ভারত ইজরায়েলের মিলিত টেকনোলজিতে নির্মিত, ভয়ঙ্কর বারাক ৮ মিসাইল বায়ুসেনার হাতে

2164
ভারত ও ইজরায়েলের মিলিত টেকনোলজিতে নির্মিত ভয়ঙ্কর মিসাইল এল বায়ুসেনার হাতে
ভারত ও ইজরায়েলের মিলিত টেকনোলজিতে নির্মিত ভয়ঙ্কর মিসাইল এল বায়ুসেনার হাতে

ঘুম উড়ে গেল; প্রতিবেশী দেশগুলির। ভারত ইজরায়েলের মিলিত টেকনোলজিতে নির্মিত; ভয়ঙ্কর বারাক ৮ মিসাইল এল বায়ুসেনার হাতে। ভারতের প্রতিরক্ষা ব্যবস্থা যে দ্রুতগতিতে উন্নত হচ্ছে; তা ভারতের শত্রুদের, বিশেষ করে চিন পাকিস্তানের ঘুম উড়িয়ে দিয়েছে। এবার ভারতীয় বায়ুসেনার কাছে এমন এক অস্ত্র এসে পৌঁছল; যা নিয়ে বিশ্ব জুড়ে সুরক্ষা বিশেষজ্ঞদের মধ্যে ব্যাপক আলোচনা শুরু হয়েছে। ভারত ও ইজরায়েল দুই দেশের টেকনোলজির মিলিত প্রচেষ্টায় নির্মিত; মাঝারি পাল্লার সারফেস টু এয়ার মিসাইল বা বারাক ৮ মিসাইল; MRSAM সিস্টেমের প্রথম ফায়ারিং ইউনিট; ভারতীয় বায়ুসেনার হাতে এসে পৌঁছেছে।

ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা বা; Defence Research and Development Organisation বা DRDO) এবং ইসরাইল এরোস্পেস ইন্ডাস্ট্রিজ বা Israel Aerospace Industries বা IAI এর যৌথ উদ্যোগে তৈরি হয়েছে; এই মিসাইল সিস্টেম। এই এমআরএসএএম সিস্টেম যুদ্ধ বিমান; ইউএভি; হেলিকপ্টার; গাইডেড এবং আনগাইডেড যুদ্ধাস্ত্র; সাবসোনিক এবং সুপারসনিক ক্রুজ মিসাইল সহ; স্থলে ব্যবহারযোগ্য অস্ত্রের সুরক্ষা প্রদান করে।

এই ক্ষেপণাস্ত্রটি ৭০ কিমি রেঞ্জ পর্যন্ত; একাধিক লক্ষ্যবস্তুতে একসঙ্গে আঘাত করতে সক্ষম। এর মধ্যে রয়েছে ফায়ারিং ইউনিট মিসাইল ব্যবস্থা; যুদ্ধ ব্যবস্থাপনা ব্যবস্থা; মোবাইল লঞ্চার সিস্টেম; উন্নত দূরপাল্লার রাডার; মোবাইল পাওয়ার সিস্টেম; রাডার পাওয়ার সিস্টেম; রিলোডার যান এবং ফিল্ড সার্ভিস যান সহ অন্যান্য উন্নত ব্যবস্থা।

আরও পড়ুনঃ পাল্টাচ্ছে অর্থনীতি, আসছে বিদেশি মুদ্রা, ভারতের তৈরি মিসাইল কিনতে লাইন

গত ৯ ই সেপ্টেম্বর রাজস্থানের জয়সলমিরে; প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের উপস্থিতিতে; ভারতীয় বিমান বাহিনীর (IAF) কাছে এই অত্যাধুনিক অস্ত্র হস্তান্তর করা হয়েছে। এমআরএসএএম এয়ার ডিফেন্সে গেম-চেঞ্জার হিসেবে প্রমাণিত হবে; বলছেন সামরিক বিশেষজ্ঞরা। MRSAM বা Barak ৮ হল একটি উন্নত নেটওয়ার্ক-কেন্দ্রিক; যুদ্ধ বিমান প্রতিরক্ষা ব্যবস্থা।

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং; প্রতিরক্ষা বিভাগের গবেষণা ও উন্নয়ন বিভাগের সচিব; এবং DRDO-র চেয়ারম্যান জি সত্যেশ রেড্ডি এবং বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল আর কে এস ভাদোরিয়ার উপস্থিতিতে; DRDO এবং IAI কর্মকর্তারা অন-সাইট অ্যাকসেপ্টেন্স টেস্ট (OSAT) এর অংশ হিসাবে; MRSAM সিস্টেমের ক্ষমতা প্রদর্শন করেন। এই সিস্টেম ভারতীয় বিমানবাহিনীতে আসায়; চিন্তায় চিন-পাকিস্তান।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন