মোদীর ডিজিটাল ইন্ডিয়া প্রকল্পে, ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে গুগল

15619
মোদীর ডিজিটাল ইন্ডিয়া প্রকল্পে, ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে গুগল/The News বাংলা
মোদীর ডিজিটাল ইন্ডিয়া প্রকল্পে, ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে গুগল/The News বাংলা

Big News: নরেন্দ্র মোদীর ডিজিটাল ইন্ডিয়া প্রকল্পে; ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে গুগল। আগামী পাঁচ থেকে সাত বছরের মধ্যে; ডিজিটাল ইন্ডিয়া প্রকল্পের খাতে; ৭৫ হাজার কোটি টাকা খরচ করবে গুগল। সোমবার এই কথা জানালেন; গুগলের সিইও সুন্দর পিচাই। গুগল ফর ইন্ডিয়া কনফারেন্সে; এই ঘোষণা করেন তিনি। তাঁর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে; ভিডিও কনফারেন্সে বৈঠক করেন সুন্দর পিচাই। এই বিপুল অর্থ প্রযুক্তির বিকাশ ও নয়া উদ্ভাবনকে; উৎসাহ দেওয়ার কাজে ব্যবহার করা হবে।

আরও পড়ুনঃ দেশের গর্ব, মন্ত্রীর ছেলেকে উচিৎ শিক্ষা দিয়ে, ট্রান্সফার লেটার পেলেন কনস্টেবল সুনীতা

ভারতের ডিজিটাল অর্থনীতিকে চাঙ্গা করতে; এবার এগিয়ে এল গুগল সংস্থা। সোমবার সংস্থার তরফে ঘোষণা করা হল; আগামী দিনে ভারতে ১০০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে Google সংস্থা। সোমবার দুপুরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর করা ট্যুইটেই; মিলেছিল এর আভাস। ষষ্ঠ গুগল ফর ইন্ডিয়া ইভেন্টের আগেই; Alphabet এবং Google-এর সিইও সুন্দর পিচাইয়ের সঙ্গে, বৈঠকে কথা উল্লেখ করে; প্রধানমন্ত্রী এদিন ট্যুইটে লেখেন; “বিভিন্ন সেক্টরে গুগল যে উন্নয়নশীল পদক্ষেপ করেছে; তার বিস্তারিত বিবরণ জানতে পেরে খুবই ভালো লাগছে। তারই মধ্যে রয়েছে ডিজিটাল ইন্ডিয়া প্রকল্প”।

আরও পড়ুনঃ চম্বলের ডাকাত থেকে বিকাশ দুবে, উত্তরপ্রদেশ-কে গুন্ডা মুক্ত করছেন আইপিএস

এদিন কনফারেন্সে ভারত নিয়ে; গুগলের ভবিষ্যত পরিকল্পনার কথা বলেন সু্ন্দর পিচাই। গুগল পে-র মাধ্যমে ডিজিটাল পেমেন্টকে; আরও জনসাধারণের কাছে নিয়ে যাওয়া ও কম খরচে স্মার্টফোন বানাবে গুগল বলে জানান তিনি। সুন্দর পিচাই বলেন যে আগামী ৫-৭ বছরে; তারা ভারতে ডিজিটাইজেশনের জন্য ১০ বিলিয়ন মার্কিন ডলার লগ্নি করবেন। এটা ইক্যুটি, পার্টনারশিপ ও পরিকাঠামো উন্নয়নে; কাজে লাগানো হবে। ভারত ও তার ডিজিটাল ইকনমির প্রতি; গুগলের আস্থার এটা প্রতিফলন বলে জানান সুন্দর পিচাই। সমস্ত ভারতীয় যাতে নিজেদের ভাষায় সস্তায় ইন্টারনেট পান; তার জন্য গুগল চেষ্টা করবে বলে জানিয়েছেন সংস্থার সিইও।

আরও পড়ুনঃ গাড়িতে নয়, বিমানে কানপুর যাবার আবেদন গ্যাংস্টারের, যোগীর পুলিশের ভয়ে কাঁপছে অপরাধ জগৎ

ভারতের জন্য প্রযোজ্য পণ্য ও পরিষেবা তৈরী করা; ছোটো ব্যবসাদের হাত শক্ত করা; কষি ও স্বাস্থ্যে আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স ব্যবহার করার ওপর; গুগল বিশেষ জোর দেবে বলে জানান; খড়গপুর আইআইটি-র প্রাক্তনী। তিনি জানান; “আমরা সূচনা করছি Google for India Digitization Fund-এর। এই প্রকল্পের অন্তর্গত আগামী ৫ থেকে ৭ বছরের মধ্যে ভারতে; ৭৫ হাজার কোটি টাকার আসপাশে বিনিয়োগ করব ইক্যুইটি ইনভেস্টমেন্ট, পার্টনারশিপ, অপারেশনাল, পরিকাঠামোগত এবং ইকোসিস্টেম ইনভেস্টমেন্টে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন