বিশ্ব রেকর্ড গড়ল ভারতীয় সেনা, প্রশংসায় পঞ্চমুখ গোটা দেশ

340
বিশ্ব রেকর্ড গড়ল ভারতীয় সেনা, প্রশংসায় পঞ্চমুখ গোটা দেশ/The News বাংলা
বিশ্ব রেকর্ড গড়ল ভারতীয় সেনা, প্রশংসায় পঞ্চমুখ গোটা দেশ/The News বাংলা

টানা ৯০ ঘণ্টা সাইকেলে। নতুন বিশ্ব রেকর্ড গড়লেন বছর ৫৬-এর; ভারতীয় সেনাবাহিনীর লেফটেন্যান্ট জেনারেল। এক মুহূর্ত না থেমে; ফ্রান্সের সবথেকে পুরনো সাইকেল প্রতিযোগিতা সম্পূর্ণ করলেন অনিল পুরী। প্রথম ভারতীয় লেফটেন্যান্ট হিসেবে; এই রেকর্ড গড়েছেন তিনি। ভারতীয় সেনার তরফ থেকে; টুইটে এই খবর জানানো হয়। তারপর গোটা সোশ্যাল মিডিয়া তোলপাড় হয়ে গেছে এই খবরে।

বিদেশের মাটিতে দেশের নাম উজ্জ্বল করেছেন লেফটেন্যান্ট জেনারেল অনিল পুরী। ভারতীয় হিসাবে সত্যিই গর্বের এই ঘটনা। টানা ৯০ ঘণ্টা ধরে সাইকেল চালিয়ে ১২০০ কিলোমিটার পথ অতিক্রম করেছেন অনিল পুরী। এই সাইকেল প্রতিযোগিতায়; তাঁর গতিবেগ ছিল ঘণ্টায় সাড়ে তেরো কিলোমিটার।

আরও পড়ুনঃ মায়ের জন্মদিনে মেয়ের উপহার, ইতিহাস গড়ে বিশ্ব চ্যাম্পিয়ন পি ভি সিন্ধু

প্রায় ৬৫০০০ প্রতিযোগী অংশ নিয়েছিলেন এই প্রতিযোগিতায়। অংশ নিয়েছিল ৬০টি দেশ। শুধু ভারত থেকেই ছিলেন ৩৬৭ জন। মাত্র ৮০ জন এই প্রতিযোগিতা শেষ করতে পেরেছিলেন। তার মধ্যে অনিল পুরীও ছিলেন। ভারতীয় সেনার তরফ থেকে জানানো হয়েছে; “৯০ ঘণ্টা ধরে না ঘুমিয়ে সাইকেল চালিয়ে; ফ্রান্সের সবথেকে পুরনো সাইকেল প্রতিযোগিতা পূর্ণ করেছেন; লেফটেন্যান্ট জেনারেল অনিল পুরী। তিনিই প্রথম লেফটেন্যান্ট; যিনি এই কৃতিত্বের অধিকারী হয়েছেন”।

১৯৩১ সাল থেকে শুরু হওয়া প্যারিস-ব্রেস্ট-প্যারিস রুটের এই সাইক্লিং প্রতিযোগিতা বিশ্বের অন্যতম পুরনো ও বিখ্যাত সাইক্লিং প্রতিযোগিতা। এখনও অবধি ৩১ হাজার ১২৫ জন এই প্রতিযোগিতা সম্পূর্ণ করেছেন। এই বছরের ফ্রান্সের শহর র‍্যামবউইলেট থেকে এই প্রতিযোগিতা শুরু হয়েছিল।

আরও পড়ুনঃ গোয়েন্দা সতর্কতা সত্ত্বেও আটকান গেল না মন্দিরে বিস্ফোরণ

২৩ অগস্ট থেকে শুরু হওয়া ইভেন্টে টানা ৯০ ঘণ্টা সাইকেল চালিয়ে সম্পূর্ণ সার্কিট অতিক্রম করেন ৫৬ বছরের অফিসার। কেউ কেউ আবার বলছেন, এই হলো ভারতীয় সেনা। সেনাবাহিনীর অফিসার বলেই এই বয়সেও এ ভাবে সাইকেল চালাতে পেরেছেন পুরী। ১৯৩১ সালে শুরু হয়েছিল প্যারিস-ব্রেস্ট-প্যারিস সাইকেল ইভেন্ট। তার পর থেকে এই ইভেন্টে পুরো সার্কিট শেষ করতে পেরেছেন ৩১,১২৫ জন।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন