মানব জীবনের লাইফলাইনে এবার হাতিবাগান নবীনপল্লীর দুর্গাপুজো

180
মানব জীবনের লাইফলাইনে এবার হাতিবাগান নবীনপল্লীর দুর্গাপুজো/The News বাংলা
মানব জীবনের লাইফলাইনে এবার হাতিবাগান নবীনপল্লীর দুর্গাপুজো/The News বাংলা

হাতিবাগান নবীনপল্লী দুর্গাপুজোয় এবার; মা দুর্গার অসুর নিধন; জীবনযুদ্ধ চালানর সঙ্গেই তুলনা করা হবে। যেখানে মানুষের নিত্যদিনের রোগ প্রতিরোধ করার ক্ষমতাই; একপ্রকার অসুর নিধনের মতো হয়ে দাঁড়াবে। রোগ তা সে যেমনই হোক না কেন; আমাদের জীবনকে অতিষ্ঠ করে তোলে। চলমান জীবনে আনন্দ থাকে না। মানব জীবনের লাইফলাইনে এবার হাতিবাগান নবীনপল্লীর দুর্গাপুজো।

কঠিন রোগ জীবনের গতিকে আরও ধীর করে দেয়। এই স্থবিরতার বিরুদ্ধে লড়াই করে; স্রোতের বিপরীতে সাঁতার কাটাই জীবন। আর সেই জীবনপুরের পথ যার বাঁকেই লেখা রয়েছে; নিরাময়ের ঠিকানা তাকেই আমরা বলি জীবনরেখা বা লাইফলাইন।

আরও পড়ুনঃ এক দুর্গা মণ্ডপে দুই দুর্গার পুজো, কোনদিন না শোনা বাংলার এক অপূর্ব ঘটনা

মধুমেহ; রক্তচাপ; কোলেস্টেরল; হৃদরোগ; কিডনির অসুখ; সেরিব্রাল স্ট্রোক; আর সর্বোপরি ক্যানসার; আজ মানুষের জীবনে অসুরের মতো প্রবেশ করেছে। প্রাণ আর জীবনীশক্তি এদের সামনে পদানত। কিন্তু এখান থেকেও ঘুরে দাঁড়ানো সম্ভব।

আর ঘুরে দাঁড়ানোর এই লড়াইতে জীবনরেখার সন্ধান দিতেই; অসুখরূপী অসুরকে পরাস্ত করতে; আমাদের হাতে লাইফলাইন তুলে দিচ্ছে হাতিবাগান নবীনপল্লী। আর ভয় নেই। দেবী দূর্গা হাতিবাগান নবীনপল্লীতে; সেই বরাভয় তুলে দিচ্ছেন মানুষের হাতে।

আরও পড়ুনঃ দুর্গা পুজোর ভিআইপি পাস ও ভিআইপি গেট কি থাকা উচিত, মমতার অনুরোধ কি মানা সম্ভব

স্বাস্থ্য সচেতনতার আরেক প্রতিকার রূপে; পরিবেশ দূষণের প্রতিকার করা জরুরি। সেই বার্তাই পুজোর মন্ডপের মধ্যে দিয়ে প্রকাশ করবে হাতিবাগান নবীনপল্লী। এই উদ্যোগের নানা উদাহরণ; যেমন পরিবেশের ভারসাম্য বজায় রাখা; ভেজাল বর্জন, সুষম আহারের বিষয়ে সচেতনতা ইত্যাদি।

আরও পড়ুনঃ সাধারণ পার্বতীর দুর্গা হবার কাহিনী, লড়াকু মেয়ের গল্প আনছে এবারের পুজো

পরিবেশ দূষণের ফলে যে মানুষের জীবন আরও বেশি দুর্গম হতে চলেছে; তা বর্তমান পরিস্থিতি থেকেই বোঝা যায়। এই উদ্যোগ সাধারণ মানুষের কাছে; নিজেদের প্রতিকারের বার্তা হিসেবে আরও বেশি সচেতন করবে বলে মনে করা হচ্ছে।

এছাড়াও নেশা থেকে মুক্তি সহ; বিভিন্ন সব কুসংস্কার থেকে মুক্তির পথ নিয়ে; হাতিবাগান নবীনপল্লী হয়ে উঠবে সমগ্র সমাজের কাছে এক মুর্তিমান লাইফলাইন। পূজোর এই ভাবনা ও রূপায়ণের মূলে আছেন সুবল পাল। থিম ভাবনায় প্রতিফলিত হয়েছে স্বাস্থ্য সংগ্রামের দৃশ্য।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন