শীতের ঠাণ্ডায় লাদাখ দখলের ছক চিনের, সীমান্তে যুদ্ধ ট্যাঙ্ক মোতায়েন করল ভারত

684
শীতের ঠাণ্ডায় লাদাখ দখলের ছক চিনের, সীমান্তে যুদ্ধ ট্যাঙ্ক মোতায়েন করল ভারত/The News বাংলা
শীতের ঠাণ্ডায় লাদাখ দখলের ছক চিনের, সীমান্তে যুদ্ধ ট্যাঙ্ক মোতায়েন করল ভারত/The News বাংলা

শীতের ঠাণ্ডায় লাদাখ দখলের ছক চিনের; সীমান্তে যুদ্ধ ট্যাঙ্ক মোতায়েন করল ভারত। নিয়ন্ত্রণ রেখা থেকে সেনা সরানো নিয়ে, আলোচনা চলছে; দুই দেশের আধিকারিকদের মধ্যে। তার মধ্যেই ঠাণ্ডার সুযোগে; ফের লাদাখে পাহাড় চূড়া দখল করতে ছক কষছে চিন। আর সেই প্রচেষ্টা বানচাল করতেই; এবার লাদাখ সীমান্তে ট্যাঙ্ক পাঠাল ভারত। পূর্ব লাদাখে T-72, T-90 ট্যাঙ্ক; কমব্যাট ভেহিকেলস মোতায়েন করল ভারত। শক্তিশালী ওই দুই ট্যাঙ্ক শত্রুদের; মূহুর্তে ধ্বংস করে দিতে পারে। সঙ্গে রয়েছে বিএমপি-২ কমব্যাট ভেহিকেলস। যাতে দ্রুত প্রয়োজনীয় সামগ্রী ও সেনা; নিয়ন্ত্রণ রেখায় নিয়ে আসা যায়।

আরও পড়ুনঃ চিন সেনাকে পাহাড় যুদ্ধে কাবু করতে, ভারতীয় সেনার লাদাখ স্কাউট রেজিমেন্টে লাদাখের তরুণরা

লাদাখে প্যানগং লেকের দক্ষিণে; বেশ কিছু পাহাড় চূড়া দখলে এনেছে ভারতীয় সেনা। সেই সময় গুলিও চলে। কিন্তু, চিনা সেনা যেভাবে গত কয়েক মাসে বারবার ভারতীয় ভূখণ্ডে; অনুপ্রবেশের চেষ্টা করেছে, তাতে তাদের আর বিশ্বাস করছে না ভারত। আর ভারতীয় সেনার তরফে সাফ বুঝিয়ে দেওয়া হয়েছে; এবার যদি চিনা সেনা ভারতীয় ভূখণ্ডে ঢোকার চেষ্টা করে; তা হলে উপযুক্ত জবাব দেওয়া হবে।

শীতের ঠাণ্ডায় লাদাখে অস্ত্র হাতে দাঁড়িয়ে; সীমান্ত পাহারা দেওয়া সম্ভব নয়। তাই, লাইট কমব্যাট গাড়ি, ট্যাঙ্ক সীমান্তে রাখার সিদ্ধান্ত নিল ভারত। তাই, টি নাইন্টি, টি সেভন্টি টু, বিএমপি টু ইনফেন্ট্রি কম্ব্যাট ভেহিক্যাল মোতায়েন করে; ভারতীয় সেনা প্রস্তুতি সেরে রাখছে লাদাখে। এই ট্যাঙ্ক এ বসে, মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাতেও; অপারেট করা যাবে। সীমান্তে এমন জায়গায় এই ট্যাঙ্ক রাখা হয়েছে; যাতে খুব কম সময়ের মধ্যেই তা পৌঁছে যেতে পারে নিয়ন্ত্রণ রেখায়।

আরও পড়ুনঃ চিনের বিরুদ্ধে তিব্বতিদের প্রতিশোধ নেবার সুযোগ করে দিলেন প্রধানমন্ত্রী মোদী

পূর্ব লাদাখে শীতকালে, রাতের তাপমাত্রা মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াসে নেমে যায়। সঙ্গে থাকে, হাড়কাঁপানো ঠাণ্ডা হাওয়া। তাই এই এলাকায় সেনার পক্ষে, অস্ত্র হাতে পাহারা দেওয়া; অসম্ভব হয়। তাই, ট্যাঙ্ক এনে, সেনার চাপ কিছুটা কমানোর চেষ্টা করল; সেনা আধিকারিকরা। তবে সেনার তরফে জানানো হয়েছে; জওয়ানরা যে কোনও আবহাওয়াতেই; লড়াই করার জন্য প্রশিক্ষণপ্রাপ্ত। ওই এলাকায় ভারতীয় সেনা; গাড়ির সংখ্যা আরও বাড়াচ্ছে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন