আবার একটা ‘ঐতিহাসিক ভুল’, যোগী বিরোধীতা করা বামেদের বড় ভরসা ভাইজান আব্বাস

714
আবার একটা 'ঐতিহাসিক ভুল', যোগী বিরোধীতা করা বামেদের ভরসা ভাইজান আব্বাস
আবার একটা 'ঐতিহাসিক ভুল', যোগী বিরোধীতা করা বামেদের ভরসা ভাইজান আব্বাস

বাম কংগ্রেসের ধর্ম নিরপেক্ষ জোট। আর সেখানে স্বাগত সবাই; এমনকি মুসলিম ধর্মগুরু ভাইজান আব্বাস সিদ্দিকিও। শুধু তৃণমূল আর বিজেপি ছাড়া। মানুষের ভোটে জেতা রাজ্যে তৃণমূল; আর কেন্দ্রে বিজেপি, এরাই শুধু ধর্ম নিরপেক্ষ নয়। সব দেখে, সাধারণ মানুষ থেকে রাজনৈতিক মহল, সবাই বলছে; “আবার একটা ‘ঐতিহাসিক ভুল’। যোগী বিরোধীতা করা সিপিএমের; বড় ভরসা এখন ভাইজান আব্বাস”। ‘ধ’র্মীয়’ বিজেপি-কে রুখতে; ‘ধ’র্মনিরপেক্ষ’ আব্বাস আজ বড় ভরসা বামের। “হিতে বিপরীত হবে”। আব্বাসকে বুকে টানলে; যোগী কি দোষ করল? বলছে বাংলার অধিকাংশ আমজনতা।

ধ’র্মীয় বিজেপি ও তো’ষণকারী মমতাকে হারাতে; ফুরফুরা শরিফের পিরজাদা আব্বাস সিদ্দিকি; এখন বড় ভরসা বাংলার বামেদের। আব্বাসের ধর্মনিরপেক্ষ ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্ট ছাড়া; ভোটে লড়বে না সিপিএম; প্রায় এমনটাই এখন ঘটছে বাংলার রাজনীতিতে। এমনকি নন্দীগ্রামের পর; ভাঙড়ের আসনও আব্বাসকে ছাড়বে বামেরা; জোটের ‘স্বার্থে’ বেনজির ‘নমনীয়তা’ সিপিএমের। আব্বাসকে তোল্লাই দেবার ফল পাবে বামেরা; এমনটাই বলছেন বাংলার আমজনতার অনেকেই।

নন্দীগ্রাম, জামুরিয়ার পর ভাঙড়। আব্বাসের স্বার্থে, সিপিএম-এর ‘নমনীয়তা’; চমকে দেবার মতো। আব্বাস সিদ্দিকির আইএসএফ-কে একের পর এক; বড় আসন ছেড়ে চলেছে বামেরা। শরিক-দেরও আব্বাসের স্বার্থে বা জোটের স্বার্থে; নিজেদের আসন ছাড়ার ডাক দিয়েছেন বাম চেয়ারম্যান বিমান বসু। এমনকি সিপিএম-কংগ্রেস জোট; ২৯৪ আসনের মধ্যে ২৩০ আসনে জোট রফা চূড়ান্ত হবার পরেও; আব্বাসের দিকে ঝুঁকেছে বামেরা। যেখানে কংগ্রেস নেতা অধীর চৌধুরী পছন্দ করছেন না; আব্বাসের ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্ট-কে।

আরও পড়ুনঃ মসজিদে গিয়ে নির্বাচনী বিধি ভাঙার অভিযোগ ফিরহাদের বিরুদ্ধে

“মালদা মুর্শিদাবাদে কোন আসন ছাড়া হবে না আব্বাসকে”; পরিষ্কার জানিয়ে দিয়েছেন অধীর। কিন্তু বামেদের বিশেষ করে সিপিএমের; এত আব্বাস বা ভাইজান প্রীতি কেন? সাধারণ মানুষ ও বাংলার রাজনৈতিক মহলের মতে; ভোট বাজারে নিজেদের অস্তিত্ব বাঁচাতেই; মুসলিম ভোট টার্গেট বামেদের। তাই ভাইজানের হাত ধরে; এবার নির্বাচনে সম্মানজনক ফল করার চেষ্টা।

অনেকেই প্রশ্ন তুলেছেন; ফুরফুরা শরিফের পিরজাদার সব ভাষণ কি শুনেছেন, সিপিএম নেতারা? তারপরেও এতবড় ভুল কি করে করলেন? তৃণমূলের সম্মানজনক ডাক এলেই; ভাইজান যে বামেদের হাত ছাড়বেন; সেই নিয়েও নিঃসন্দেহ সবাই। বামেদের ভুল বামেরা কবে বুঝতে পারে; সেটাই এখন দেখার।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন