশির খবর, মাত্র ১৫ টাকায় রাজ্যকে পেঁয়াজ দেবে মোদী সরকার/The News বাংলা

খুশির খবর; মাত্র ১৫ টাকায় রাজ্যকে পেঁয়াজ দেবে কেন্দ্র সরকার। এমন ঘোষণাই করেছেন; কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী রামবিলাস পাসোয়ান। গত কয়েকদিনে পেঁয়াজের দাম আকাশ ছুঁয়েছে। ৭০ থেকে ৮০ টাকা কিলো দরে; খোলা বাজারে বিক্রি হচ্ছে পেঁয়াজ। শুধু বাংলায় নয়; পেঁয়াজের দামের ঝাঁঝে কাঁদছে গোটা দেশ। মেট্রো শহরগুলিতে ৮০ টাকা কিলোয় বিকোচ্ছে পেঁয়াজ। কলকাতাতেও দর ঘোরাফেরা করছে; ৭০ থেকে ৮০ টাকা কিলো। জেলার বাজারগুলিতেও ৭০-৮০ টাকা কিলো দামে বিকোচ্ছে পেঁয়াজ।

এই অবস্থায় পেঁয়াজের দামের ঝাঁঝ কমাতে; ব্যবস্থা নিল কেন্দ্রীয় সরকার। রাজ্যগুলিকে ১৫.৬৯ টাকা কিলো দরে; পেঁয়াজ সরবরাহ করা হবে বলে জানালেন কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী রামবিলাস পাসোয়ান। শনিবার থেকে ১০০ টন পেঁয়াজ; প্রতিদিন পাঠানো হবে দিল্লিতে। সেখান থেকে পৌঁছে যাবে সব রাজ্যে।

আরও পড়ুনঃ হাতে কয়েকটা দিন, এখানেই লিঙ্ককে ক্লিক করে নিজের ভোটার লিস্ট আপডেট করে নিন

রামবিলাস জানান, “গ্রাহকদের ত্রাণ দেওয়ার জন্য; কেন্দ্রীয় সংস্থা নাফেদ এবং এনসিসিএফ বাফার স্টক থেকে; পেঁয়াজ ২২-২৩/টাকা কেজি দরে বিক্রি করছে। মাদার ডেইরির সাফাল স্টোর; রাজধানীতে প্রতি কেজি ২৩.৯০ টাকায় বিক্রি করছে। যদিও রাজধানীর খোলা বাজারেও; পেঁয়াজের দাম এখন ৮০ টাকা কিলো।

পাসওয়ান বলেন; “আমরা পেঁয়াজের সরবরাহ ও জোগান বাড়াতে সর্বোত্তম পদক্ষেপ নিয়েছি। বর্তমান উচ্চমূল্যের পরিস্থিতি অব্যাহত থাকলে; পেঁয়াজ স্টক করার সীমাবদ্ধতা নিয়ম আনার মত; বিকল্প ব্যবস্থা দেখতে হবে”। তিনি বলেছেন; “বাফার স্টক শেষ হয়ে গেলে; সরকার ব্যবসায়ীদের উপর স্টক সীমা আরোপের বিষয়ে; চিন্তাভাবনা করবে। আমরা হোর্ডার ও কালো বিপণনকারীদের বিরুদ্ধেও কঠোর পদক্ষেপ নেব”।

কেন্দ্র ৫০ হাজার টন পেঁয়াজের; বাফার স্টক তৈরি করেছে। যার মধ্যে ১৫ হাজার টন দেশীয় বাজারে অফলোড হয়েছে। রামবিলাস জানান; “মহারাষ্ট্র ও মধ্যপ্রদেশের বন্যার জেরে; ক্ষতিগ্রস্ত হয়েছে পেঁয়াজ চাষ। কিন্তু মজুতভাণ্ডারে পেঁয়াজের অভাব নেই”। ১৫ হাজার টন বাজারে ছাড়ার পরেও; এখনও ৩৫ হাজার টন পেঁয়াজ পড়ে রয়েছে বলে দাবি কেন্দ্রীয় মন্ত্রীর।

রামবিলাস পাসোয়ান জানান; ৫০,০০০ টন পেঁয়াজ চাষিদের কাছ থেকে ক্রয় করে মজুত করেছে সরকারি এজেন্সিগুলি। কেন্দ্রীয় ভাণ্ডারে থাকা পেঁয়াজই রাজ্যগুলিকে দেওয়া হবে। তবে সেই পেঁয়াজ বাংলার বাজারে; কবে দেখতে পাওয়া যাবে; সেটাই এখন প্রশ্ন।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন