সর্দার বল্লভভাই প্যাটেল ক্রিকেট স্টেডিয়াম, নাম বদলে হল নরেন্দ্র মোদীর নামে

8068
কংগ্রেস আমলের ইতিহাস বজায়, ক্রিকেট স্টেডিয়ামের নাম হল নরেন্দ্র মোদীর নামে
কংগ্রেস আমলের ইতিহাস বজায়, ক্রিকেট স্টেডিয়ামের নাম হল নরেন্দ্র মোদীর নামে

কংগ্রেস আমলে বেশির ভাগ খেলার স্টেডিয়ামের নাম হয়েছে; জওহরলাল নেহেরু, ইন্দিরা গান্ধী ও রাজীব গান্ধীর নামে। সরকার পাল্টালেও, পাল্টালো না ইতিহাস। সেই ইতিহাস বজায় রেখেই; এবার ক্রিকেট স্টেডিয়ামের নাম হল নরেন্দ্র মোদীর নামে। সর্দার বল্লভভাই প্যাটেল ক্রিকেট স্টেডিয়াম; রাতারাতি নাম বদলে হল নরেন্দ্র মোদীর নামে। ভারত-ইংল্যান্ড দিন-রাতের টেস্ট শুরুর আগে; নবরূপের মোতেরা স্টেডিয়ামের উদ্বোধনের দিনই বদলে গেল নাম। নতুন নাম হল নরেন্দ্র মোদী স্টেডিয়াম। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ভূমিপুজো করে; উদ্বোধন করেন স্টেডিয়ামের। ভারত বনাম ইংল্যান্ড পিঙ্ক বল টেস্ট ম্যাচের আগেই, ভূমিপূজা অনুষ্ঠানে; নতুন স্টেডিয়ামের নাম ঘোষণা করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বিশ্বের এই সবথেকে বড় স্টেডিয়ামের নামকরণ হল; প্রধানমন্ত্রী মোদীর নামে; এই স্টেডিয়াম ছিল, মোদীর স্বপ্নের প্রোজেক্ট।

এক লাখ দশ হাজার দর্শক; এই মাঠে বসে খেলা দেখতে পারবেন। চলতি ভারত-ইংল্যান্ড সিরিজের তৃতীয় টেস্ট শুরুর ঠিক আগেই; বদলে গেল বিশ্বের সবথেকে বড় আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের নাম। ১ লক্ষ ১০ হাজার দর্শকাসন বিশিষ্ট মোতেরার নবমির্মিত স্টেডিয়াম; এবার থেকে পরিচিত হবে নরেন্দ্র মোদী স্টেডিয়াম নামে। ক্রিকেট স্টেডিয়াম-সহ গোটা স্পোর্টস কমপ্লেক্সের; নামকরণ করা হয় সর্দার প্যাটেলের নামে।

আরও পড়ুনঃ গুজরাত পুর নির্বাচনে, গেরুয়া ঝড়ে উড়ে গেল কংগ্রেস ও বিরোধীরা

উদ্বোধনের মঞ্চে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন; গুজরাতের মুখ্যমন্ত্রী থাকার সময় থেকে; মোতেরাকে বিশ্বের সবথেকে বড় স্টেডিয়াম হিসেবে গড়ে তোলার স্বপ্ন দেখতেন নরেন্দ্র মোদী। উনি প্রধানমন্ত্রী হওয়ার পর শুরু হয়; মোতেরা স্টেডিয়াম নবনির্মাণের কাজ। দীর্ঘ ৫ বছরে প্রায় ৮০০ কোটি টাকা খরচ করে; গড়ে তোলা হয়েছে স্টেডিয়ামটি।

আরও পড়ুনঃ “ভারত থেকে লন্ডন ও থাইল্যান্ডের ব্যাঙ্কে কোটি কোটি টাকা কেন”, উত্তর পেল না সিবিআই

নতুন করে তৈরি হওয়া মোতেরা স্টেডিয়াম; ৬৩ একর জমির ওপর বিস্তৃত। এটা সারা পৃথিবীর সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়াম। এতে ১,১০,০০০ মানুষ একসঙ্গে বসে খেলা দেখতে পারেন। এর পর দ্বিতীয় বৃহত্তম স্টেডিয়াম অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড; যেটা আজকের আগে ছিল সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম। তবে, ক্রিকেট স্টেডিয়াম রাজনীতিবিদের নামে হওয়ায়; বিতর্ক ক্রিকেটার মহলে। সমালোচনা করেছে কংগ্রেস সহ বিরোধীরা।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন