মহামারী কাটিয়ে গতি পেল দেশের অর্থনীতি, প্রথম ত্রৈমাসিক অর্থবর্ষে GDP রেকর্ড বাড়ল

318
মহামারী কাটিয়ে গতি পেল দেশের অর্থনীতি, প্রথম ত্রৈমাসিক অর্থবর্ষে GDP রেকর্ড বাড়ল
মহামারী কাটিয়ে গতি পেল দেশের অর্থনীতি, প্রথম ত্রৈমাসিক অর্থবর্ষে GDP রেকর্ড বাড়ল

মহামারী কাটিয়ে গতি পেল দেশের অর্থনীতি; প্রথম ত্রৈমাসিক অর্থবর্ষে GDP রেকর্ড বাড়ল। প্রথম ত্রৈমাসিক অর্থবর্ষে; ভারতের GDP বাড়ল ২০.১০%। অবশেষে করোনার ধাক্কা কাটিয়ে, ভারতের অর্থনীতিতে; গতি ফেরার ইঙ্গিত পাওয়া গেল। চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিক অর্থাৎ এপ্রিল থেকে জুন ত্রৈমাসিকে; ভারতের গ্রস ডমেস্টিক প্রোডাক্ট বা অভ্যন্তরীণ উৎপাদনের হার ছিল; গত বছরের এই সময়ের তুলনায় ২০.১ শতাংশ বেশি। মঙ্গলবার কেন্দ্রীয় পরিসংখ্যান মন্ত্রক সূত্র; এমনই খবর জানিয়েছে। শেষবার ভারতের অর্থনীতি এই বিপুল বৃদ্ধি দেখেছিল; নয়ের দশকের মাঝামাঝি সময়ে।

জিডিপি হল কোন দেশের সামগ্রিক উৎপাদিত পণ্য; এবং পরিষেবার মোট বাজার মূল্য। করোনা-কালে দেশের জিডিপি গ্রোথ রেট; মারাত্মকভাবে পড়ে গিয়েছিল। যার জেরে অর্থনীতির বেহাল দশা; এবং কঙ্কালসার চেহারা উঠে এসেছিল সবার সামনে। এবার জিডিপির ক্ষেত্রে; ভালো ‘কামব্যাক’ করছে অর্থনীতি। বিশেষজ্ঞরা মনে করছেন, করোনার প্রথম ধাক্কায়; দেশের অর্থনীতি যেভাবে ধাক্কা খেয়েছিল; দ্বিতীয় ধাক্কায় সেই পরিমাণ ক্ষতি হয়নি।

এপ্রিল থেকে জুন ত্রৈমাসিকের; জিডিপি বৃদ্ধির হার তারই ইঙ্গিত। এর আগেও পরপর দুই ত্রৈমাসিকে; দেশের আর্থিক বৃদ্ধি ছিল পজিটিভ। ২০২০-২১ অর্থবর্ষের তৃতীয় কোয়ার্টারে; আর্থিক বৃদ্ধির হার ছিল ০.৫ শতাংশ। ২০২০-২১ অর্থবর্ষের চতুর্থ কোয়ার্টারে; আর্থিক বৃদ্ধির হার ছিল ১.৬ শতাংশ। তারপরই চলতি ত্রৈমাসিকে, গত বছরের এই সময়ের তুলনায়; বৃদ্ধির হার ২০.১ শতাংশ বেশি।

আরও পড়ুনঃ তালিবানের ইচ্ছেয় প্রথম বৈঠক, ভারতের পক্ষ থেকে তালিবানকে বেশ কয়েকটি কড়া বার্তা

অর্থনৈতিক বেহালদশা কাটিয়ে; ধীরে ধীরে ফের একবার স্বাভাবিক হচ্ছে জনজীবন। আর তারই প্রভাব পড়েছে; দেশের জিডিপিতেও। এসবিআইয়ের ইকোরাপ রিসার্চ রিপোর্টে অনুমান করা হয়েছিল; চলতি আর্থিক বছরের প্রথম তিনমাসে দেশের জিডিপি; ১৮.৫ শতাংশ হারে বৃদ্ধি পেতে পারে। আদতে দেখা গেল, গ্রোথ রেট; তার থেকেও বেশ কিছুটা বেশি হল। অর্থাৎ অর্থনীতির ভেঙে পড়া পরিস্থিতি, যে ধীরে ধীরে শোধরাচ্ছে; তা বলাই বাহুল্য।

যদিও বিরোধীদের দাবি, এই বিরাট বৃদ্ধির পরও; গতবছর জিডিপির যে বিরাট ক্ষতি হয়েছিল, তা পূরণ হয়নি। তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়েন, পরিসংখ্যান প্রকাশ করে দাবি করেছেন; “জিডিপির বৃদ্ধি নিয়ে যতই লাফালাফি হোক; সত্যিটা হল আমরা চারবছর আগে যেখানে ছিলাম; এখন তার থেকেও পিছিয়ে আছি”।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন