বিশ্ববিদ্যালয়ে পৌঁছলেন রাজ্যপাল, গায়েব উপাচার্য-সহ উপাচার্য

252
বিশ্ববিদ্যালয়ে পৌঁছলেন রাজ্যপাল, গায়েব উপাচার্য-সহ উপাচার্য /The News বাংলা
বিশ্ববিদ্যালয়ে পৌঁছলেন রাজ্যপাল, গায়েব উপাচার্য-সহ উপাচার্য /The News বাংলা

বিশ্ববিদ্যালয়ে পৌঁছলেন রাজ্যপাল, গায়েব উপাচার্য-সহ উপাচার্য। রাজ্যপাল-রাজ্য সরকার সংঘাত যেন থামছেই না। ইস্যুর অভাব নেই। যার ব্যাতিক্রম হল না; বুধবারও। কলকাতা বিশ্ববিদ্যালয়ে ঘটে গেল এক বেনজির ঘটনা। কলকাতা বিশ্ববিদ্যালয়ে পোঁছলেন; রাজ্যপাল কিন্তু কার্যত আধিকারিকশূণ্যই রয়ে গেল; বিশ্ববিদ্যালয়। যা দেখে খেপে উঠলেন; রাজ্যপাল জগদীপ ধনখড়। কথা দিয়েও আসেননি উপাচার্য; সহ উপাচার্যও অনুপস্থিত; দেখা মিলল না রেজিস্টারেরও। এমন পরিস্থিতির মুখোমুখি হয়ে; অপমানিত বোধ করেন রাজ্যপাল।

রাজ্যের বিরুদ্ধে একরাশ ক্ষোভ উগরে দিয়ে বললেন; শিক্ষাক্ষেত্রেও রাজনীতি করা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ে আসার আগে;উপাচার্যের সঙ্গে কথাও হয়; তা সত্ত্বেও কেন সকল আধিকারিকরা গায়েব হয়ে গেলেন; প্রশ্ন রাজ্যপালের। ইচ্ছাকৃতভাবে তার আসার কথা জেনেই; এমনটা করা হয়েছে বলে অভিযোগ ধনখড়ের।

আরও পড়ুন বাংলায় এনআরসি হচ্ছেই, নাগরিকত্ব সংশোধনী বিলে শিলমোহর কেন্দ্রীয় মন্ত্রিসভার

রাজভবন-রাজ্যপাল সংঘাত চলছেন। সেই সংঘাতের আগুনে ঘি পড়ে মঙ্গলবার। বিধানসভা থেকে বেশ কয়েকটি সংশোধনী বিল রাজভবনে পাঠানো হয়। কিন্তু রাজ্যপাল সেই বিলে সম্মতি দেননি বলে জানা গিয়েছে। যে কারণে; বিধানসভার অধিবেশন স্থগিত হয়ে যায়। রাজ্যপাল সংঘাতের জল্পনা উড়িয়ে বলেন; বিলের ব্যপারে সিদ্ধান্ত নেওয়ার আগে; প্রতিটি দফতরের সঙ্গে কথা বলতে হবে।

এদিন উল্টে সরকারের বিরুদ্ধে অভিযোগ করে রাজ্যপাল বলেন; রাজ্যের তরফেই সঠিক সময়ে বিল পাঠানো হয়নি। এরপর থেকেই রাজ্যপালের বিরুদ্ধে খড়গহস্ত হয়; রাজ্যের মন্ত্রীরা। নিন্দার ঝড় ওঠে। থেমে থাকেননি; জগদীর ধনখড়ও। ট্যুইটে জবাব দিয়েছেন; নিজ ভঙ্গিতেই। তিনি বলেন; তিনি রাজ্যসরকারের রাবার স্ট্যাম্প নন। তিনি সংবিধান মেনেই; কাজ করছেন।

না দেখএ তিনি সই করবেন না। বিল পাঠাতে দেরি হলে; তার জন্য দায়ী রাজ্য সরকার; ট্যুইটে লেখেন রাজ্যপাল। বুধবার কলকাতা বিশ্ববিদ্যালয়ে সেনেট বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু কর্তৃপক্ষের তরফে সেই বৈঠক স্থগিত ঘোষণা করা হয়। তারপরেও কেন বিশ্ববিদ্যালয়ে গেলেন রাজ্যপাল; প্রশ্ন শিক্ষা মহলের।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন