শত্রুকে নিমেষে নিকেশ করে ভারতের সেরা ৯ কম্যান্ডো বাহিনী, দ্বিতীয় পর্বে NSG, SPG, স্পেশাল ফ্রন্টিয়ার ফোর্স

2592
ভারতের সেরা ৯ কম্যান্ডো বাহিনী, NSG, SPG, স্পেশাল ফ্রন্টিয়ার ফোর্স/The News বাংলা
ভারতের সেরা ৯ কম্যান্ডো বাহিনী, NSG, SPG, স্পেশাল ফ্রন্টিয়ার ফোর্স/The News বাংলা

‘কম্যান্ডো’৷ একটা শব্দই ঝাঁকিয়ে দেয়; সাধারণ মানুষকেও। যে কোন সাধারণ সেনাবাহিনীর তুলনায় অনেক বেশি শক্তিশালি; অনেক বেশি ক্ষিপ্র; চোখের পলক ফেলার আগেই শত্রুর উপর ঝাঁপিয়ে পরতে; সদা প্রস্তুত ভারতের এই কম্যান্ডোরা। বিশ্বের যে কোন দেশের তুলনায়, ভারতের ৯টি কম্যান্ডো বাহিনী যেন; অধিক হিংস্র, ক্ষিপ্র ও গতিসম্পন্ন। শত্রুকে নিমেষে নিকেশ করে; ভারতের সেরা ৯ কম্যান্ডো বাহিনী। এরা এতটাই ভয়ানক যে, এই ৯ বাহিনীকে; বিশ্বের অন্যতম ভয়ঙ্কর কম্যান্ডো বাহিনী হিসাবে গণ্য করা হয়। দ্বিতীয় পর্বে পড়ুন; NSG, SPG, স্পেশাল ফ্রন্টিয়ার ফোর্স কম্যান্ডো বাহিনী।

পড়ুন প্রথম পর্বঃ শত্রুকে নিমেষে নিকেশ করে ভারতের সেরা ৯ কম্যান্ডো বাহিনী, প্রথম পর্বে মার্কোস গরুড় ঘাতক

পড়ুন তৃতীয় পর্বঃ শত্রুকে নিমেষে নিকেশ করে ভারতের সেরা ৯ কম্যান্ডো বাহিনী, তৃতীয় পর্বে প্যারা, কোবরা ও ফোর্স ওয়ান

NSG বা ব্ল্যাক ক্যাটস কম্যান্ডো

৪. NSG বা ব্ল্যাক ক্যাটস কম্যান্ডোঃ ১৯৮৪ সালে এই কম্যান্ডো বাহিনী তৈরি হয়। এই কম্যান্ডো বাহিনীর মূল নাম; ন্যাশনাল সিকিউরিটি গার্ড বা এনএসজি। মূলত এরা এলিট কম্যান্ডো বাহিনী। যারা জঙ্গি নিধনে বিশেষভাবে প্রশিক্ষিত। কালো পোশাকের জন্যই; এদের ব্লাক ক্যাটস কম্যান্ডো বলা হয়। জঙ্গি হামলার মোকাবিলা থেকে; বিমান ছিনতাই রোধ, ভিভিআইপিদের নিরাপত্তা দেওয়া; যে কোন গুরুত্বপূর্ণ স্থানকে শত্রুপক্ষের হাত থেকে; নিজেদের কব্জায় আনতে সক্ষম ব্ল্যাক ক্যাটস কম্যান্ডোরা।

গত দুদশকেরও বেশি সময়ে; অপারেশন ব্ল্যাক থান্ডার; অপারেশন অশ্বমেধ; অপারেশন ব্ল্যাক টর্নেডো; অপারেশন সাইক্লোনের মতো অভিযানে অংশ নিয়েছে ব্ল্যাক ক্যাটস। এনএসজির আবার দুটো ভাগ রয়েছে; স্পেশাল অ্যাকশন গ্রুপ বা এসএজি এবং স্পেশাল রেঞ্জার গ্রুপ বা এসআরজি। এনএসজি কম্যান্ডো হওয়ার জন্য; ৯ মাস ধরে প্রশিক্ষণ চলে। অপারেশনের সময় নিমেষের মধ্যে; জঙ্গী বা শ্ত্রুর মাথায় সরাসরি গুলি করার প্রশিক্ষণ দেওয়া হয়। জার্মানির GSG 9 কম্যান্ডো ফোর্সকে দেখেই; তৈরী হয় ন্যাশনাল সিকিউরিটি গার্ড বা এনএসজি।

SPG বা স্পেশাল প্রটেকশন গ্রুপ কম্যান্ডো

৫. SPG বা স্পেশাল প্রটেকশন গ্রুপ কম্যান্ডোঃ স্পেশাল প্রোটেকশন গ্রুপ বা SPG; ভারত সরকারের এমন একটা কম্যান্ডো বাহিনী; যারা ভারতের প্রধানমন্ত্রী ও প্রাক্তণ প্রধানমন্ত্রী ও তাঁদের পরিবারকে রক্ষা করে। ভারতের প্রধানমন্ত্রীকে রক্ষা করাই SPG র কাজ। ছোট অস্ত্র নিয়ে প্রধানমন্ত্রীকে ঘিরে থাকেন; স্পেশাল প্রোটেকশন গ্রুপ বা SPG র কম্যান্ডো। প্রধানমন্ত্রীকে যে কোন বিপদ থেকে ঘিরে ফেলে; নিরাপদ দূরত্বে নিয়ে যাওয়াই এই কম্যান্ডোদের কাজ। ভারতের প্রধানমন্ত্রীর বডিগার্ডের কাজ করেন এঁরা। শত্রু খুব কাছ থেকে আক্রমণ করলে; এই কম্যান্ডো বাহিনী পাঁচিলের ঢালের মত প্রধানমন্ত্রীকে রক্ষা করবেন।

স্পেশাল ফ্রন্টিয়ার ফোর্স কম্যান্ডো

৬. স্পেশাল ফ্রন্টিয়ার ফোর্স কম্যান্ডোঃ ১৯৬২ সালে তৈরী হয়; স্পেশাল ফ্রন্টিয়ার ফোর্স। এই কম্যান্ডো বাহিনীটি; প্যারা মিলিটারি ফোর্সের। ইন্দো-চায়না যুদ্ধের সময়ে; এই কম্যান্ডো বাহিনীর গঠন হয়েছিল। এরা এমন এক প্রশিক্ষিত কম্যান্ডো বাহিনী; যারা শত্রুকে তাড়া করে এলাকা ছাড়া করে। মূলত স্থলপথে যুদ্ধের জন্য; এদের প্রশিক্ষিত করা হয়। তবে, যে কোনো ধরনের প্রতিকূল পরিস্থিতিতে; গরিলা যুদ্ধে ভয়ঙ্কর রকমের দক্ষ এই স্পেশাল ফ্রন্টিয়ার ফোর্স।

১৯৭১ সালের ভারত পাকিস্থান যুদ্ধে; স্পেশাল ফ্রন্টিয়ার ফোর্সের কম্যান্ডোরা উল্লেখযোগ্য ভুমিকা পালন করেছিল। চিটাগঞ্জ পাহাড় অঞ্চলে; ভারতীয় সেনাদের সরাসরি লড়তে সাহায্য করেছিল স্পেশাল ফ্রন্টিয়ার ফোর্স। শুধু তাই নয়, এরাই এক বিশাল পাকিস্থান বাহিনীকে; বার্মা পালিয়ে যাওয়া থেকে আটকে দেয় এবং এক বিশাল পাক বাহিনীকে আটকে রাখে। ভারত পাক যুদ্ধের পর; প্রায় ৬০০ স্পেশাল ফ্রন্টিয়ার ফোর্স এর কম্যান্ডোকে পুরস্কৃত করে ভারত সরকার।

পাহাড়ের উপরে লড়াই থেকে শুরু করে; প্যারাসুটে ঝাঁপ দিয়ে শত্রুকে খতম করতে ওস্তাদ স্পেশাল ফ্রন্টিয়ার ফোর্স। পণবন্দিদের উদ্ধারেরও প্রশিক্ষণ আছে এদের। এই কম্যান্ডো বাহিনীর একটি ইউনিটকে; সিয়াচেন হিমবাহে পাহারার কাজে মোতায়েন করা হয়। ১৯৮৪ সালে অমৃতসরে অপারেশন ব্লু স্টারেও; স্পেশাল ফ্রন্টিয়ার ফোর্স কম্যান্ডো বাহিনীকে কাজে লাগান হয়।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন