পাকিস্তান যেতে লাগবে না পাসপোর্ট ভিসা, ভারতের ভয়ে বড় ঘোষণা ইমরানের

3102
পাকিস্তান যেতে লাগবে না পাসপোর্ট ভিসা, ভারতের ভয়ে বড় ঘোষণা ইমরানের/The News বাংলা
পাকিস্তান যেতে লাগবে না পাসপোর্ট ভিসা, ভারতের ভয়ে বড় ঘোষণা ইমরানের/The News বাংলা

পাকিস্তান যেতে লাগবে না পাসপোর্ট বা ভিসা; ভারতের ভয়ে বড় ঘোষণা ইমরানের। শুনতে অবাক লাগলেও; নিজের টুইটারে এমনই লিখেছেন ইমরান খান। গুরু নানকের ৫৫০ তম জন্মবার্ষিকী উদযাপনের জন্য; পাকিস্তানে করতারপুর করিডোর উদ্বোধন অনুষ্ঠান একটি বড় কর্মসূচি এবং পাকিস্তান এটির জন্য বড়সড়ভাবে প্রস্তুতি নিচ্ছে। পাক বিদেশমন্ত্রী জানিয়েছেন; ৯ নভেম্বর করতারপুর করিডোরের উদ্বোধন হবে, এবং ১১ নভেম্বর গুরু নানকের জন্ম জয়ন্তী পালন করা হবে।

এই উপলক্ষে; পাক প্রধানমন্ত্রী বিশ্বের সমস্ত শিখ সম্প্রদায়ের মানুষকে পাকিস্তানে আহ্বান জানিয়েছেন। তিনি বিশেষ ঘোষণা করেছেন; এই উপলক্ষে ভারত থেকে যেসব শিখ সম্প্রদায়ের মানুষ পাকিস্তানে যেতে চাইবে; তাদের কোন পাসপোর্ট লাগবে না। শুধু একটি বৈধ পরিচয় পত্র থাকলেই চলবে।

আরও পড়ুন কুলগামে বিজেপি নেতার বাড়িতে বড়সড় জঙ্গি হামলা

শুধু তাই নয়; ইমরান খান জানিয়েছেন; ভারত থেকে যারা গুরু নানকের ৫৫০ তম জন্মদিন উপলক্ষে পাকিস্তানে যাবে; তাদের ১০ দিন আগে থেকে আবেদন করার প্রয়োজন নেই। এমনকি এই উপলক্ষে পাকিস্তান ভারতের শিখ সম্প্রদায়ের মানুষের কছ থেকে কোন রকম টাকা চার্জ করবে না।

ইমরান খান তার টুইটারে লিখেছেন; সমগ্র বিশ্বের শিখ সম্প্রদায়ের জন্য করতারপুর করিডোরের দরজা খুলে দেওয়া হবে শিগগিরই। কারতারপুরের কাজ এই মুহূর্তে চূড়ান্ত পর্যায়ে রয়েছে এবং সাধারণের জন্য ৯ নভেম্বর ২০১৯ থেকে খুলে দেওয়া হবে বলে জানিয়েছেন ইমরান।

আরও পড়ুন ফাঁসি নিশ্চিত নির্ভয়া অপরাধিদের, প্রাণভিক্ষার আর্জি খারিজের পথে রাষ্ট্রপতি

করতারপুর করিডোর পঞ্জাবের গুরুদাসপুর থেকে; ৩ কিমি দূরে ভারত-পাক সীমান্তে অবস্থিত। শিখ ধর্মালম্বীদের মতে, ১৫৩৯ সালে এখানে গুরু নানক শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। সেই থেকে এটি একটি ধর্মীয় স্থানে পরিণত হয়েছে। ইমরান খান এই করিডোর শিখ সম্প্রদায়ের মানুষের জন্য অবাধে খুলে দেওয়ায় ভারতের প্রতি বন্ধুত্বের হাত বাড়াতে চাইছে বলে মনে করা হচ্ছে।

এর আগেও ইমরান খান জানিয়েছিলেন; বিশ্বের সব থেকে বড় এই গুরুদ্বারে ভারত এবং বিশ্বের বিভিন্ন জায়গা থেকে শিখ সম্প্রদায়ের মানুষ যেতে পারবেন। এবং; সেখানে যেতে ভারতীয়দের জন্য কোনও ভিসা লাগবে না। এবার আরও বড় সিদ্ধান্ত নিয়ে ইমরান খান জানিয়ে দিল পাকিস্তান যেতে ভারতবাসীর পাসপোর্টও লাগবে না।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন