চিনকে শা’য়েস্তা করতে, লাদাখের প্যাংগং লেকে মেরিন কম্যান্ডো ‘মার্কোস’কে পাঠাল ভারতীয় নৌবাহিনী

1865
চিনকে শা'য়েস্তা করতে, লাদাখের প্যাংগং লেকে মেরিন কম্যান্ডো 'মার্কোস'কে পাঠাল ভারতীয় নৌবাহিনী
চিনকে শা'য়েস্তা করতে, লাদাখের প্যাংগং লেকে মেরিন কম্যান্ডো 'মার্কোস'কে পাঠাল ভারতীয় নৌবাহিনী

চিনের চা’লবা’জি বন্ধ করতে; এবার লাদাখে ‘মার্কোস’। চিনকে শা’য়েস্তা করতে, লাদাখের প্যাংগং লেকে; মেরিন কম্যান্ডো ‘মার্কোস’কে পাঠাল ভারতীয় নৌবাহিনী। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১৪ হাজার ফুট ওপরে; বরফে ডুবে থাকা লাদাখে; মরুভূমির মধ্যে মরুদ্যানের মতোই; বিধাতার আশীর্বাদ এই প্যাংগং লেক। কিন্তু গত একবছর ধরেই তা; ভারত চিন সীমান্ত বি’বাদ নিয়ে উ’ত্তপ্ত। এর মাঝেই, পূর্ব লাদাখের প্যাংগং লেকের দক্ষিণে; সব কটি পোস্ট দ’খল করে নিয়েছে ভারতীয় সেনা। প্যাংগং লেকের দক্ষিণে, সব পজিশন ও পোস্ট; এখন ভারতের দ’খলে চলে এসেছে। বর্তমান পরিস্থিতিতে সেখানে এগিয়ে; ভারতীয় সেনা। আর এবার চিনের সব চ’ক্রান্ত ভে’স্তে দিতে; সেখানে পাঠান হচ্ছে, ভারতীয় নৌবাহিনীর; মেরিন কম্যান্ডো ‘মার্কোস’কে।

মার্কোস, ভারতীয় নৌসেনা বাহিনীর কম্যান্ডো। ভারতের সবচেয়ে ভ’য়ঙ্কর কম্যান্ডো বাহিনী এই মার্কোস। বিশ্বের সেরা ১০ কম্যান্ডো বাহিনীর মধ্যে; এর স্থান ৭ এ। নৌসেনার কম্যান্ডো হলেও; জলে, স্থলে ও অন্তরীক্ষে শ’ত্রুর মো’কাবিলায় ওস্তাদ এরা। এমনকি, গভীর জলের নীচেও; এরা সমান তালে ল’ড়াই করতে সক্ষম। আমেরিকান নেভি সিলের মত; ১৯৮৭ সালে এই কম্যান্ডো বাহিনী তৈরি হয়।

আরও পড়ুনঃ মাটি খুঁড়লেই উঠে আসছে হিরের টুকরো, স্ফটিকের খোঁজে গ্রামে ভিড় মানুষের

শ’ত্রুপক্ষ এদের ‘দাড়িওয়ালা ফৌজ’ বলেও ডাকে। জলে ‘মগরমাছ’ বা কুমীরের ক্ষিপ্রতায়; শ’ত্রুর উপর ঝাঁ’পিয়ে পরে এরা। নৌসেনার সেরা অফিসারদের; মার্কোস বাহিনীতে অন্তর্ভূক্ত করার জন্য পরীক্ষা হয়। মার্কোসের অন্তর্ভূক্তির পরীক্ষা; মা’রাত্মক ও ক’ঠোর। এবার এই বাহিনী চিনের উপর নজর রাখবে; লাদাখের প্যাংগং লেকে।

পূর্ব লাদাখে ভারত-চিন সং’ঘাতের প্রথম থেকে; প্যাংগং লেকের ফিংগার ৪ পয়েন্টের কথা বারবার উঠেছে। প্যাংগং লেক বরাবর ভারতীয় ভূখণ্ডের এই অংশে; অনেক দিন হল ঘাঁ’টি গে’ড়ে বসে রয়েছে চিনের পিপল’স লিবারেশন আর্মি। ভারতীয় সেনার তরফে বারবার চিনকে; ওই জায়গা ছেড়ে যেতে বলা হলেও; লালফৌজ কিন্তু কানে তোলেনি। উলটে ভারতীয় ভূখণ্ডের মধ্যে পড়া ফিংগার-৪ পয়েন্টে; অস্থায়ী ভাবে সেনাশিবির করে রয়েছে। চিনের পিপল’স লিবারেশন আর্মির চো’খরাঙা’নি উপেক্ষা করে; সেই ফিংগার-৪ পয়েন্টের উঁচু জায়গাগুলির দ’খল নিয়েছে ভারত। সেই দ’খল বজায় রাখতে এবার; প্যাংগং লেক পাহারার দায়িত্বে এবার; মেরিন কম্যান্ডো ‘মার্কোস’।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন