চিনকে চিন্তায় ফেলে অস্ট্রেলিয়ার পর জাপানের সঙ্গেও সামরিক চুক্তি ভারতের

5882
চিনকে চিন্তায় ফেলে অস্ট্রেলিয়ার পর জাপানের সঙ্গেও সামরিক চুক্তি ভারতের
চিনকে চিন্তায় ফেলে অস্ট্রেলিয়ার পর জাপানের সঙ্গেও সামরিক চুক্তি ভারতের

আমেরিকা, ফ্রান্স, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়ার পর; এবার জাপান। একের পর এক দেশের সঙ্গে; সামরিক চুক্তি করছে নরেন্দ্র মোদী সরকার। এবার চিনকে চাপে রাখতে উদীয়মান সূর্যের দেশ; জাপানের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি করতে চলেছে ভারত। প্রতিরক্ষা দফতর সুত্র অনুযায়ী; ভারত মহাসাগর এলাকায় চিনের আগ্রাসন ঠেকাতে; খুব শীঘ্রই জাপানের সাথে পারস্পরিক কৌশলগত সহযোগিতা (MLSA) চুক্তি; করতে চলেছে ভারত। চিনকে চিন্তায় ফেলে; অস্ট্রেলিয়ার পর জাপানের সঙ্গেও সামরিক চুক্তি ভারতের।

২০১৬ তেই মোদী সরকার; আমেরিকার সঙ্গে The Logistics Exchange Memorandum of Agreement (LEMOA) চুক্তি সই করেছে। এরপর, একে একে ফ্রান্স, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়ার সঙ্গে; সামরিক চুক্তি করেছে ভারত। বৃহস্পতিবার, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে এই একই চুক্তি করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই চুক্তির ফলে দুই দেশই একে অপরের; সেনাঘাঁটি ব্যবহার করতে পারবে। এই চুক্তির ফলে ভারত মহাসাগর ও দক্ষিণ প্রশান্ত মহাসাগরে; দুই দেশেরই শক্তি অনেকটাই বৃদ্ধি পাবে।

আরও পড়ুনঃ সস্ত্রীক করোনা আক্রান্ত ভারতের মোস্ট ওয়ান্টেড দাউদ ইব্রাহিম

অস্ট্রেলিয়ার সঙ্গে হওয়া এই চুক্তির পর; তাদের সেনাঘাঁটি ব্যবহার করে দুটি মহাসাগরে; অবাধে পাড়ি দিতে পারবে ভারতের নৌসেনা। আর এর ফলে চিনের নৌসেনাকে যোগ্য জবাব দিতে; অনেক সহজ হয়ে যাবে ভারতের। যে জন্য আগেই, আমেরিকা, ফ্রান্স, দক্ষিণ কোরিয়া আর সিঙ্গাপুরের সঙ্গে; চুক্তি করেছিল ভারত।

আরও পড়ুনঃ ভারতীয় সেনার ভয়ে ২ কিলোমিটার পিছু হটল চীন সেনা

একই চুক্তি হবে জাপানের সঙ্গে। ওই চুক্তির ফলে ওই দেশগুলোর নৌসেনা ঘাঁটি; সহজেই ব্যবহার করতে পারবে ভারত। দক্ষিণ আমেরিকার দেশ ভিয়েতনামের সঙ্গেও; সুসম্পর্ক স্থাপন করার চেষ্টা চালাচ্ছে ভারত। শোনা যাচ্ছে, ভিয়েতনামকে মারক স্বদেশী মিসাইল; আকাশ সরবরাহ করতে চলেছে ভারত।

আরও পড়ুনঃ পঙ্গপাল ধরে মুরগির দোকানে বিক্রি করে দিন, পাক প্রধানমন্ত্রীর অদ্ভুত টোটকা

পাকিস্তানের করাচী ও গদরকে ব্যবহার করে; ভারতের কাছে চিন, ছয় থেকে আটটি যুদ্ধজাহাজ মোতায়েন করে রেখেছে। চিনকে টেক্কা দিতেই; এবার অনেক দেশের সঙ্গে সামরিক সম্পর্ক বাড়াচ্ছে ভারত। বিশেষজ্ঞদের মতে, চিনের বিরুদ্ধে মাথা তুলে দাঁড়াতে ভারত একের পর এক দেশের সাথে সামরিক চুক্তির পাশাপাশি; সুসম্পর্ক স্থাপন করার চেষ্টা করে চলেছে।

আর সেই চুক্তির নতুন সংযোজন; হতে চলেছে জাপান। ভারত আর জাপানের মধ্যে এই চুক্তি হওয়ার পর; ড্রাগনের দেশ চিন যে বড় বিপদে পড়তে চলেছে, সেটা বলাই বাহুল্য। দুই মহাসাগরে এবার চিনকে; চোখে চোখ রেখে টেক্কা দেবে ভারত।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন