লাদাখের বেস ক্যাম্পে মারাত্মক শীতে, জওয়ানদের জন্য বিশেষ ব্যবস্থা নিল ভারতীয় সেনা

1244
লাদাখের বেস ক্যাম্পে মারাত্মক শীতে, জওয়ানদের জন্য বিশেষ ব্যবস্থা নিল ভারতীয় সেনা
লাদাখের বেস ক্যাম্পে মারাত্মক শীতে, জওয়ানদের জন্য বিশেষ ব্যবস্থা নিল ভারতীয় সেনা

লাদাখের বেস ক্যাম্পে মারাত্মক শীতে; জওয়ানদের জন্য বিশেষ ব্যবস্থা নিল ভারতীয় সেনা। লাদাখের বেস ক্যাম্পে মাইনাস ৪০ ডিগ্রির মারাত্মক শীতে; সেনাবাহিনীর জওয়ানদের জন্য; বিশেষ ক্যাম্পের ব্যবস্থা করেছে সেনা। এপ্রিল থেকে চিনের সঙ্গে যে সং’ঘাত শুরু হয়েছে; তা সহজে মিটবে না। সেই কারণে শীতে, লাদাখের ফরওয়ার্ড বেসে; হাজার হাজার সেনা থাকবে। তাদের জন্যই এই ব্যবস্থা। লাদাখে শীত পড়লেই; তাপমাত্রা হিমাঙ্কের অনেক নীচে চলে যায়। গোটা লাদাখই; পুরু বরফের তলায় থাকে পরবর্তী কয়েকমাস। কোনও কোনও জায়গায় তাপমাত্রা; হিমাঙ্কের ৪০ ডিগ্রি নীচেও থাকে। এমনকি ৩০-৪০ ফুট বরফপাত হয়; সেই সমস্ত এলাকায়। এই কথা মাথায় রেখেই, সেনা জওয়ান ও আধিকারিকদের আবাসন; নতুন করে তৈরি করেছে ভারতীয় আর্মি।

এই আবাসনে লাদাখের ভয়ানক ঠান্ডার হাত থেকে বাঁচার; বেশ কয়েকটি আধুনিক বন্দোবস্ত থাকবে। আবাসনে ২৪ ঘন্টা গরম জল ও বিদ্যুতের; ব্যবস্থা রাখা হয়েছে। থাকছে আধুনিক রুম হিটার। সেই এপ্রিল থেকেই, চিনা সেনাবাহিনীর সঙ্গে; সং’ঘাত চলছে ভারতীয় সেনার। এরমধ্যে একবার র’ক্তাক্ষয়ী সং’ঘর্ষও হয়ে গিয়েছে। সেনা সূত্রের খবর, এই সং’ঘাত মেটার; কোনও লক্ষণ নেই। তাই হিমাঙ্কের নীচে চলে যাওয়া ঠান্ডাতেও; লাদাখ থেকে সেনা প্রত্যাহার করা সম্ভব হচ্ছে না এবার।

আরও পড়ুনঃ জন্মদিনে জাতীয় ছুটি ও নেতাজী রহস্যের সব তথ্য সামনে আনতে মোদীকে চিঠি মমতার

কোনও আপৎকালীন পরিস্থিতির জন্য; পর্যাপ্ত পরিকাঠামো জওয়ানদের দেওয়া হয়েছে বলে জানিয়েছেন সেনা আধিকারিকরা। এর আগেই আমেরিকা থেকে, ঠান্ডায় পরার বিশেষ পোশাক; আমদানি করেছে ভারত। লেমোয়ার অন্তর্গত ১৫ হাজার সেট; Extended Cold Weather Clothing System (ECWCS)-এর অর্ডার দিয়েছিল ভারত। এবার সেনাবাহিনী যাতে ভালো ভাবে থাকতে পারে; সেই ব্যবস্থাও করা হল। চিনের সঙ্গে আট দফা; সামরিক স্তরে কথা হয়েছে। কিন্তু এখনও সমাধানসূত্র বেরোয়নি।

এই কারণেই শীতে লাদাখের ফরওয়ার্ড সেনা বেসক্যাম্পে; কয়েক হাজার সেনা জওয়ান থাকবেন। সেই সঙ্গে সেনা আধিকারিকরাও থাকবেন। তাঁদের জন্যই এবার সেনাবাহিনীর তরফে; সেখানে এক বিশেষ ধরনের আবাসন তৈরি করা হয়েছে। সংবাদসংস্থা এএনআই এই খবর জানিয়েছে। জওয়ানদের স্বাস্থ্য ও ক্যাম্পে পরিচ্ছনতার ওপর নজর দেওয়া হয়েছে, ক্যাম্প রিমডেলিংয়ের সময়; বলে আর্মি সুত্রে জানা গিয়েছে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন