এটা ৬২র ভারত নয়, লাদাখে চিন সীমান্তে কুইক রিঅ্যাকশন সারফেস টু এয়ার মিসাইল বসাল ভারত

4654
এটা ৬২র ভারত নয়, লাদাখে চিন সীমান্তে কুইক রিঅ্যাকশন সারফেস টু এয়ার মিসাইল বসাল ভারত
এটা ৬২র ভারত নয়, লাদাখে চিন সীমান্তে কুইক রিঅ্যাকশন সারফেস টু এয়ার মিসাইল বসাল ভারত

এটা ৬২র ভারত নয়; মেনে নেওয়ার ভারত নয়; ভয়ে পিছিয়ে আসার ভারত নয়। আর তাই, দুই দেশ লাদাখ সীমান্ত থেকে; সেনা সরাবার চুক্তি করলেও; চিনকে বিশ্বাস করে নি ভারত। তারই প্রমাণ স্বরূপ; এবার লাদাখে চিন সীমান্তে কুইক রিঅ্যাকশন সারফেস টু এয়ার মিসাইল বসাল ভারত। সীমান্তে QRSAM (কুইক রিঅ্যাকশন সারফেস টু এয়ার মিসাইল) মিসাইল মোতায়েন করল ভারত! রীতিমতো চাপে এবার চিন। চিনের দিকে তাক করেই; এই কুইক রিঅ্যাকশন সারফেস টু এয়ার মিসাইল বসিয়েছে ভারতীয় সেনা।

আরও পড়ুনঃ ভারতের বিরুদ্ধে লাগিয়ে দিয়ে, নেপালের ৩৩ হেক্টর জমি দখল করল চিন

এই QRSAM ডিফেন্স সিস্টেম; নিমেষে যে কোন ফাইটার জেটকে ধ্বংস করার ক্ষমতা রাখে। একই সাথে এই ডিফেন্স সিস্টেম; অত্যন্ত দ্রুতগতিতে কাজ করার জন্য খ্যাত। QRSAM মিসাইল সম্পূর্ণ স্বদেশী। এছাড়াও ভারত ইজরায়েল থেকে নেওয়া; হেরণ ড্রোন মোতায়েন করেছে; চিনের সেনা সীমান্ত থেকে সরছে কিনা তা দেখার জন্য। সীমান্তে ভারতীয় সেনার তিনটি ডিভিশন; ও চাইনিজদের আতঙ্ক মাউন্টেন ফোর্সকেও; কাজে লাগিয়ে দেওয়া হয়েছে। সব মিলিয়ে পরিস্থিতি চিনকে; রীতিমতো চাপে ফেলেছে।

আরও পড়ুনঃ কিছু ছাড় দিয়ে, বাংলায় টানা লকডাউন ঘোষণা মুখ্যমন্ত্রী মমতার

গালওয়ানে রক্তাক্ষয়ী লড়াইয়ের পর; দফায় দফায় লেফটেন্যান্ট জেনারেল স্তরের বৈঠক হয়; ভারত ও চিনের মধ্যে। সেই বৈঠকে দুই দেশই; লাদাখ সীমান্ত থেকে সেনা সরিয়ে নেবার সিদ্ধান্ত নিয়েছে। সেই বৈঠকের মধ্যেই চিনকে চাপে রাখতে; অত্যাধুনিক এই মিসাইল সিস্টেম; লাদাখ সীমান্তে বসানো হয়েছে বলে জানা যাচ্ছে। অটোমেটেড কমান্ড অ্যান্ড কন্ট্রোল মোডের এই মিসাইলের প্রধান বৈশিষ্ট্য; ৩৬০ ডিগ্রি কভারেজ।

গালওয়ানে রক্তাক্ষয়ী লড়াইয়ের পরই; শ্রীনগর ও লাদাখের ফরওয়ার্ড এয়ার বেসে; আপাতত সুখোই ৩০ এমকেআই, মিরাজ ২০০০; জাগুয়ার, অ্যাপাচে অ্যাটাক ও চিনুক হেলিকপ্টারের মতো; অত্যাধুনিক যুদ্ধবিমান ও হেলিকপ্টার মোতায়েন করা হয়েছে। ইতিমধ্যেই, চিনের দিকে তাক করে রাখা হচ্ছে; এম ৩৭৭ হাউইৎজারকে। এবার সেই তালিকাতে চলে এল; QRSAM মিসাইল; (কুইক রিঅ্যাকশন সারফেস টু এয়ার মিসাইল)।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন