ভারতের সঙ্গে হাত মেলাল চিনের বড় শত্রু, আসছে ৫৬০০০ কোটি টাকার ইনভেস্টমেন্ট

5186
ভারতের সঙ্গে হাত মেলাল চিনের বড় শত্রু, আসছে ৫৬০০০ কোটি টাকার ইনভেস্টমেন্ট
ভারতের সঙ্গে হাত মেলাল চিনের বড় শত্রু, আসছে ৫৬০০০ কোটি টাকার ইনভেস্টমেন্ট

ভারতের সঙ্গে হাত মেলাল চিনের বড় শত্রু; দেশে আসছে ৫৬০০০ কোটি টাকার ইনভেস্টমেন্ট। চিনের বড় শত্রু দেশ তাইওয়ানের সঙ্গে; বাণিজ্যে হাত মিলিয়ে চুক্তি স্বাক্ষর করেছে ভারত। চিন একতরফাভাবে তাইওয়ানের ওপর; নিজের অধিকার কায়েম করতে চাইতো। জাপান ও আমেরিকা, তাইওয়ানের পাশে দাঁড়িয়ে; বারবার চিনকে রুখে দিয়েছে। এবার সেই তালিকায় যোগ হল; ভারতের নামও। ভারতে ৫৬০০০ কোটি টাকার ইনভেস্টমেন্ট; করবে চিনের শত্রু তাইওয়ান। Taiwan Semiconductor Manufacturing Corporation এর মত সেমিকনডাক্টর চিপ জায়েন্টরা এই চুক্তিতে বেশ উৎফুল্ল; কারণ তারাও এবার পাবে ভারতের বিশাল মার্কেট।

তাইওয়ান ও ভারত সেমিকনডাক্টর চিপের বিশ্বব্যাপী চাহিদা মাথায় রেখে; একটি বড় চুক্তি স্বাক্ষরের পরিকল্পনা করছে। এই সেমিকনডাক্টর চিপ উৎপাদনে; তাইওয়ান এখনও বিশ্বের এক নম্বর দেশ। চিনকে দু-তরফা ঝটকা দিতে; ভারত তাইওয়ানের সঙ্গে ব্যবসায়িক চুক্তিতে নেমেছে। এই চুক্তি অনুযায়ী সেমিকন্ডাক্টর নির্মাণের জন্য ভারতে; আনুমানিক ৭.৫ বিলিয়ন ডলার (প্রায় ৫৬,০০০ কোটি টাকা) ইনভেস্ট করবে তাইওয়ান।

আরও পড়ুনঃ দেশের সাড়ে ১১ লাখ স্কুলে, চালু হচ্ছে প্রধানমন্ত্রী পুষ্টি প্রকল্প

আন্তর্জাতিক বাজারে; সেমিকন্ডাক্টর চিপের মার্কেট অনেক বড়। তাই সেই মার্কেটকে; পুরো কব্জা করার চেষ্টায় রয়েছে চিন। যদিও এখনও সেমিকন্ডাক্টরের এই ব্যবসায়; অনেক এগিয়ে চিনের শত্রু তাইওয়ান। সাধারণত সিলিকন দিয়ে তৈরি হয় এই চিপ; এবং বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইস যেমন গাড়ি, ল্যাপটপ, স্মার্টফোন থেকে শুরু করে; এভিয়েশন সেক্টরেও ব্যবহৃত হয়। বর্তমানে সেমিকন্ডাক্টর এর প্রয়োজনীয়তা, বিশ্বজুড়ে এতটাই বৃদ্ধি পেয়েছে যে; এর উৎপাদন বন্ধ হলে পুরো বিশ্ব অন্ধকারে ডুবে যেতে পারে।

আরও পড়ুনঃ ‘প্রধানমন্ত্রী মোদী বাঙালিদের ভরসা করেন না’, মুখ খুললেন তৃণমূল নেতা বাবুল সুপ্রিয়

তাই তাইওয়ানের হাত থেকে এর মার্কেট; কব্জা করতে চায় চিন। করোনা মহামারী শুরুর পর থেকেই; বহুজাতিক কোম্পানিগুলো চিপের অভাবের কথা বারবার জানিয়েছে। ২০২৩ সালের মধ্যে শীঘ্রই পরিস্থিতির উন্নতি হবে বলে; আশা করা যাচ্ছে না। চিপের অভাব সরাসরি ইলেকট্রনিক ডিভাইস বিক্রিতে; প্রভাব ফেলতে পারে। মারুতির মত কোম্পানি; এর ফল ভুগছে। ফলে ভারত-তাইওয়ান চুক্তি; এই ব্যবসায় ভালো প্রভাব ফেলবে বলেই মনে করছে আন্তর্জাতিক মহল।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন