মাথাতেই লুকিয়ে আছে সব সমস্যার সমাধান

63
মাথাতেই লুকিয়ে আছে সব সমস্যার সমাধান/The News বাংলা
মাথাতেই লুকিয়ে আছে সব সমস্যার সমাধান/The News বাংলা

বহু বছর ধরে ভারতে ঘরোয়া রূপচর্চার পদ্ধতিতে একটা বড়ো জায়গা জুড়ে রয়েছে হট অয়েল মাসাজ। তেলমালিশের এই ঘরোয়া পদ্ধতির উপকারিতা নিয়ে সজাগ হচ্ছে গোটা পৃথিবী। সময় পেলেই; স্ক্যাল্প মাসাজের আরামে ডুবে যেতে কে না ভালোবাসে।আসুন জেনে নেওয়া যাক; চিরন্তন এই স্ক্যাল্প মাসাজের বেশ কিছু উপকারিতা।

মানসিক চাপ কমায়

সারাদিনে যত কাজের চাপই থাকুক; দিনের শেষে হাত-পা ছড়িয়ে একটা স্ক্যাল্প মাসাজ নিতে পারলে; নিমেষে আপনি হালকা;চনমনে হয়ে উঠবেন। আসলে মানসিক চাপ; আমাদের শরীরের স্বাভাবিক কর্মক্ষমতা আর হরমোনের উপর প্রভাব ফেলে। স্ক্যাল্প মাসাজ সেরোটোনিনের ক্ষরণ বাড়ায়। সেরোটোনিন মনমেজাজ হালকা রাখতে সাহায্য করে৷ স্ট্রেসের মাত্রাও সঙ্গে সঙ্গেই অনেকটা কমিয়ে দায়। সাথে বন্ধ হয় চুল ওঠা হলে।

আরও পড়ুনঃ দশম শ্রেণীর ছাত্রীর মুখে অ্যাসিড ছুঁড়ে পলাতক জামাত

চুলের গোড়া মজবুত করে

সুস্থ চুলের জন্য সুস্থ স্ক্যাল্প খুবই দরকার কারণ চুলের গোড়ায় পুষ্টি পৌঁছোয় স্ক্যাল্প থেকেই৷ সপ্তাহে একবার তেল মাসাজ স্ক্যাল্প আর্দ্র থাকতে সাহায্য করে৷ অয়েল মাসাজের ফলে স্ক্যাল্প থেকে মৃত কোষও উঠে যায়, যা চুলের পক্ষেও ভালো৷ কারণ স্ক্যাল্প শুষ্ক হলে বা তাতে আঁশের মতো মৃত কোষ থাকলে চুল ওঠার পরিমাণ বেড়ে যেতে পারে৷

আরও পড়ুনঃ কম খরচে দেশ ভ্রমণ করুন, ভারত সেবাশ্রম সংঘের সাহায্যে

স্ক্যাল্পে রক্তসঞ্চালন বাড়িয়ে তোলে

স্ক্যাল্প মাসাজ মুখে ও মাথায় রক্ত সংবহন বাড়িয়ে তোলে৷ চুলের ফলিকলে রক্তপ্রবাহ বৃদ্ধি মানেই আরও সুস্থ; ঝলমলে চুল! মাথায় অর্থাৎ স্ক্যাল্পের নিচে যে সূক্ষ্ম শিরা-উপশিরাগুলো আছে; মাসাজের ফলে সে সব প্রসারিত হয় এবং হেয়ার ফলিকলে রক্তের সংবহন বাড়ে৷ স্বাভাবিকভাবেই চুলের বৃদ্ধি বেশি হয়৷

ঘুম ভালো হয়

রাতে ঘুমোতে অসুবিধে হলে; শুতে যাওয়ার আগে একটা স্ক্যাল্প মাসাজ নিয়ে দেখতে পারেন। সমস্ত গ্যাজেট বন্ধ করে দিন; ঘরের আলো কমিয়ে দিন এবং তারপর তেলসহ বা তেল ছাড়াই হালকা প্রেশারের মাসাজ নিন৷ প্রতি রাতে এমন মাসাজ নিলে ঘুম যে আসবেই তা নিশ্চিত হয়েই বলা যায়৷ যাঁরা খুব ক্লান্ত থাকেন; তাঁদেরও বাড়তি এনার্জি জোগাবে এই স্ক্যাল্প মাসাজ।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন