হিন্দিকেই কি ভারতের রাষ্ট্রভাষা করতে চান স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

183
হিন্দি দিবসে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এর বক্তব্যকে ঘিরে জল্পনা/The News বাংলা
হিন্দি দিবসে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এর বক্তব্যকে ঘিরে জল্পনা/The News বাংলা

শনিবার হিন্দি দিবসে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ; আরও একবার সমগ্র দেশকে একত্রিত করে; এক ভাষায় বাঁধার বার্তা দিলেন। হিন্দি দিবসে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এর বক্তব্যকে ঘিরে; জল্পনা শুরু হয়। তিনি সমস্ত ভাষাকে স্বমর্যাদা দিয়ে দেশকে; স্বতন্ত্র ভাষায় বাঁধার কথা জানিয়েছেন। তবে হিন্দিকেই কি ভারতের রাষ্ট্রভাষা; করতে চান স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ?

ভারত ভাষা বৈচিত্রময় দেশ। বহুভাষী এই দেশে; আবার হিন্দি ভাষা চাপিয়ে দেওয়ার; আভাষ উঠে আসছে বলে; মনে করছেন সমালোচক মন্ডলী। শনিবার জাতীয় হিন্দি দিবসে; স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ট্যুইট-এর বক্তব্য; সেরকমই জল্পনাকেই উসকে দিয়েছে আবার।

আরও পড়ুনঃ পুজোর আগেই মাইনে বাড়ার খবর, ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ মানলেন মুখ্যমন্ত্রী মমতা

তিনি বলেন, “আজ হিন্দি দিবসের শুভ সময়ে; আমি দেশের সব নাগরিকের কাছে আবেবন করি; তারা যেন নিজেদের মাতৃভাষার প্রয়োগ বাড়িয়ে তোলেন; এবং হিন্দি ভাষার জন্য এগিয়ে আসেন”। কিছুদিন আগে হিন্দি ভাষা জোর করে চাপিয়ে দেওয়া নিয়ে; সমগ্র দেশে ভাষা বিতর্ক সৃষ্টি হয়। বিভিন্ন রাজ্যগুলি; এই হিন্দি ভাষার বিরোধীতা করতে শুরু করে।

বিরোধমূলক পরিস্থিতি সামলাতে; প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হিন্দি ভাষা পড়া আবশ্যক ভাষা হিসেবে না রেখে; পছন্দ মাফিক ভাষা হিসেবে; বিভিন্ন রাজ্যের স্কুল গুলিতে রাখতে বলেন। এর পর বিরোধীদের বক্তব্য কিছুটা শান্ত হয়। তবে এদিন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বক্তব্য অনুযায়ী; হিন্দি ভাষাকে জাতীয় স্তরে নিয়ে যাওয়ার কথা থেকে; আরও একবার জল্পনার সংকল্প সামনে আসে।

বিভিন্ন ভাষাকে স্থানীয় ভাষা হিসেবে মর্যাদা দিয়ে; তিনি হিন্দি ভাষাকে জাতীয় স্তরে; মান্যতা দেওয়ার কথা ঘোষণা করেন। এদিন ‘এক দেশ এক ভাষা’ গড়ার পক্ষে; সওয়াল করেন অমিত শাহ। গোটা দেশে হিন্দি ভাষা যোগাযোগের মাধ্যম হিসেবে চালু হলে; তা মহাত্মা গান্ধী ও সর্দার প্যাটেলের স্বপ্নকে; সত্যি করবে বলে দাবি করেন তিনি।

তিনি এদিন টুইট করে জানিয়েছেন, “ভারত বিভিন্ন ভাষার দেশ; এখানে সব ভাষার নিজস্ব গুরুত্ব আছে; কিন্তু পুরো ভারতের একটি ভাষা হওয়া দরকার; যা বিশ্বে এক ভাষায় ভারতকে মর্যাদা দেবে। সমগ্র দেশকে একতার সূত্রে বাঁধার মতো যদি কিছু থাকে; তবে তা সর্বাধিক মানুষের বলা ভাষা হিন্দি ভাষাই করতে পারে”।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন