পাকিস্তান আর চিনকে শায়েস্তা করতে মিসাইল পরীক্ষা করল ভারত

317
পাকিস্তান আর চিনকে শায়েস্তা করতে মিসাইল পরীক্ষা করল ভারত/The News বাংলা
পাকিস্তান আর চিনকে শায়েস্তা করতে মিসাইল পরীক্ষা করল ভারত/The News বাংলা

অন্ধ্রপ্রদেশের কুর্নুল জেলায় ম্যান পোর্টেবল অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড মিসাইল পরীক্ষা করল ভারত। এই ক্ষেপণাস্ত্রটি একটি ম্যান পোর্টেবল ট্রিপড লঞ্চার থেকে চালু করা হয়েছিল। ১১ই সেপ্টেম্বর প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা; সফলভাবে ফ্লাইটটি কুর্নুলের সীমার মধ্যে ছাড়তে সক্ষম হয়। পাকিস্তান আর চিনকে শায়েস্তা করতে; মিসাইল পরীক্ষা করল ভারত।

এটি দেশীয়-উন্নত প্রযুক্তিতে তৈরী স্বল্প ওজনের; ম্যান পোর্টেবল অ্যান্টিট্যাঙ্ক গাইডেড মিসাইল। সাফল্যের সাথে ফ্লাইট করেছে এদিন। আগামী দিনে আন্তর্জাতিক পর্যায়ে একাধিক পদক্ষেপ নিয়ে; ভারতের নিরাপত্তা বজায় রাখতে ক্ষেপণাস্ত্রটি পরীক্ষা করা হয়।

আরও পড়ুনঃ পাকিস্তানের পর, সীমান্তে মুখোমুখি সংঘর্ষে ভারত চিন সেনাবাহিনী

এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে; এই ক্ষেপণাস্ত্রটি একটি ম্যান পোর্টেবল ট্রিপড লঞ্চার থেকে উদ্ধার করা হয়। এটি একটি কার্যকরী ট্যাঙ্কের অনুকরণ করে। এই পরীক্ষা করার সময়; ক্ষেপণাস্ত্রটি শীর্ষ আক্রমণে একটি লক্ষ্যকে আঘাত করে; এবং নির্ভুলতার সাথে এটি ধ্বংস করে দিতে সক্ষোম হয়।

সমস্ত মিশনের লক্ষ্য পূরণ করা হয়েছে বলে এদিন সংবাদ মাধ্যমে জানানো হয়। এটি এমপিএটিজিএমের সফল পরীক্ষার তৃতীয় সিরিজ। ক্ষেপণাস্ত্রটির স্বাভাবিকনভাবে সাফল্য লাভ করায়; প্রতিরক্ষা দপ্তর থেকে; প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ভারতীয় সেনাবাহিনীকে বিশেষ ভাবে অভিনন্দন জানিয়েছেন।

আরও পড়ুনঃ অর্থনীতি নিয়ে মুখে কুলুপ, গরুর নামে খাড়া হয় মোদীর চুল

এই ক্ষেপণাস্ত্রটি উন্নত এভিওনিক্সের সঙ্গে এবং অত্যাধুনিক ইনফ্রারেড ইমেজিং সিকারের সঙ্গে সংযুক্ত করা হয়েছে। এই পরীক্ষাটি ভারতীয় সেনাবাহিনীর পক্ষে ; তৃতীয় প্রজন্মের ম্যান পোর্টেবল অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড মিসাইল; যুদ্ধকালীন সময়ে বিরোধী পক্ষের মিসাইল ভাঙতে সাহায্য করবে।

প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার চেয়ারম্যান সতীশ রেড্ডি জানিয়েছেন; এই তৃতীয় প্রজন্মের ম্যান পোর্টেবল অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড মিসাইল ভারতীয় সেনাবাহিনীর হাতে আসায়; ভারত স্বয়ং নির্ভর হতে পেরেছে। যা গোটা দেশের কাছে গর্বের বিষয়।

আরও পড়ুনঃ নিয়োগ শুরু হবার আগেই, পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দফতরের ফেসিলিটি ম্যানেজার নিয়োগে দুর্নীতির আশঙ্কা

পাকিস্তানের পর; ভারত চিন সম্পর্ক বিদ্বেশগের পর এবার ভারতের নিজের দায়িত্ব নিজের হাতেই। তাই সামরিক পরিকাঠামো সুগঠিত করতে; ভারতীয় সেনার পক্ষ থেকে; একাধিক উন্নত মানের ক্ষেপণাস্ত্র পরিকাঠামো গঠন করা হচ্ছে। আর সেদিকে নজর দিতেই এবার ভারতের হাতে এলো ম্যান পোর্টেবল অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড মিসাইল।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন