রাশিয়ার কাছে অস্ত্র কিনছে ভারত, কড়া নজর আমেরিকার

670
রাশিয়ার কাছে অস্ত্র কিনছে ভারত, কড়া নজর আমেরিকার/The News বাংলা Bengal
রাশিয়ার কাছে অস্ত্র কিনছে ভারত, কড়া নজর আমেরিকার/The News বাংলা Bengal

দেশে অর্থনৈতিক মন্দা তুঙ্গে। একের পর এক গাড়ি কারখানা থেকে বিস্কুট কোম্পানি বন্ধ হয়ে যাচ্ছে অর্থের অভাবে। গ্যাসের ভর্তুকির পাশাপাশি; দু’দিন আগেই বন্ধ হয়ে গেল ভারতীয় সেনার রেশন ভাতা। কিন্তু ক্ষেপণাস্ত্র কিনতে; কোন ত্রুটি রাখছে না মোদী সরকার। আমেরিকার উন্নত যুদ্ধ বিমানের পর; এবার ভারতে আসতে চলেছে রাশিয়ার অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র। তবে কি কেবলমাত্র দেশবাসীর সুবিধার ক্ষেত্রেই অর্থনৈতিক মন্দা? প্রশ্ন তুলছে বিরোধীরা। কড়া নজর রাখছে আমেরিকা।

মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার হুমকি থাকা সত্ত্বেও; রাশিয়ার কাছ থেকেই অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র কিনবে ভারত। সামরিক অস্ত্র কেনার বিষয় ভারতের সম্পূর্ণ আভ্যন্তরীণ বিষয়। এই বিষয়ে কাউকে জবাবদিহি করবে না দেশ; সাফ জানালেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

আরও পড়ুনঃ দুর্গা পুজোর বোনাস দিতে বাংলায় আসছেন অমিত শাহ

মার্কিন সেক্রেটারি অফ স্টেটস মাইক পম্পেয়োর সঙ্গে বৈঠকের আগে তিনি বলেন; “রাশিয়ার থেকে আমরা কী কিনব; কী কিনব না, এ ব্যাপারে কোনও দেশ আমাদের বলুক এটা আমরা চাই না। একইরকম ভাবে আমরা আমেরিকার থেকে কী কিনব আর কী কিনব না; সেটাও আমাদের কেউ বলে দিক এটা চাই না। পছন্দ করার স্বাধীনতা আমাদের”।

আরও পড়ুনঃ বন্ধ দরজার আড়ালে ৫০ হাজার টাকায়, জামিন পেলেন রাজীব কুমার

ভারত গত বছর রাশিয়ার থেকে পাঁচটি এস-৪০০ সিস্টেম কেনার চুক্তি করেছিল। সেই অস্ত্র দেওয়ার প্রক্রিয়া অনেকটাই এগিয়েছে বলে জানিয়েছে রাশিয়া। রাশিয়ার তরফ থেকে জানানো হয়েছে; নির্ধারিত সময়েই ভারতে পৌঁছে যাবে অত্যাধুনিক অস্ত্রগুলো।

আরও পড়ুনঃ বাল ঠাকরের নাতি আদিত্য ঠাকরে এবার মুখ্যমন্ত্রী পদের দাবিদার

২০১৭ সালের আইন অনুযায়ী; ইউক্রেন ও সিরিয়া একইভাবে আমেরিকার রোষের মুখে পরে। তাদের সঙ্গে মস্কোর সামরিক চুক্তি থাকায় এবং যুক্তরাষ্ট্রের নির্বাচনে নানা রকম ভাবে জড়িত থাকায় রাশিয়ার উপর নিষেধাজ্ঞা জারি করে। পাশাপাশি যারা রাশিয়া থেকে সামরিক ক্রয় করবে তাদের উপরেই জারি হয় নিষেধাজ্ঞা।

চলতি বছরের জুন মাসে তুরস্ক রাশিয়ার থেকে এস-৪০০ কেনা মার্কিনের সঙ্গে বিবাদে জোরায়। কিন্তু ভারতের ক্ষেত্রেও কি একই নিয়ম বর্তাবে? নাকি ট্রাম্পের ‘বিশেষ বন্ধু’ মোদীর দেশের জন্য থাকবে আলাদা নিয়ম! ভারত রাশিয়া অস্ত্র চুক্তিতে আমেরিকার ভুমিকা কি হয়; সেটাই এখন দেখার।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন