আজব কাণ্ড ভারতে, মহারাষ্ট্রে পেঁয়াজের দাম ৮ টাকা, বাংলায় ৮০ টাকা কিলো

2096
আজব কাণ্ড ভারতে, মহারাষ্ট্রে পেঁয়াজের দাম ৮ টাকা, বাংলায় ৮০ টাকা কিলো/The News বাংলা
আজব কাণ্ড ভারতে, মহারাষ্ট্রে পেঁয়াজের দাম ৮ টাকা, বাংলায় ৮০ টাকা কিলো/The News বাংলা

আজব কাণ্ড ভারতে! মহারাষ্ট্রে পেঁয়াজের দাম ৮ টাকা; অন্যদিকে বাংলায় ৮০ টাকা কিলো। অবিশ্বাস্য ঘটনা। মহারাষ্ট্রের কৃষকরা এখন দারুণ চিন্তায়। কারণ চাষ করা পেঁয়াজের দাম নেই। মাত্র ৮ টাকা কিলো। আর একই দেশের অন্য রাজ্যে ও আমাদের বাংলায়; বাজারে পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮০ টাকা কিলোয়। কি করে এটা সম্ভব? প্রশ্ন উঠেছে দেশ জুড়ে। প্রশ্ন উঠেছে বাংলায়। এও কি সত্যি? মহারাষ্ট্রে পেঁয়াজ ৮ টাকা কিলো? বাংলায় যেখানে ৮০ টাকা কিলো?

সরকার গঠন নিয়ে; মহারাষ্টের রাজনীতিতে চলছে টানটান নাটক। রাজ্যে জারি হয়েছে রাষ্ট্রপতি শাসন। কিন্তু রাজনীতির টানাপড়েনের মধ্যেই; সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে, মহারাষ্ট্রের এক কৃষকের কান্নার ভিডিয়ো। পেঁয়াজের দাম না পেয়ে; কান্নায় ভেঙে পড়েছেন তিনি। আহমেদনগরের ওই কৃষক; পেঁয়াজের দাম পেয়েছেন; প্রতি কেজিতে মাত্র আট টাকা! সে জন্যই কাঁদতে দেখা যাচ্ছে তাঁকে। যেখানে আমাদের বাংলায় পেঁয়াজের দাম; ৮০ টাকা কিলো।

আরও পড়ুনঃ বুলবুলে ক্ষতিগ্রস্ত বাংলা, বিপর্যয় মোকাবিলা প্রতিনিধি দল পাঠাচ্ছে কেন্দ্র

আপাত নিরীহ এই পেঁয়াজের ঝাঁঝেই; বাংলায় এখন চোখে জল গৃহস্তের এবং কপালে ভাঁজ বিক্রেতার। দাম বাড়তে বাড়তে গত শুক্রবার থেকেই; পেঁয়াজের দাম পৌঁছেছে ৮০ টাকা কিলো! গতবছরও এইসময় পেঁয়াজের দাম ছিল ২০ থেকে ৩০ টাকা। কিন্তু এ বছর সেই দাম দ্বিগুনেরও বেশি।

দিল্লিতে পেঁয়াজের দাম সেঞ্চুরি হাকিয়েছে। কিন্তু কেন পেঁয়াজের দাম এত বাড়ল? কারণ, এ বছর বর্ষা ঢুকতে অনেক দেরি করেছে। কাজেই পেঁয়াজের ফলনে ক্ষতি হয়েছে। পেঁয়াজ তোলার আগেই তাতে জল লেগে গেলে; পেঁয়াজ নষ্ট হয়ে যায়। এ বছর সেটাই হয়েছে। নতুন পেঁয়াজের ফলন না হলে; দাম কমা সম্ভব নয়।

পুজোর মাস (অক্টোবর) থেকেই পেঁয়াজ ছিল অগ্নিমূল্য। মূলত বাংলা, মহারাষ্ট্রের নাসিক, কর্ণাটকের মাকালি ও অন্ধ্রের কুরনুল থেকে পেঁয়াজের আমদানি হয়। এ বছর কিছু রাজ্যে বন্যা হওয়ায়; পেঁয়াজের উৎপাদন তলানিতে গিয়ে ঠেকেছে।

সম্প্রতি বাজারদর নিয়ে কেন্দ্রীয় মন্ত্রীসভার বৈঠকের পর; দেশে পেঁয়াজের জোগান বাড়াতে ইরান, মিশর এবং আফগানিস্তানের শরণাপন্ন হয়েছে ভারত। এদিকে মহারাষ্ট্রে পেঁয়াজের দাম না পাওয়ায় কাঁদছে কৃষক। অন্যদিকে পেঁয়াজের চাহিদা মেটাতে; বিদেশ থেকে আমদানি করা হচ্ছে পেঁয়াজ! আজব কাণ্ড আমাদের ভারতে!

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন