রাজ্যের মুখ্যমন্ত্রীর ইস্তফা, চলতি বছরে চতুর্থ বিজেপি মুখ্যমন্ত্রীর পদত্যাগ

2001
রাজ্যের মুখ্যমন্ত্রীর ইস্তফা, চলতি বছরে চতুর্থ বিজেপি মুখ্যমন্ত্রীর পদত্যাগ
রাজ্যের মুখ্যমন্ত্রীর ইস্তফা, চলতি বছরে চতুর্থ বিজেপি মুখ্যমন্ত্রীর পদত্যাগ

রাজ্যের মুখ্যমন্ত্রীর ইস্তফা; চলতি বছরে চতুর্থ বিজেপি মুখ্যমন্ত্রীর পদত্যাগ। এই মুহূর্তের সবচেয়ে বড় খবর; পদত্যাগ করলেন গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি। শনিবার দুপুরেই মুখ্যমন্ত্রী পদ থেকে; ইস্তফা দিলেন তিনি। চলতি বছরে এই নিয়ে, চারজন বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রী; পদ থেকে ইস্তফা দিলেন। এর আগে উত্তরাখণ্ডের দুই মুখ্যমন্ত্রী, ত্রিবেন্দ্র সিং রাওয়াত ও তিরথ সিং রাওয়াত; ও কর্ণাটকের মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা পদত্যাগ করেন। এবার হঠাৎ পদত্যাগ করলেন; নরেন্দ্র মোদীর গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি।

দীর্ঘদিন ধরেই বিজয় রুপানির পদত্যাগের খবর নিয়ে; জল্পনা ছিল রাজনৈতিক মহলে। গুজরাট বিধানসভা নির্বাচনের আর এক বছর বাকি; এরই মধ্যে মুখ্যমন্ত্রীর পদত্যাগের ঘটনায় রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে। বলাবাহুল্য, মুখ্যমন্ত্রীর ইস্তফা দেওয়ার ঘটনার পর; বড়সড় চ্যালেঞ্জের মুখে পড়েছে তাঁর ক্যাবিনেট। বর্তমানে মন্ত্রিসভার কাছে তিনটি পথ খোলা রয়েছে; এক, নয়া মুখ্যমন্ত্রী নিযুক্ত করে; তাঁর অধীনে নতুন মন্ত্রিসভা গঠন করা। দুই, রাজ্যে রাষ্ট্রপতি শাসন জারি করা। তিন, নির্ধারিত সময়ের আগেই; বিধানসভা নির্বাচনের ঘোষণা করা।

আরও পড়ুনঃ অত্যাচার শেষে শরীরে ঢুকিয়ে দেওয়া হয়েছিল লোহার রড, জীবনযুদ্ধে হেরে গেল মুম্বাইয়ের নির্ভয়া

ঠিক কী কারণে বিজয় রুপানি, গুজরাটের মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলেন; তা পরিষ্কার নয়। সূত্রের খবর, রাজ্য রাজনীতিতে দলের অন্দরে; কিছু সমস্যা হয়েছিল। যার জেরেই; এই সিদ্ধান্ত। এর আগে, কর্ণাটক এবং উত্তরাখণ্ডেও; একই ঘটনা দেখা গিয়েছে। চলতি বছরের জুলাই মাসে; বিএস ইয়েদুরাপ্পাও একইভাবে ইস্তফা দিয়েছিলেন। তার আগে উত্তরাখণ্ডে চারমাসের মধ্যে; দুই মুখ্যমন্ত্রী পদত্যাগ করেন। প্রথমে ত্রিবেন্দ্র সিং রাওয়াত; ও পরে তিরথ সিং রাওয়াত মুখ্যমন্ত্রী পদে ইস্তফা দেন।

আরও পড়ুনঃ পাল্টাচ্ছে অর্থনীতি, আসছে বিদেশি মুদ্রা, ভারতের তৈরি মিসাইল কিনতে লাইন

মুখ্যমন্ত্রী পদে বিজয় রুপানি পদত্যাগ করতেই; হাওয়ায় ভাসছে সম্ভাব্য মুখ্যমন্ত্রীর নামের তালিকা। আপাতত তালিকায় রয়েছে দুটি নাম; সি আর পাটিল এবং নীতিন পাটিল। নিজের প্রেস বিবৃতিতে বিজয় রুপানি, তাঁর পদত্যাগের কারণ তুলে ধরে বলেছেন; “বিজেপির ট্র্যাডিশন অনুযায়ী দলের অন্যান্য নেতাদের; সমান জায়গা দিতেই তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন”। পাশাপাশি তিনি এও বলেছেন; “দলের তরফে আমাকে যে দায়িত্ব দেওয়া হবে; এরপর আমি সেই দায়িত্বই পালন করতে রাজি”।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন