অলিম্পিকে সোনাজয়ী ভারতের সোনার ছেলের ফের দুরন্ত রেকর্ড

54
অলিম্পিকে সোনাজয়ী ভারতের সোনার ছেলের ফের দুরন্ত রেকর্ড
অলিম্পিকে সোনাজয়ী ভারতের সোনার ছেলের ফের দুরন্ত রেকর্ড
Simple Custom Content Adder

অলিম্পিকে সোনাজয়ী ভারতের সোনার ছেলের; ফের দুরন্ত রেকর্ড। জ্যাভলিন থ্রোয়ে ফের দেশের মুখ উজ্জ্বল করলেন; অলিম্পিকে সোনাজয়ী নীরজ চোপড়া। এবার অবশ্য তিনি ছাপিয়ে গেলেন নিজেকেই। গত বছর টোকিও অলিম্পিকে, জ্যাভলিন থ্রো করে; ইতিহাস গড়েছিলেন নীরজ চোপড়া। প্রথম ভারতীয় হিসেবে অলিম্পিকে জ্যাভেলিনে; জিতেছিলেন সোনা। মঙ্গলবার ফিনল্যান্ডে নিজেই ফিরিয়ে আনলেন, পুরনো সেই স্মৃতি; এবার করলেন ভারতীয় জাতীয় রেকর্ড।

জ্যাভলিন থ্রোয়ে তাঁর হাত ধরেই; এবার তৈরি হল নতুন জাতীয় রেকর্ড। ৮৯.৩ মিটার দূরত্ব অতিক্রম করলেন; এই ভারতীয় তারকা। যে থ্রোয়ের জন্য অলিম্পিক্সে সোনা পেয়েছিলেন; তার থেকেও বেশি দূরত্ব পার করেছেন এবার। তবে এবার রেকর্ড করলেও; রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে। টোকিওতে ৮৭.৫৮ মিটার দূরত্ব অতিক্রম করে সোনা জিতেছিলেন নীরজ; মঙ্গলবার সেই নম্বরকেও ছাপিয়ে গিয়ে ছুঁড়লেন ৮৯.৩ মিটার।

আরও পড়ুন; ২০১৪ সালে পোলিও মুক্ত দেশের স্বীকৃতি পায় ভারত, বাংলার মেটিয়াবুরুজে পোলিও হানা

টোকিও অলিম্পিক্সে সোনা জিতেছিলেন; ফের ট্র্য়াকে ফিরেই জাতীয় রেকর্ড গড়লেন নীরজ চোপড়া। ফিনল্যান্ডে পাভো নুরমি গেমসে, দ্বিতীয় চেষ্টায় ৮৯.৩ মিটার দূরত্ব অতিক্রম করেন; ভারতের পানিপথের এই তরুণ। টোকিও অলিম্পিক্সের পর নিজেকে দীর্ঘদিনের জন্য; ট্র্যাক অ্যান্ড ফিল্ড থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন নীরজ। সেই সময় বিভিন্ন শারীরিক কসরত করতে; ও প্রস্তুতি সারতে দেখা গিয়েছিল তাঁকে।

আরও পড়ুন; চোর ডাকাত নয়, ‘মানসিক অবসাদগ্রস্থ পুলিশ’ খুঁজতে এবার আসরে নামল লালবাজার

অলিম্পিক্সের পর এই প্রথম; বড় কোনও প্রতিযোগিতায় নামলেন তিনি। এদিন প্রথম থ্রোয়ে নীরজ ৮৬.৯২ মিটার দূরত্ব অতিক্রম করেছিলেন; আর দ্বিতীয় থ্রো-তেই গড়লেন জাতীয় রেকর্ড। ৮৯.৩ মিটার দূরত্বে জ্যাভলিন ছোড়েন তিনি; তবে এবার সোনা জিততে পারেননি।। এই টুর্নামেন্টে সোনা জিতেছেন ফিনল্য়ান্ডেরই অলিভার হেলানডার; তিনি ৮৯.৮৩ মিটার দূরত্ব অতিক্রম করেছিলেন।

গত বছরের ঐতিহাসিক সোনাজয়ের পর; এই প্রথম কোনও প্রতিযোগিতামূলক গেমসে নামেন নীরজ। অলিম্পিক্সের পর প্রথম থ্রোয়েই ৮৬.৯২ মিটার অতিক্রম করেন; অলিম্পিক্স চ্যাম্পিয়ন নীরজের জ্যাভেলিন। ফিনল্যান্ডের পাভো নুরমিতে দ্বিতীয় থ্রোয়েই, জাতীয় রেকর্ড গড়েন; ভারতের তারকা অ্যাথলিট। “আর কয়েকমাসের মধ্যেই, নিজের জাতীয় রেকর্ড আরও উন্নত করবেন নীরজ”; এমনটাই জানাচ্ছেন তাঁর কোচেরা। সোনার ছেলের কাছে; আরও অনেক সোনার প্রত্যাশায় গোটা দেশ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন