আফগানিস্তানের সঙ্গে ভারতের চুক্তি, জঙ্গিদের পালিয়ে বাঁচার যুগ শেষ

855
আফগানিস্তানের সঙ্গে ভারতের চুক্তি, জঙ্গিদের পালিয়ে বাঁচার যুগ শেষ/The News বাংলা
আফগানিস্তানের সঙ্গে ভারতের চুক্তি, জঙ্গিদের পালিয়ে বাঁচার যুগ শেষ/The News বাংলা

ভারত ও আফগানিস্তান নিজেদের মধ্যে দ্বিপক্ষীয় বন্দি প্রত্যর্পণ চুক্তির যাবতীয় কাগজপত্র আদান-প্রদান করেছে রবিবার। আফগানিস্তানের কাবুলে ভারতীয় রাষ্ট্রদূত বিনয় কুমার ও আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী ইদ্র্রি জামানের মধ্যে নথি আদান-প্রদান হয়। চলতি বছরের সেপ্টেম্বরে নয়াদিল্লিতে দুই দেশের প্রতিনিধিরা এই চুক্তিতে স্বাক্ষর করেছিলেন। দ্বিপাক্ষিক এই চুক্তিতে ভারত ও আফগানিস্তান দুই দেশই সমান ভাবে উপকৃত হবে বলে মনে করা হচ্ছে।

চুক্তি অনুযায়ী; বন্দি প্রত্যর্পণ চুক্তি স্বাক্ষরকারী কোনও দেশের বন্দি বা সন্দেহভাজন ব্যক্তি অন্যদেশে লুকিয়ে থাকলে; সেই দেশকে ব্যক্তি সম্পর্কিত যাবতীয় তথ্য দিলে; তাকে খুঁজে বের করে নিজের দেশে পাঠাতে বাধ্য থাকবে। এরফলে খুব সহজেই নিজের দেশের শত্রুকে খুঁজে বের করা যাবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: হায়দ্রাবাদে চিকিৎসক তরুণীকে ধর্ষণ করে পুড়িয়ে মারার ঘটনায় গ্রেফতার মহম্মদ পাশা

প্রাথমিকভাবে মনে করা হচ্ছে ভারতের উপর জঙ্গি আক্রমণ আটকাতেই এই চুক্তি। ভারত আফগানিস্তানের চুক্তির বিবৃতিতে বলা হয়েছে; ‘ইসলামী দেশ আফগানিস্তান এবং ভারতের মধ্যে এই চুক্তির অনুমোদন দুটি দেশের সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক দিয়েছে’।

আরও পড়ুন: নুসরত জাহানের ভিডিও ছড়িয়ে ওসির আট বছরের জেল

ভারতে বা আফগানিস্তানে অপরাধ করে; কোন ব্যাক্তি এর পর থেকে পালিয়ে বাঁচতে পারবে না এই চুক্তির মাধ্যমে। ভারত ও আফগানিস্তানের মূল শত্রু পাক জঙ্গিরা। যারা নাশকতা মুলক কাজের সঙ্গে যুক্ত থাকে। এরা অনেক ক্ষেত্রেই নিজের দেশে না ফিরে; ভারত বা আফগানিস্তানে আত্মগোপন করে থাকে; ও নাশকতা চালায়।

আরও পড়ুন: দেশে জুড়ে লক্ষ লক্ষ টাকার পেঁয়াজ চুরি

দ্বিপক্ষীয় বন্দি প্রত্যর্পণ চুক্তির ফলে; এরপর থেকে ভারত ও আফগানিস্তান একে অপরকে সাহায্য করবে অপরাধিকে খুঁজে অপর দেশের হাতে তুলে দেবার জন্য। স্বভাবতই; ভারত ও আফগানিস্তানের মধ্যের এই চুক্তি পাকিস্তানকে যথেষ্ট চাপে ফেলবে। পাক জঙ্গিরা এবার আফগানিস্থানে ধরা পড়লেও; তাদের ভারতে নিয়ে আসা অনেকটাই সহজ হয়ে গেল; এই চুক্তির পর।

মোদী জমানায় আরও একটি বড় মাইলস্টোন; দাবী বিজেপির। তবে এই চুক্তি নিয়ে বিজেপিকে খুব একটা বেশি নাম্বার দিতে রাজি নয়; কংগ্রেস সহ অন্যান্য বিরোধীরা। তবে ভারত আফগানিস্তানের এই বন্দি প্রত্যর্পণ চুক্তিকে; যথেষ্ট গুরুত্ব দিচ্ছে আন্তর্জাতিক মহল।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন