ভারতীয় মেয়েদের কাছে বিশ্ব সোনার ১১ শতাংশ জমা আছে

466
ভারতীয় মেয়েদের কাছে বিশ্ব সোনার ১১ শতাংশ জমা আছে/The News বাংলা
ভারতীয় মেয়েদের কাছে বিশ্ব সোনার ১১ শতাংশ জমা আছে/The News বাংলা

ভারতীয় গৃহবধূদের কাছে সারা বিশ্বের সোনার ১১% রাখা আছে বলে জানিয়েছে অর্থনীতি বিশেষজ্ঞরা। হিসেব করলে যা মার্কিন যুক্তরাষ্ট্র; আইএমএফ; সুইজারল্যান্ড এবং জার্মানি রিজার্ভে রাখা সোনার চেয়েও বেশি। সারা ভারতে বিয়ের সময়; মেয়েরা যৌতুক হিসাবে যত সোনা পেয়ে থাকে তাতে ভারতীয় অর্থনীতির রূপ পরিবর্তন হয়ে যাবার সম্ভাবনা রাখে। কিন্তু সমীক্ষায় দেখা গেছে; সাধারন মানুষ বা ভারতীয় গৃহবধূরা অর্থনীতিতে সহায়তা করতে সোনায় বিনিয়োগ করতে পছন্দ করেন না।

ভারতীয় মহিলাদের কাছে; স্বর্ণ চূড়ান্ত সম্পদ যা থাকলে ভারতীয় মহিলারা নিজেদের সুরক্ষিত বলে মনে করেন। বন্ড; স্টক শেয়ার বা অর্থ নয়; ভারতীয় মহিলাদের কাছে নিজেদের কাছে রাখা সোনা টুকুই অমূল্য ও শেষ সম্পদ বলে মনে করে তারা।

আরও পড়ুনঃ তাজ হোটেলে কয়েকশো মানুষকে বাঁচাতে একা লড়েছিলেন মেজর সন্দীপ উন্নিকৃষ্ণন

সোনাই ভারতীয় গৃহবধূদের কাছে আসল টাকা। যা বিগত কয়েক হাজার বছর ধরে নিজের মূল্য বহন করছে। তবে বিশেষজ্ঞরা মনে করেন; এই চিন্তাধারা ভারতীয় অর্থনীতির পক্ষে একটি খারাপ নিদর্শন বহন করে চলেছে। বহু বাড়িতেই সোনার গয়না বংশ পরম্পরায় শুধুই হাত বদল হয়ে বাড়িতেই থেকে গেছে। সেই সোনা থেকে লাভবান হবার কথা কেউ ভাবেনি।

সারা ভারতেই বিয়ের সময় সোনার গয়না যৌতুক হিসাবে দেবার প্রচলন এখনও রয়ে গেছে। বিশেষত দক্ষিন ভারতে বিয়ের সময় প্রচুর সোনা লেনদেন হয় দুই পরিবারের মধ্যে। এছাড়া দক্ষিন ভারতের একেকটা মন্দিরে যে পরিমান সোনা মজুদ করে রাখা আছে; তা আমাদের কল্পনাতেও আসবে না।

আরও পড়ুনঃ একে ৪৭ এর গুলি বুকে নিয়েও কাসভকে ছাড়েন নি তুকারাম

প্রতিটি অর্থনীতির একটি বড় দিক হল কীভাবে সঞ্চয়গুলি বিনিয়োগে পরিনত করা যায়। কিন্তু ভারতীয় গৃহবধূদের সোনার বেশিরভাগ অংশ; ব্যাংকের লকারগুলিতে রাখা থাকে। অর্থাৎ স্বর্ণ আপনার বাড়ির অর্থনীতির ভালোর জন্য ব্যবহার হচ্ছে না।

বিবাহের গহনা যা বছরের পর বছর ধরে সংরক্ষণ করে চলেছে ভারতীয় নাগরিকরা; তা এদেশের জাতির বিকাশকে আটকে রেখেছে বলে মনে করছেন অর্থনীতি বিশেষজ্ঞরা। অর্থনৈতিক দৃষ্টিকোণ থেকে; এটি কোনও কিছুর জন্যই ভাল নয়। তাই এত বড় সোনার সঞ্চয় করেও ভারতের পক্ষে বিদেশি দেশ গুলোর থেকে এগিয়ে যাওয়া সম্ভব না।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন