চরম শিক্ষা পেল পাকিস্তান, রাশিয়ায় জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের গুরুত্বপূর্ণ বৈঠক থেকে ওয়াকআউট করল ভারত

2062
রাশিয়ায় জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের গুরুত্বপূর্ণ বৈঠক থেকে ওয়াকআউট করল ভারত
রাশিয়ায় জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের গুরুত্বপূর্ণ বৈঠক থেকে ওয়াকআউট করল ভারত

চরম শিক্ষা পেল পাকিস্তান। বাস্তবে না পারলেও, নিজেদের ম্যাপে কাশ্মীরকে ঢুকিয়ে; গোটা বিশ্বের নিন্দার মুখে পাকিস্তান। সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (SCO)-র সদস্যভূক্ত দেশগুলির; জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের (NSA) গুরুত্বপূর্ণ বৈঠক থেকে; ওয়াকআউট করল ভারত। বৈঠকে পাকিস্তানের প্রতিনিধি যে ম্যাপ বা মানচিত্র ব্যবহার করেন; তাতে দেখা যায়, কাশ্মীরে ভারতের অংশও; পাকিস্তানের ম্যাপে ঢুকিয়ে দেওয়া হয়েছে। পাকিস্তানের ওই কীর্তি দেখে, রাশিয়ার নেতৃত্বে হওয়া ওই মিটিং থেকে; তত্‍ক্ষণাত্‍ বেরিয়ে যান, ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। ভারতকে জব্দ করতে এসে, ফের বিশ্বের দরবারে মুখ পুড়ল পাকিস্তানের।

আরও পড়ুনঃ আন্তর্জাতিক মঞ্চে ভারতের কাছে ফের গো হারা হারল চিন

এদিন সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন সদস্য দেশগুলির; জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের মধ্যে বৈঠক শুরু হয়। তখনই ভারতের জমি নিজেদের দেখিয়ে; একটি ভুয়ো ম্যাপ পেশ করেন পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। শুধু তাই নয়, ওই মানচিত্র নিয়ে; দিব্বি সদস্য দেশগুলির উদ্দেশ্যে মন্তব্যও শুরু করেন তিনি। আর এতেই, চটে লাল হয়ে যায় ভারত। SCO বৈঠকে এহেন কাণ্ড ঘটিয়ে, এই সামিটের উদ্দেশ্য নষ্ট করার অভিযোগে; মাঝপথেই বৈঠক থেকে ওয়াকআউট করেন ভারতীয় প্রতিনিধি অজিত দোভাল। তবে বন্ধু দেশ তথা সামিটের আয়োজক রাশিয়ার সঙ্গে আলোচনা করেই; এই পদক্ষেপ নেওয়া হয়। ভারত বৈঠক ছেড়ে বেড়িয়ে যাওয়ায়; পাকিস্তানের এহেন কাণ্ডের নিন্দা করেছে; রাশিয়া সহ বিশ্বের সব দেশ।

কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন; “পাকিস্তানের এই ধরনের কাজ, নির্লজ্জের মতো; আয়োজক দেশের অ্যাডভাইসরিকে অমান্য করার সামিল। এবং এর অর্থ; বৈঠকের নিয়ম লঙ্ঘন করা”। পাকিস্তান ওই বৈঠকে একটি বিভ্রান্তিকর মত; পোষণ করতে চেয়েছিল। ভারত ওই ঘটনার কড়া প্রতিবাদের পরে; রাশিয়াও পাকিস্তানকে বলে, এই ম্যাপ ব্যবহার না-করতে। গোটা বিশ্বের অন্যান্য দেশের আধিকারিকরাও; এই লজ্জার কাজের জন্য, ব্যঙ্গ করেন পাকিস্তানকে।

রাশিয়ায় জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের গুরুত্বপূর্ণ বৈঠক থেকে ওয়াকআউট করল ভারত
India Walks Out Mosco SCO Meet NSA Pakistan Shows Map Kashmir

ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল অফ রাশিয়ান ফেডারেশনের সেক্রেটারি, নিকোলাই পাত্রুশেভ বলেন; “পাকিস্তান যা করেছে, তা সমর্থন করে না মস্কো। ভারতের প্রতিবাদ যথার্থ। আশা করব, এই ধরনের উস্কানিমূলক কাজ; SCO-তে কোনও প্রভাব ফেলবে না”। এরপর সব দেশ পাকিস্তানের এই লজ্জাজনক কাজের; তীব্র নিন্দা করেন। ভারতকে জব্দ করতে এসে; ফের বিশ্বের দরবারে লজ্জায় পাকিস্তান।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন