২০২১ সালে ভারতের জিডিপি বাড়বে চিনের থেকেও বেশি, জানাল আইএমএফ

714
২০২১ সালে ভারতের জিডিপি বাড়বে চিনের থেকেও বেশি, জানাল আইএমএফ
২০২১ সালে ভারতের জিডিপি বাড়বে চিনের থেকেও বেশি, জানাল আইএমএফ

ঘুরে দাঁড়াচ্ছে ভারত, ২০২১ সালে ১২.৫ শতাংশ হারে বাড়বে জিডিপি, জানাল আইএমএফ। শেষ পর্যন্ত করোনা পরিস্থিতি কাটিয়ে; ধীরে ধীরে ছন্দে ফিরছে ভারতের অর্থনীতি। তার ফলে ২০২১ সালে ভারতের গ্রস ডোমেস্টিক প্রোডাক্ট বা GDP বৃদ্ধি হবে; আনুমানিক ১২.৫% হারে। না, কোন সরকারি রিপোর্ট নয়। আইএমএফ-এর (International Monetary Fund) প্রকাশিত রিপোর্টে; এমনটাই বলা হয়েছে। আর এই খবরেই আশার আলো; গোটা দেশ জুড়ে। করোনার ধাক্কা সামলে এখনও; স্বাভাবিক ছন্দে ফেরেনি দেশের অর্থনীতি। তার মধ্যেই ফের শক্তি বাড়াছে করোনা। এর মধ্যে দেশের আর্থিক বৃদ্ধি নিয়ে; খুশির খবর দিল IMF।

IMF-এর তরফে ভবিষ্যতবাণী করা হয়েছে; ২০২১ সালে ভারতের জিডিপি বৃদ্ধি হবে; ১২.৫ শতাংশ হারে। ভারতের এই আর্থিক বৃদ্ধি হবে; চিনের থেকেও বেশি। এক সময়ে আইএমএফের ভবিষ্যৎবানী ছিল; ভারতের আর্থিক বৃদ্ধি ৮ শতাংশের মধ্যে সীমাবদ্ধ থাকবে। তবে এই এপ্রিলে যে অর্থবর্ষ শুরু হয়েছে; তাতে দেশের বৃদ্ধির হার ভালো। করোনা পরিস্থিতিতে বিশ্বের অধিকাংশ দেশেই; অর্থনীতিতে প্রভাব ফেলেছে। এর মধ্যে অবশ্য চিনের অর্থনীতির; আর্থিক বৃ্দ্ধি হয়েছে ২.৩ শতাংশ। তবে ঘুরে দাঁড়াচ্ছে ভারতের অর্থনীতিও।

আরও পড়ুনঃ দিদি বলছেন ‘সব মুসলিম এক হও’, আমরা যদি বলতাম ‘সব হিন্দু একজোট হও’

আন্তর্জাতিক বাজারের তুলনায়, ভারতের অর্থনীতির বৃদ্ধির সম্ভাবনা; এবার অনেকটাই বেশি। আন্তর্জাতিক অর্থনীতির বৃদ্ধির হার; ২০২১ সালে ৬ শতাংশ হতে পারে বলে জানানো হয়েছে। আগামী ২০২২ সালে আর্থিক বৃদ্ধির হার, আন্তর্জাতিক ক্ষেত্রে; আরও কমবে বলে মনে করা হচ্ছে। ২০২২ সালে বৃদ্ধির হার হবে ৪.৪%। সেই হিসাবে, ভারতের পক্ষে ভাল খবর দিল; International Monetary Fund।

আরও পড়ুনঃ ‘জয় বাংলা’ বনাম ‘সোনার বাংলা’, সুজাতা পাপিয়া তনুশ্রীকেও রেয়াৎ নয়

২০২০ অর্থবর্ষে ভারতের অর্থনীতি রেকর্ড; ৮% সংকুচিত হয়। সেই পরিস্থিতি থেকে ফের; এতটা বৃদ্ধির সম্ভাবনা সত্যিই অকল্পনীয়। করোনা পরিস্থিতিতে বেশিরভাগ দেশেরই; অর্থনীতিতে প্রভাব পড়েছে। তবে এর মধ্যেও ২০২০ সালে; ২.৩% বৃদ্ধি পেয়েছে চিনের অর্থনীতি। ২০২১ সালে ৮.৬% হারে বাড়তে পারে; চিনের অর্থনীতি, বলছে রিপোর্ট। তবে সব বৃদ্ধি ছাপিয়ে যাবে ভারত; জানিয়েছে আইএমএফ।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন