আন্তর্জাতিক মঞ্চে ভারতের কাছে ফের গো হারা হারল চিন

2397
আন্তর্জাতিক মঞ্চে ভারতের কাছে ফের গো হারা হারল চিন

ভারতের কাছে ফের গো হারা হারল চিন। এবার আন্তর্জাতিক মঞ্চে; চিনকে হারিয়ে জয় পেল ভারত। ভোটে জিতে রাষ্ট্রপুঞ্জের নারী স্বাধীনতা ও ক্ষমতায়ন সংক্রান্ত কমিশনের সদস্য হল; আফগানিস্তান ও ভারত। আফগানিস্তান প্রথম স্থান অধিকার করেছে; ভারত রয়েছে দ্বিতীয় স্থানে। যোগ্যতা অর্জনের জন্য ন্যূনতম ভোটই পায়নি বেজিং। রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস ত্রিমূর্তি এই খবর জানিয়েছেন। রাষ্ট্রপুঞ্জের ইকোনমিক অ্যান্ড সোশ্যাল কাউন্সিল (ইসিওএসওসি)-এর অধীনে গুরুত্বপূর্ণ শাখা ‘কমিশন অন স্টেটাস অব উইমেন’ (সিএসডব্লিউ)। মহিলাদের অধিকার; নারী ক্ষমতায়ন এবং লিঙ্গ বৈষম্য দূরীকরণ ইত্যাদি নিয়ে কাজ করে এই কমিশন।

আরও পড়ুনঃ আটকে যাবে একে ৪৭ এর গুলি, ভারতীয় সেনার হাতে ‘ভাবা কবচ জ্যাকেট’

নিউইয়র্কে স্থানীয় সময় সোমবার কমিশনের নির্বাচন হয়। ভোটে মোট ব্যালট ছিল ৫৪। সব সদস্যই ভোট দিয়েছেন। কমিশনের সদস্য হওয়ার জন্য ন্যূনতম ভোট দরকার ছিল; অর্ধেকের বেশি অর্থাৎ ২৮। গণনায় দেখা যায় সবচেয়ে বেশি ভোট পেয়েছে; আফগানিস্তান, ৩৯টি। দ্বিতীয় স্থানে ভারত। ৩৮ ভোট পেয়েছে তারা। চিনের বাক্সে পড়েছে; ২৭টি ভোট।

আরও পড়ুনঃ রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় মন্ত্রী, বিরোধী নেতা-নেত্রী, চিফ অফ ডিফেন্স, গোপন নজরে রেখেছে চিন

রাষ্ট্রপুঞ্জের এই কমিশনের সদস্য পদ পাওয়ায় গর্বিত ভারত। এই জয়ের পর টি এস ত্রিমূর্তি টুইটারে লিখেছেন; ‘‘ভারত ইসিওএসওসি-র আসন জিতেছে। ভারত এখন সিএসডব্লিউ-এর নির্বাচিত সদস্য। লিঙ্গবৈষম্য দূরীকরণ ও নারী ক্ষমতায়নের জন্য আমাদের লড়াইয়ের স্বীকৃতি এটা। সমর্থনের জন্য সদস্য দেশগুলিকে ধন্যবাদ।’’ এই নির্বাচনে জয়ের পর পাঁচ বছরের জন্য; কমিশনের সদস্য থাকবে ভারত।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন