বি’পদে ই’মরান খা’ন সরকার, পা’কিস্তান ছাড়ছে গুগল-ফেসবুক-টুইটার

1960
বি'পদে ই'মরান খা'ন সরকার, পা'কিস্তান ছাড়ছে গুগল-ফেসবুক-টুইটার
বি'পদে ই'মরান খা'ন সরকার, পা'কিস্তান ছাড়ছে গুগল-ফেসবুক-টুইটার

বি’পদে ই’মরান খা’ন সরকার, পা’কিস্তান ছাড়ছে গুগল-ফেসবুক-টুইটার। পা’কিস্তানে ই’মরান সরকার, প্রশাসনকে অনলাইনে প্রকাশিত সবকিছুর উপর; ডিজিটাল সেন্সর বসানোর অধিকার দিয়েছে। এর ফলে, ইন্টারনেট ও প্রযুক্তি সংস্থাগুলি হু’মকি দিয়েছে; পা’কিস্তান থেকে চলে যাবে তারা। অনেকেই অভিযোগ করেছেন, ক’ট্টরপন্থী এই ই’সলামিক রাষ্ট্র; মতপ্রকাশের স্বাধীনতা খ’র্ব করতেই এই পদক্ষেপ নিয়েছে। এর জেরে, পা’কিস্তানে বন্ধ হয়ে যেতে পারে; ফেসবুক, টুইটার, গুগলের মতো ডিজিটাল মিডিয়াগুলি। ফেসবুক-টুইটার-গুগল-সহ বেশ কয়েকটি সংস্থার জোট; এশিয়া ইন্টারনেট কোয়ালিশনের (AIC) তরফে; ইতিমধ্যেই, পা’ক প্রধানমন্ত্রী ই’মরান খা’নকে একটি চিঠি দেওয়া হয়েছে।

যেখানে পা’কিস্তানকে তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমের জন্য; গঠিত নানা বিধিনিষেধ সংশোধনের দাবি জানানো হয়েছে। বলা হয়েছে, দ্রুত নিয়ম বদল না করলে; সে দেশে পরিষেবা বন্ধ করবে; ডিজিটাল মিডিয়া জায়ান্টরা। এআইসির দাবি, বর্তমানে সোশ্যাল মিডিয়ার উপর যে সমস্ত নি’ষেধাজ্ঞা পা’ক সরকার জারি করেছে; তাতে দেশের সাধারণ মানুষের কাছে পরিষেবা পৌঁছে দিতে; নানা সমস্যায় পড়তে হচ্ছে কোম্পানিগুলিকে। নাগরিক সুরক্ষা বিধি; রক্ষণেও অসুবিধা হচ্ছে।

আরও পড়ুনঃ মহাকাশ থেকে ছাদ ফুটো করে পড়ল উল্কা পিণ্ড, রাতারাতি কোটিপতি বাড়ি মালিক

এই মহাদেশে গুগল, ফেসবুক, টুইটারের মত; আন্তর্জাতিক প্রযুক্তি সংস্থাগুলিকে নিয়ন্ত্রণ করে; এশিয়া ইন্টারনেট কোয়ালিশন। পা’ক প্রধানমন্ত্রী ই’মরান খা’ন সরকারি মিডিয়া রেগুলেশন সংস্থাগুলির ক্ষমতা; আরও বাড়িয়ে দিয়েছেন। ইন্টারনেট কোয়ালিশন বলেছে, পা’কিস্তান যেভাবে নতুন আইন এনে; ইন্টারনেট সংস্থাগুলিকে টা’র্গেট করেছে এবং যে অস্বচ্ছ প্রক্রিয়ার মাধ্যমে নয়া আইন তৈরি হয়েছে; তাতে তারা আ’শঙ্কিত।

নয়া বিধিতে বলা হয়েছে, সোশ্যাল মিডিয়া কোম্পানিগুলি; পরিষেবা দিতে চাইলে, ইসলামাবাদে তাদের অফিস থাকা বাধ্যতামূলক। শুধু তাই নয়, সমস্ত তথ্য স্টোর করে রাখতে; তৈরি করতে হবে একটি ডেটা সার্ভার। এবং প্রয়োজনমতো কর্তৃপক্ষের নির্দেশে; তথ্য মুছেও ফেলতে হবে। এছাড়াও স’ন্দেহজনক অ্যাকাউন্টের তথ্য; কর্তৃপক্ষকে বিস্তারিত জানাতে হবে। এই সব নিয়মবিধি না মানলে; মোটা অঙ্কের জ’রিমানাও দাবি করবে সরকার। পরিষেবা প্রদানের ক্ষমতাও কেড়ে নেওয়া হবে। এই নিয়ম মানতে রাজি নয়; এশিয়া ইন্টারনেট কোয়ালিশন।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন