প্রধানমন্ত্রী মোদীকে অপমান করতে, ইমরানের নিমন্ত্রন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে

209
প্রধানমন্ত্রী মোদীকে অপমান করতে, ইমরানের নিমন্ত্রন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে/The News বাংলা
প্রধানমন্ত্রী মোদীকে অপমান করতে, ইমরানের নিমন্ত্রন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে/The News বাংলা

গুরু নানকের ৫৫০ তম জন্মবার্ষিকী উদযাপনের জন্য; পাকিস্তান থেকে নিমন্ত্রন এল প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহের। পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি একটি ভিডিও বার্তায় বলেছেন, ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহের ধর্মীয় বিশ্বাস রয়েছে; এবং পাকিস্তানে তিনি অত্যন্ত সম্মানিত। কিন্তু এটা খুবই পরিস্কার যে; পাকিস্তানের এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদীকে অপমান করতে, ইমরানের নিমন্ত্রন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে।

পাক বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বলেন; “বিস্তারিত আলোচনা ও পরামর্শের পরে; আমরা গুরু নানকের ৫৫০ তম জন্মবার্ষিকী উদযাপনের উদ্বোধনী অনুষ্ঠানে; সম্মানীয় প্রধান অতিথি হিসাবে ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে আমন্ত্রণ করার সিদ্ধান্ত নিয়েছি”।

আরও পড়ুনঃ আবারও বালাকোটের মতো বিমান হামলার জন্য প্রস্তুত ভারতীয় বায়ুসেনা

পাকিস্তানে করতারপুর করিডোর উদ্বোধন অনুষ্ঠান একটি বড় কর্মসূচি এবং পাকিস্তান এটির জন্য বড়সড়ভাবে প্রস্তুতি নিচ্ছে। পাক বিদেশমন্ত্রী জানিয়েছেন; ৯ নভেম্বর করতারপুর করিডোরের উদ্বোধন হবে, এবং ১১ নভেম্বর গুরু নানকের জন্ম জয়ন্তী পালন করা হবে।

তিনি আরও বলেন; প্রাথমিক অবস্থায় ভারত থেকে প্রত্যেকদিন ৫ হাজার তীর্থযাত্রী এই জায়গা দর্শন করতে আসতে পারবে। পরবর্তীকালে সেটা বাড়িয়ে ১০ হাজার তীর্থযাত্রী আসার ব্যবস্থা করার প্রস্তুতি চলছে। এই করিডোরটি পাকিস্তানের করতারপুর এলাকায় দুই দেশের সাহায্যে শিখ শরণার্থীদের জন্য তৈরি করা হয়েছে।

আরও পড়ুনঃ অমিত শাহের হাত ধরে বিজেপিতে গিয়ে সব্যসাচী দত্ত প্রমাণ করবেন, এতদিন তৃণমূলেই ছিলেন

করতারপুর করিডোর পঞ্জাবের গুরুদাসপুর থেকে; ৩ কিমি দূরে ভারত-পাক সীমান্তে অবস্থিত। শিখ ধর্মালম্বীদের মতে, ১৫৩৯ সালে এখানে গুরু নানক শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। সেই থেকে এটি একটি ধর্মীয় স্থানে পরিণত হয়েছে।

পাক বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি জানিয়েছেন; “আমরা ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে এই অনুষ্ঠানের অনুগ্রহ করার জন্য আমন্ত্রণ করার সিদ্ধান্ত নিয়েছি। আমরা শীঘ্রই তাকে একটি আনুষ্ঠানিক চিঠি পাঠাব”।

আরও পড়ুনঃ শিক্ষামন্ত্রীর বেফাঁস মন্তব্য, প্রতিবাদে বাংলার প্রাথমিক শিক্ষকরা

পাক বিদেশমন্ত্রী এও জানান; ইমরান খান নিজে ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে করতারপুর করিডোর উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রণ করার সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু পাকিস্তান সরকার করতারপুর করিডোর উদ্বোধনের জন্য; প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পরিবর্তে; মনমোহন সিংকে আমন্ত্রণ জানাবার সিদ্ধান্তের পিছনে অনেকেই ইমরান খানের রাজনৈতিক স্বার্থ দেখছে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন