অসাধারণ সিদ্ধান্ত নির্বাচন কমিশনের, বাড়িতে বসেই বানানো যাবে রঙিন ভোটার কার্ড

6076
কোথাও যেতে হবে না, বাড়িতে বসেই বানানো যাবে নিজের রঙিন ভোটার কার্ড
কোথাও যেতে হবে না, বাড়িতে বসেই বানানো যাবে নিজের রঙিন ভোটার কার্ড

অসাধারণ সিদ্ধান্ত নির্বাচন কমিশনের, এবার বাড়িতে বসেই বানানো যাবে; নিজের রঙিন ভোটার কার্ড। ভোটার কার্ড; অন্যতম গুরুত্বপূর্ণ নাগরিক পরিচয়-পত্র। কিন্তু অনেক সময় তা করব করব করেও; করা হয় না। শুধু তাই নয়, ভোটার আই-কার্ড হারিয়ে গেলে; কিংবা অন্য জায়গায় ট্রান্সফার করতে হলে; প্রচণ্ড অসুবিধার মুখে পড়তে হয়। আর তাই এবার, অসাধারণ সিদ্ধান্ত নির্বাচন কমিশনের। এবার থেকে বাড়িতে বসেই, বানিয়ে ফেলতে পারবেন; নিজের রঙিন ভোটার আইডি কার্ড। এখন খুব সহজেই আপনি আপনার এই ইচ্ছে; পূরণ করতে পারবেন ৷ আপনি কী রঙিন ভোটার আইডি কার্ড (Color Voter ID Card); তৈরি করতে চান ? নির্বাচন কমিশনের তরফে; রঙিন ও প্লাস্টিক ভোটার আইডি কার্ড জারি করা হচ্ছে। দেখে নিন কীভাবে বানাবেন; রঙিন ভোটার আইকার্ড।

কি কি করতে হবে আপনাকে?
১. নিজের রাজ্যের নির্বাচন কমিশনের ওয়েবসাইটে https://www.nvsp.in/ যেতে হবে
২. Registration Color PVC Voter ID-তে ক্লিক করতে হবে। আপনাদের সামনে ফর্ম ৬ ওপেন হবে; আর এই ফর্মটি আপনাদের ফিলআপ করতে হবে।
৩. আপনার কাছে যা তথ্য চাওয়া হবে সেগুলি ফিলআপ করে Submit করুন
৪. আপনার দেওয়া তথ্য ভেরিফাই হওয়ার পর রেজিস্টার্ড মোবাইল নম্বরে চলে আসবে একটি কোড
৫. এরপর আপনার নয়া ভোটার আইডি কার্ড পোস্টের মাধ্যমে বাড়িতে পৌঁছে যাবে

আরও পড়ুনঃ “সরকারের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে, মমতা বন্দ্যোপাধ্যায়কে ডাকতে পারেন রাজ্যপাল”

সমস্ত তথ্য জমা দেওয়ার পর; আপনার এলাকার Booth Level Officer; আপনার বাড়ি এসে যাচাই করে যাবে ৷ আধিকারিক তাঁদের রিপোর্ট জমা দেওয়ার; এক মাসের মধ্যে প্লাস্টিক ভোটার কার্ড আপনার বাড়ি পৌঁছে যাবে ৷ শুধু বানিয়ে ফেলাই নয়, ভোটার কার্ড এক্সচেঞ্জ করা; ঠিকানা বদল সবকিছুই করা যাবে শুধুমাত্র এক ক্লিকেই। নির্বাচন কমিশনের ওয়েবসাইট http://www.nvsp.in; থেকেই সব করা যাবে।

ফর্ম সাবধানে ফিলআপ করবেন; কারন এখানে যা লিখবেন তাই আপনার ভোটার আইডি কার্ডে দেখা যাবে। এখানে আপনাদের কিছু ডকুমেন্ট আপলোড করতে হবে; যেমন, ছবির স্ক্যান্ড কপি, বয়সের প্রমান পত্র, আর ঠিকানারা প্রমান। আবেদন করার পরে, ইলেকশান কমিশনের অফিসার; ডকুমেন্ট দেখবেন। আপনারা ভোটার আইডি কার্ড; আপনার বাড়িতে পোস্ট করে দেওয়া হবে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন