ভারতে করোনা রাজধানী, দিল্লির নিজামউদ্দিন

1242
ভারতে করোনা রাজধানী, দিল্লির নিজামউদ্দিন
ভারতে করোনা রাজধানী, দিল্লির নিজামউদ্দিন

ভারতে করোনা রাজধানী; দিল্লির নিজামউদ্দিন। দিল্লির নিজামুদ্দিনে তবলিঘি জামাতের ধর্মীয় সম্মেলন থেকে; দেশজুড়ে করোনা ছড়িয়ে পড়ার আশঙ্কা ক্রমশ বাড়ছে। জামাতের সদর দফতর থেকে; দেড় হাজারের বেশি মানুষকে বের করে আনা হয়েছে। সাড়ে চারশো জনকে; হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাঁদের মধ্যে প্রায় ৪০ জনের করোনা পজিটিভ। বাকিদের কোয়ারেন্টিন করা হয়েছে। ধর্মীয় সম্মেলন থেকে ফেরার পর; দশ জন ইতিমধ্যেই করোনায় মারা গেছেন। তেলেঙ্গানায় মারা গেছেন ৬ জন। আন্দামান-সহ দেশের নানা প্রান্তে আরও প্রায় কুড়ি জন আক্রান্ত।

নিজামুদ্দিন। দিল্লির এই এলাকাই এখন করোনা সংক্রমণের হটস্পট। অবস্থা সামাল দিতে ঘাম ছুটছে প্রশাসনের। চিন্তা গোটা দেশেই। করোনা ছড়িয়ে পড়ার আশঙ্কায়; দিল্লি সরকার মার্চের গোড়াতেই ৫ জনের বেশি লোকের; প্রকাশ্যে বেরনো নিষিদ্ধ করে। ধর্মীয় সংগঠন তবলিঘি জামাত; তার মধ্যেই নিজামুদ্দিনের সদর দফতরে জমায়েতের আয়োজন করে। কোন বারণ না মেনেই।

প্রশ্ন উঠেছে, তবলিঘি জামাতের অনুষ্ঠান থেকে সংক্রমণের অভিযোগ; কি ভারতেই প্রথম উঠল ? উত্তর হল, না। মালয়েশিয়ার কুয়ালামপুরে ২৭ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত; একটি বড় মসজিদে তবলিঘি জামাত এর একটি বড় জমায়েত হয়। যেখানে প্রায় ১৬ হাজার মানুষ; যোগ দিয়েছিলেন। আর এখান থেকেই দক্ষিণ পূর্ব এশিয়ার; অন্তত ৬ টি দেশে করোনা ছড়িয়ে পড়ে। তার মধ্যে মালয়েশিয়া এবং ব্রুনেই এর ঘটনা সবচেয়ে গুরুতর।

হিসাব বলছে, মালয়েশিয়ার ১৭ মার্চ পর্যন্ত; প্রায় ৭০০ সংক্রমণের মধ্যে দুই তৃতীয়াংশই ছিলেন; তবলিঘি জামাত এর ওই অনুষ্ঠানে যোগদানকারী| এটা মালয়েশিয়া সরকারের হিসেব। সেখানকার স্বাস্থ্যমন্ত্রী আনুষ্ঠানিকভাবে; এটা ঘোষণাও করেন। ব্রুনেই এরও ১৭ মার্চ পর্যন্ত যে; ৭০ জনের মতো করোনায় আক্রান্ত হয়েছিলেন; তার মধ্যে ৭০ জনই মালয়েশিয়ায় তবলিঘি জামাত এর ওই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন।

করোনার বিরুদ্ধে যখন দেশ লড়ছে; তখন বিদেশিদের নিয়ে ধর্মীয় সম্মেলনের আয়োজন করে; চরম দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় দিয়েছে তবলিঘি জামাত। যার মাসুল গুণতে হচ্ছে গোটা দেশকে। আইনের শাসন প্রতিষ্ঠা করা যাদের দায়িত্ব; সেই পুলিস-প্রশাসনের ভূমিকা নিয়েও উঠছে প্রশ্ন।

মার্চের দ্বিতীয় সপ্তাহে নিজামুদ্দিনের; আলামি মরকজ বাঙ্গেয়ালি মসজিদে; তবলিঘি জামাতের ধর্মীয় সম্মেলন হয়। সেই সূত্রে দিল্লির এ তল্লাট এখন দেশে করোনা সংক্রমণের হটস্পট। কার গাফিলতিতে ঘটে গেল এতবড় বিপর্যয়? উঠছে একাধিক প্রশ্ন। কিন্তু ভারতে করোনা রাজধানী এখন দিল্লির নিজামউদ্দিন।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন