পুজো উদ্যোক্তাদের আবেদনে সাড়া দিল না হাইকোর্ট, বাংলার দুর্গা পুজো এবার দর্শকশুন্যই

417
পুজো উদ্যোক্তাদের আবেদনে সাড়া দিল না হাইকোর্ট, বাংলার পুজো এবার দর্শকশুন্য
পুজো উদ্যোক্তাদের আবেদনে সাড়া দিল না হাইকোর্ট, বাংলার পুজো এবার দর্শকশুন্য

পুজো উদ্যোক্তাদের আবেদনে সাড়া দিল না কলকাতা হাইকোর্ট; বাংলার পুজো এবার দর্শকশুন্যই থাকবে। পুজো প্যান্ডেলে এবার দর্শক নয়; স্পষ্ট নির্দেশ দিয়ে, নিজেদের আগের রায়; বহাল রাখল কলকাতা হাইকোর্ট। বুধবার, বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ; কলকাতার পুজো উদ্যোক্তাদের সংগঠন; ফোরাম ফর দুর্গোৎসবের রিভিউ পিটিশান খারিজ করে দিল। নিজেদের আগেকার রায়ই; বহাল রাখল কলকাতা হাইকোর্ট। করোনা পরিস্থিতি মাথায় রেখে; একেবারেই আমল দেওয়া হল না; পুজো উদ্যোক্তাদের আবেদন।

আরও পড়ুনঃ ‘সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাস’, বিজেপির দুর্গা পুজোতে সর্বধর্ম সমন্বয়

তবে, দুর্গা পুজোয় মণ্ডপে প্রবেশের ক্ষেত্রে; সোমবারের রায়ের সামান্য পরিবর্তন করেছে; কলকাতা হাইকোর্ট। সাধারণ দর্শকরা মণ্ডপে, প্রবেশ করতে পারবেন না বলে; এ দিনও স্পষ্ট করে দিয়েছে আদালত। জারি থাকছে নো এন্ট্রি; সংক্রান্ত নির্দেশিকাও। ফোরাম ফর দুর্গোৎসবের আবেদনের পরিপ্রেক্ষিতে; এ দিন কলকাতা হাইকোর্টের বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ; যে নির্দেশ দিয়েছেন, তাতে মণ্ডপের ভিতরে পুজোর উদ্যোক্তা এবং পুজোর রীতি আচার পালনের সঙ্গে যুক্তদের; প্রবেশাধিকারে কিছু পরিবর্তন করা হয়েছে।

আরও পড়ুনঃ চতুর্থীতেই দৈনিক ৪ হাজার ছুঁল করোনা আক্রান্তের সংখ্যা, সরকারি হাসপাতালে বেড বাড়ালেন মমতা

আদালতের রায়ে জানানো হয়েছে, ৩০০ বর্গ মিটারের বেশি বড় মণ্ডপের ভিতরে; পুজোর আয়োজনে যুক্ত সর্বাধিক ৬০ জন একদিনে ঢুকতে পারবেন। তবে একসঙ্গে মণ্ডপের ভিতরে; ৪৫ জনের বেশি থাকতে পারবেন না। আর ছোট মণ্ডপ, অর্থাৎ ২০০ বর্গ মিটারের কম মাপের মণ্ডপের ক্ষেত্রে; সর্বাধিক ২৫ জন একদিনে মণ্ডপের ভিতরে ঢুকতে পারবেন। এক্ষেত্রে একসঙ্গে ১০ জনের বেশি; থাকতে পারবেন না। তবে পুজো মণ্ডপের ভিতরে ঢাকিদের থাকার ক্ষেত্রে; অনুমতি দিয়েছে আদালত।

মণ্ডপে সিঁদুর খেলার অনুমতি দেয় নি আদালত। হাইকোর্ট এদিন পরিষ্কার জানিয়ে দিয়েছে; পুজোর আয়োজনে করোনা বিধি মানতেই হবে। যা পুজোর পরে; হলফনামা দিয়ে, আদালতকে জানাবে পুলিশ।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন