রাজ্যে নির্বাচন কমিশনের আদর্শ বুথ পরিকল্পনা সম্পূর্ণ ব্যর্থ

417
রাজ্যে নির্বাচন কমিশনের আদর্শ বুথ সম্পূর্ণ ব্যর্থ/The News বাংলা
রাজ্যে নির্বাচন কমিশনের আদর্শ বুথ সম্পূর্ণ ব্যর্থ/The News বাংলা

নির্বাচন কমিশন ২০১৯ এর লোকসভা নির্বাচনের শুরুতেই জানিয়েছিল ১০০% বুথকেই আদর্শ বুথ করা হবে। কিন্তু সেই কথা কেবলমাত্র থেকে গেল কমিশনের নিয়ম বইয়ের পাতাতে লিখিতভাবে। তার কারণ প্রথম, দ্বিতীয় দফা পেরিয়ে তৃতীয় দফা নির্বাচনেও রাজ্যের একটি বুথেও সেই ছবি ধরা পরল না সংবাদমাধ্যমের কাছে। তবে মঙ্গলবার রাজ্যের একটি বুথে এই ব্যবস্থা দেখা গেছে।

না আছে কোন বুথের বাইরে বড় ছাউনি, না আছে পানীয় জল, না আছে ভোটারদের বসার জায়গা। এমনকি পিডব্লিউডি ভোটারদের জন্য বিশেষ কোন ব্যবস্থাও নেই। শাসক থেকে বিরোধী রাজনৈতিক দলগুলির তর্জমা সামলাতেই দিন পার করে ফেলছে নির্বাচন কমিশন। নজর নেই তাদের ভোটারদের সুবিধার দিকে।

আরও পড়ুনঃ ক্ষমা চেয়েও আবার এক ভুল, রাহুলকে আদালত অবমাননার নোটিশ ধরাল সুপ্রিম কোর্ট

এখনও পর্যন্ত রাজ্যের কোন বুথের বাইরে ধরা পরল না কমিশনের আদর্শ বুথের ছবি। পাশাপাশি নির্বাচন কমিশন জানিয়েছিল বাড়ির গৃহবধূরা ভোট দিতে আসেন না অনেকেই তার কারণ নিজেদের সন্তানকে কোথায় আর কার কাছে রেখে আসবেন তার জন্যই। সে কারণেই ২০১৯ এর লোকসভা নির্বাচনে কমিশন জানিয়েছিল মায়েদের কোলের শিশুকে রাখার জন্য প্রত্যেক বুথেই থাকবে সহায়িকা। সে ছবিও ধরা পড়েনি একটা বুথেও।

আরও পড়ুনঃ তৃণমূল ও কংগ্রেসের সংঘর্ষের মাঝে তৃতীয় দফায় ভোটের বলি এক ভোটার

অন্যদিকে সব থেকে বড় যে ছবিটা তুলে ধরতে চেয়েছিল নির্বাচন কমিশন, সেই জায়গায় এককথায় বলা যেতেই পারে সম্পূর্ণ ব্যর্থ নির্বাচন কমিশন। যারা শারীরিকভাবে অক্ষম তাদের জন্য বিশেষ ব্যবস্থা করার নির্দেশ দিয়েছিল কমিশন। প্রথম দফা থেকে তৃতীয় দফা সেই ছবিও ধরা পড়েনি সংবাদমাধ্যমের ক্যামেরায়। তাই স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছে আদতে নির্বাচন কমিশন তার নিজের ভূমিকা পালনে সচেষ্ট তো?

আরও পড়ুনঃ এই বুথটা আমার, এখানে এত পুলিশ কেন, রাজ্য পুলিশকেই শাসানি তৃণমূল বিধায়কের

রাজ্যের সব বুথকে নাকি এবার আদর্শ বুথ হিসেবে ঘোষণা করেছিল রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিক এর দফতর! তাই একদিকে যেমন মানুষকে শান্তিপূর্ণভাবে ভোট দেওয়ার জন্য নির্বাচন কমিশন সবরকম চেষ্টা চালিয়ে যাচ্ছে, অন্যদিকে ঠিক তেমনই একটি বুথ যাতে করে সকলের কাছেই আদর্শ হয়ে উঠতে পারে তার জন্য নির্বাচন কমিশন সবরকম ব্যবস্থা গ্রহণ করছে।

আরও পড়ুনঃ বিজেপিতে যোগ দিলেন বলিউডের অ্যাকশন হিরো সানি দেওল

কমিশনের নিয়ম অনুযায়ী, একটু দেখে নেওয়া যাক একটা আদর্শ বুথ হতে গেলে কি কি দরকার?
১) বুথে প্রবেশ করার জায়গা যেন মসৃণ থাকে।
২) বুথের বাইরে রোদের তাপ যাতে না লাগে তার জন্য বড় ছাউনি যেন থাকে।
৩) বয়স্ক মানুষদের জন্য বসার জায়গা যেন থাকে।
৪) শিশুকে রাখার জন্য প্রত্যেক বুথেই যেন সহায়িকা থাকে।

আরও পড়ুনঃ সন্ত্রাসবাদীদের আইইডির থেকেও শক্তিশালী ভোটার আইডি, বললেন মোদী

৫) সকলের জন্য পানীয় জলের যেন ব্যবস্থা থাকে।
৬) অবশ্যই যেন সকলের জন্য টয়লেটের ব্যবস্থা থাকে।
৭) কেউ যদি ভোট দিতে এসে অসুস্থ হয়ে পড়েন তার জন্য প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা যেন থাকে।
৮) কিভাবে ভোট দেবেন, কোথায় ভোট দেবে্‌ বুথে প্রবেশ করার পর আপনাকে ঠিক কী কী করতে হবে তার জন্য বুথের বাইরে লাগানো থাকছে বড় আকারের সাইনেজ।
৯) ২৪ ঘন্টা বিদ্যুতের ব্যবস্থা থাকছে।

আরও পড়ুনঃ ডোমকলে বোমা ছোঁড়ার ভিডিও ভাইরাল, দেখুন দুষ্কৃতীদের বোমা ছোঁড়ার লাইভ ভিডিও

কিন্তু তৃতীয় দফার নির্বাচনের দিনেও একটাও এমন আদর্শ বুথ চোখে পড়ল না সাধারন মানুষের। তবে দক্ষিণ দিনাজপুরে মঙ্গলবার একটি সাজান গোছান বুথ চোখে পড়ে। তবে ওই একটিই। বাকি বুথ যেমন ছিল, তেমনই। নির্বাচন কমিশনের আদর্শ বুথ থিওরি আটকে রইল শুধুমাত্র সেই থিওরিতেই।

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন