ভারতেই নিজস্ব করোনা টিকা তৈরি করবে, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ

2497
ভারতেই নিজস্ব করোনা টিকা তৈরি করবে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ
ভারতেই নিজস্ব করোনা টিকা তৈরি করবে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ

বড় খবর। ভারতেই নিজস্ব করোনা টিকা তৈরি করবে; ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ। Bharat Biotech এর সঙ্গে হাত মিলিয়ে; ভারতেই নিজস্ব করোনা টিকা তৈরি করবে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ বা আইসিএমআর। শনিবার ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (আইসিএমআর); ও ভারত বায়োটেক ইন্টারন্যাশনাল লিমিটেড (বিবিআইএল) এর সঙ্গে এই নিয়ে পার্টনারশিপ করেছে। করোনা ভাইরাস বা কোভিড-১৯ এর জন্য; একটি সম্পূর্ণ দেশীয় টিকা তৈরি করতে হাত মেলাল তারা।

স্মৃতি ইরানীর পরিকল্পনায়, মাত্র ২ মাসে PPE কিটস উৎপাদনে ভারতের বিশ্বরেকর্ড

ICMR ও Bharat Biotech এর ভ্যাকসিন বিশেষজ্ঞরা; আইএমএমআর এর জাতীয় ইনস্টিটিউট অফ ভাইরোলজি (এনআইভি) পুনেতে; বিচ্ছিন্ন ভাইরাসের স্ট্রেন ব্যবহার করবে। স্ট্রেনটি সফলভাবে এনআইভি থেকে; ভারত বায়োটেক ইন্টারন্যাশনাল লিমিটেড (বিবিআইএল) এ স্থানান্তরিত হয়েছে।

ভারতীয় সেনার পাল্টা হামলায়, ৫টি পাক সেনা ছাউনি ধ্বংস

ICMR ও Bharat Biotech এর ভ্যাকসিন বিশেষজ্ঞরা; করোনা ভাইরাসের দেশীয় টিকা আবিস্কারের কাজ শুরু করেছে। আইসিএমআর-এনআইভি ভ্যাকসিন বিকাশের জন্য; বিবিআইএলকে অবিচ্ছিন্ন সহায়তা করবে। আইসিএমআর এবং বিবিআইএল ভ্যাকসিনের আবিস্কার; পরবর্তীকালে প্রাণী গবেষণা এবং পরীক্ষার্থীর ভ্যাকসিনের ক্লিনিকাল মূল্যায়ন ত্বরান্বিত করবে।

জুন জুলাইয়ে ভারতে ভয়ঙ্কর রূপ নেবে করোনা

করোনা ভাইরাস ভ্যাকসিন এর বাজার; চলতি বছরে ছয় হাজার কোটি ডলারে দাঁড়াবে; বলে আশা করা হচ্ছে। তবে সেখানে বড় ধরণের লাভের কোনো নিশ্চয়তা নেই। “একটি টিকা বা প্রতিষেধক সফলভাবে; বের করে আনা বেশ জটিল কাজ। সাধারণত এর জন্য অনেক সময় ও অর্থ দরকার হয়”; বলছিলেন আমেরিকার বায়োটেকনোলজি বিনিয়োগকারী প্রতিষ্ঠান; লংকার ইনভেস্টমেন্ট এর প্রধান নির্বাহী ব্রাড লংকার।

আগামী সপ্তাহের মধ্যেই ভারতে সংক্রামণের সংখ্যা লাখ পেরিয়ে যাবে

বিশ্বজুড়ে উদ্বেগ তৈরি করা করোনা ভাইরাস; যার নাম এখন কোভিড-১৯। বিশ্বের সব দেশ আশা করছে; কোনো একটি ঔষধ কোম্পানি দ্রুত এর ভ্যাকসিন বা টিকা বা প্রতিষেধক বাজারজাত করে; মিলিয়ন বা বিলিয়ন বিলিয়ন ডলার আয় করে নেবে। ভ্যাকসিন বা টিকা শিল্পে বড় নামগুলো; যেমন পিফিজার, মার্ক, গ্লাক্সোস্মিথ, স্যানোফি এবং জনসন অ্যান্ড জনসন; এখন করোনা টিকা নিয়ে ভাবনা চিন্তা করছে। আর এবার ভারত দেশীয় প্রযুক্তিতেই; করোনা ভাইরাস টিকা আবিস্কারে উদ্যোগ নিল।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন