পথ দুর্ঘটনায় এবার থেকে সাহায্যের হাত বাড়াবে, সরকারি অ্যাপ পথবন্ধু

163
পথ দুর্ঘটনায় এবার থেকে সাহায্যের হাত বাড়াবে, সরকারি অ্যাপ পথবন্ধু/The News বাংলা
পথ দুর্ঘটনায় এবার থেকে সাহায্যের হাত বাড়াবে, সরকারি অ্যাপ পথবন্ধু/The News বাংলা

রাজ্যে আসছে নতুন পরিসেবা। এবার পথ দুর্ঘটনায় আহতদের; দ্রুত চিকিৎসা পরিষেবা দিতে পুজোর আগেই কাজ শুরু করবে ‘পথবন্ধু’। পথ দুর্ঘটনা রোধে আগেই চালু করেছিল; ‘সেফ ড্রাইভ, সেভ লাইফ’ প্রকল্প। সেই প্রকল্পে রাজ্যে পথ দুর্ঘটনা এবং প্রাণহানির সংখ্যায় রাশ টানা অনেকটাই সম্ভব হয়েছে। এবার সেই লক্ষ্যে আরও এক পদক্ষেপ নিল সরকার। প্রথমেই পশ্চিমবঙ্গ পুলিশের আওতায় থাকা এলাকার ১০০টি অতি দুর্ঘটনাপ্রবণ অঞ্চলে কাজ শুরু করবে পথবন্ধু।

হাইওয়েতে কোনও দুর্ঘটনা ঘটার পরে পুলিশ; অ্যাম্বুলেন্স সকলের সঙ্গে যোগাযোগ করে আহতদের হাসপাতালে নিয়ে যাওয়ার ক্ষেত্রে অনেক সময় দেরী হয়ে যায়। ফলে চিকিৎসার পরিভাষায় যাকে গোল্ডেন আওয়ার বলে, তার জন্য সময় পাওয়া যায় না।

যাদবপুরে কেন্দ্রীয় মন্ত্রীকে হেনস্থা, গো ব্যাক স্লোগান বামেদের

এই সমস্যার সমাধানের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়; ‘পথবন্ধু’ অ্যাপ নিয়ে আসতে চলেছে রাজ্য সরকার। সূত্রের খবর; অ্যাপের লোগোটি তৈরী করেছেন মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই। প্রাথমিক চিকিৎসার; প্রয়োজনীয় সরঞ্জাম স্বাস্থ্য দপ্তর দেবে। হাইওয়েগুলিতে ব্যানার ও ফ্লেক্স টাঙানো থাকবে।

স্বাস্থ্য দপ্তর সূত্রে খবর; মূলত মুম্বই হাইওয়ের ধারেই ২০ থেকে ২৫ কিলোমিটার অন্তর পথবন্ধুরা থাকবে। পশ্চিমবঙ্গ পুলিশ রাজ্যের বিভিন্ন হাইওয়ের; ৩৬০টি দুর্ঘটনাপ্রবণ এলাকা চিহ্নিত করেছে। এই এলাকাগুলি মূলত পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব মেদিনীপুর জেলায়।

প্রথমে শহরের দুর্ঘটনাপ্রবণ এলাকাগুলি; ব্ল্যাক-স্পট হিসাবে চিহ্নিত করা হবে। রাস্তার ধারের হকার ও চায়ের দোকানদারদের প্রাথমিক চিকিৎসার; বিশেষ প্রশিক্ষণ দেবে রাজ্য সরকার। সেখানকার কর্মীদের প্রাথমিক চিকিৎসা করার ক্ষেত্রে প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া হবে।

প্রশিক্ষণ দেওয়ার ক্ষেত্রে হৃদ্যন্ত্র সচল রাখা, রক্তপাত বন্ধ করা ইত্যাদির উপরে জোর দেওয়া হবে। সেইসঙ্গে তাঁদের দেওয়া হবে বিশেষ মেডিক্যাল কিট। এই মেডিক্যাল কিট সব সময় দোকানেই রাখতে হবে। উদ্দেশ্য আপৎকালীন পরিস্থিতিতে যাতে দুর্ঘটনাগ্রস্তদের দ্রুত প্রাথমিক চিকিৎসা শুরু করা যায়। এছাড়া এই সমস্ত দোকানিদের স্মার্টফোনে ‘পথবন্ধু’ অ্যাপ ইনস্টল করে দেওয়া হবে।

শুনশান এলাকায় দুর্ঘটনা ঘটলে খবর পেতেই অনেক সময় লেগে যায়। চিকিৎসা শুরু করতে দেরি হয়। যার জেরে অনেকের মৃত্যু হয়। সঠিক সময়ে চিকিৎসা শুরু হলে অনেকেরই প্রাণ বাঁচানো যেতে পারে। এই লক্ষ্যেই পথবন্ধু প্রকল্প শুরু করেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন