চিনকে তোয়াক্কা না করে, লাল ফৌজের পরিকল্পনা ভেস্তে দিয়ে, মায়নামার-কে সাবমেরিন দিল ভারত

2522
লাল ফৌজের প্লান ভেস্তে দিয়ে, চিনকে তোয়াক্কা না করেই, মায়নামার-কে সাবমেরিন দিল ভারত
লাল ফৌজের প্লান ভেস্তে দিয়ে, চিনকে তোয়াক্কা না করেই, মায়নামার-কে সাবমেরিন দিল ভারত

চিনকে তোয়াক্কা না করে, লাল ফৌজের পরিকল্পনা ভেস্তে দিয়ে; মায়নামার-কে সাবমেরিন দিল ভারত। চিন এবং উত্তর কোরিয়ার চাপ অগ্রাহ্য করেই; ভারতের কাছ থেকে সাবমেরিন কিনল মায়ানমার। ভারতের কাছে, বিষয়টি অত্যন্ত স্বস্তির বলেই মনে করছে; আন্তর্জাতিক কূটনৈতিক মহল। দীর্ঘদিন ধরেই, এই সাবমেরিনটি বিক্রি করা নিয়ে; টানাপোড়েন চলছিল দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলির মধ্যে। চিন ইতিমধ্যেই ভারত সহ, দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন দেশগুলির জায়গা; দখলে নেবার চেষ্টা শুরু করেছে। মায়নামের এলাকা দখল করে; ভারতের উপর নজরদারি করার চেষ্টা শুরু করেছে চিন। সেই পরিকল্পনা অনেকটাই ভেস্তে দিল ভারত সরকার।

আরও পড়ুনঃ “ই’সলামকে সংশোধন করা উচিত, না হলে সভ্য সমাজে এর কোন স্থান নেই”, বললেন তসলিমা নাসরিন

নেপাল, ভুটান ও মায়ানমারে; চিনের আধিপত্য খর্ব করার জন্য; বেশ কিছু দিন ধরেই সক্রিয় নয়া দিল্লি। অন্য দিকে সবকটি দেশের সীমান্তেই, পরোক্ষে সামরিক ঘাঁটি তৈরি করে; ভারতের ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলার কৌশল নিয়েছে চিন। মায়ানমারে আধিপত্য বিস্তার করে; ভারতের উপর নজরদারি করার পরিকল্পনা চিনের। এই পরিস্থিতিতে সে দেশের সেনার, ভারতের কাছ থেকে পাওয়া সাবমেরিন ব্যবহার করার কৌশলগত গুরুত্ব; যথেষ্ট বলেই মনে করছে নয়া দিল্লি।

আরও পড়ুনঃ ই’মরান খান সরকারই করিয়েছিল পুল’ওয়ামা হা’মলা, দেশের সংসদে কবুল করল পা’কিস্তান

এই খবরে ফের ভারতের সমালোচনা করেছে চিন। তবে, চিনের বাধা উড়িয়ে দিয়ে; ভারতের কাছ থেকে সাবমেরিন কেনা; চূড়ান্ত করে ফেলেছে আং সান সুকির দেশ। সাবমেরিন দিয়ে, একদিকে মায়নামারের সঙ্গে সম্পর্ক; আরও ভালো করল মোদী সরকার। অন্যদিকে, মায়নামার সরকার থেকে চিন যাতে কোন সুবিধা না পায়; সেটাও নিশ্চিত করল ভারত সরকার। সব মিলিয়ে মোদী সরকারের আন্তর্জাতিক সম্পর্ক নিয়ে; ফের প্রশংসায় পঞ্চমুখ আন্তর্জাতিক মহল।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন