উইপ্রোকে জমি দিচ্ছে সরকার, প্রচুর চাকরির সম্ভাবনা

171
উইপ্রোকে জমি দিচ্ছে সরকার, প্রচুর চাকরির সম্ভাবনা/The News বাংলা
উইপ্রোকে জমি দিচ্ছে সরকার, প্রচুর চাকরির সম্ভাবনা/The News বাংলা

রাজ্যের অর্থনৈতিক অবস্থা সচল করতে; ইনফোসিসের পর এবার উইপ্রোকেও ফ্রি হোল্ডে জমি দিল রাজ্য সরকার। এসইজেডের মর্যাদা ছাড়াই উইপ্রোকে দেওয়া হবে ফ্রি হোল্ড জমি। এই সিদ্ধান্তের মধ্যে দিয়ে; একদিকে যেমন তথ্যপ্রযুক্তির উন্নতি হবে; তেমনই রাজ্যের কোষাগারও ভরবে। তাই সব দিক ভেবে চিন্তে; উইপ্রোকে জমি দিচ্ছে সরকার; রয়েছে প্রচুর চাকরির সম্ভাবনা।

নবান্নে রাজ্য সরকারের এদিন বৈঠক হওয়ার পর; উইপ্রো-কেও জমি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। এর ফলে জমির ৪৯ শতাংশ অংশ ইচ্ছামতো ব্যবহার করতে পারবে সংস্থাটি। ৫১ শতাংশে করতেই হবে তথ্যপ্রযুক্তি শিল্প।

আরও পড়ুনঃ পাক অধিকৃত কাশ্মীরে সেনা চৌকি উড়িয়ে দিল ভারত

বাম সরকারের আমলে ২০১১ সালে ৯৯ বছরের লিজে নিউটাউনে উইপ্রোকে ৫০ একর জমি দেওয়া হয়। সূত্রের খবর অনুযায়ী; সেইসময় এসইজেডের মর্যাদা সহ; জমি দেওয়ার কথা ছিল বাম সরকারের। কিন্তু তৃণমূল সরকার চলে আসার পর; সেই দাবি বাতিল করে দেওয়া হয়।

এসইজেডের মর্যাদা না দিলেও; এসইজেডের যাবতীয় সুযোগ সুবিধা দিতে রাজি ছিল রাজ্য সরকার। কিন্তু সেইসময় রাজি হয়নি ইনফোসিস ও উইপ্রো। গত ৮ বছর ধরে জারি ছিল অচলাবস্থা চলার পর; এবার ইনফোসিসের মতো উইপ্রোকে ফ্রি হ‍্যান্ড জমি দিচ্ছে রাজ্য সরকার।

আরও পড়ুনঃ ভারত চাঁদে নামবে আমরা দাঁড়িয়ে দেখব, ভারতকে স্যালুট পাক মানবাধিকার কর্মীর

দীর্ঘ আলোচনার পর; রাজ্যে বেকারত্বের হার যেভাবে বাড়ছে; সেই ভাড় লাঘব করতে মমতা সরকার এই উদ্যোগ নিয়েছেন। এই আলোচনায় উপস্থিত ছিলেন; শিল্পমন্ত্রী অমিত মিত্র, শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, পুরমন্ত্রী ফিরহাদ হাকিম।

গতবছর ইনফোসিসকেও; জমির ৪৯ শতাংশ অংশ ইচ্ছামতো ব্যবহার ও ৫১ শতাংশ তথ্যপ্রযুক্তি শিল্পে কাজে লাগানোর শর্তে জমি দেওয়া হয়। এবার সেই এক শর্ত মেনে উইপ্রো এবার নিউটাউনে ৫০ একর জমি পেল।

আরও পড়ুনঃ বিজেপি নেতাদের অশোভন মন্তব্যে কোণঠাসা বৈশাখী, ঘরবন্দী শোভন

জানা যাচ্ছে; এই জমি কেনার জন্য রাজ্য সরকারকে ৭৫ কোটি টাকা দিয়েছে উইপ্রো। আরও বেশ কিছু টাকা এখনও দিতে হবে। এই জমিতে উইপ্রোর দ্বিতীয় ক্যাম্পাস তৈরি হবে বলে জানিয়েছে উইপ্রো। এর ফলে রাজ্যে প্রায় ১০ হাজারের বেশি কর্ম সংস্থান হবে বলে মনে করা হচ্ছে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন