ফ্রান্সে পয়গম্বরের কার্টুন, পাকিস্তানে তুমুল বিক্ষোভে আটকে এক হাজার ভারতীয় তীর্থযাত্রী

12818
ফ্রান্সে পয়গম্বরের কার্টুন, পাকিস্তানে তুমুল বিক্ষোভে আটকে এক হাজার ভারতীয় তীর্থযাত্রী
ফ্রান্সে পয়গম্বরের কার্টুন, পাকিস্তানে তুমুল বিক্ষোভে আটকে এক হাজার ভারতীয় তীর্থযাত্রী

ফ্রান্সে আঁকা হল; পয়গম্বরের কার্টুন। যার জেরে পাকিস্তানে তুমুল বিক্ষোভে; আটকে পরলেন প্রায় এক হাজার ভারতীয় তীর্থযাত্রী। পাকিস্তানে ক’ট্টরপন্থী ই’সমালিক নেতা; সাদ হুসেইন রিজভি-র গ্রেফতারীর পর; দেশে বিক্ষোভের মাত্রা চরম আকার নিয়েছে। হিং’সার কারণে এখনও পর্যন্ত; তিনজনের মৃত্যু হয়েছে; আহত অনেকে। পাকিস্তানে এই বিক্ষোভ প্রদর্শনের ফলে; ভারত থেকে ওই দেশে যাওয়া; প্রায় এক হাজার শিখ তীর্থযাত্রী ফেঁসে গেছেন। তাঁদের সবাইকে লাহোরের গুরুদ্বারা ডেরা সাহিবে; নিয়ে যাওয়া হয়েছে। তাঁরা সবাই হসনাবদল গুরুদ্বারা; পাঞ্জা সাহিবে যাচ্ছিলেন। শিখ তীর্থযাত্রীদের সুরক্ষা নিয়ে; পাক প্রশাসনের কাছে উদ্বেগ জানিয়েছে ভারত সরকার।

পা’কিস্তানের ক’ট্টরপন্থী ই’সমালিক দল, তেহরিক-এ-লব্বাইকের নেতা সাদ রিজভি; পাকিস্তানের ইমরান খান সরকার-কে; হুমকি দিয়ে বলেছিল যে, যদি পয়গম্বর মহম্মদ এর কার্টুন বানানোর কারণে; ফ্রান্সের রাষ্ট্রদূত-কে দেশ থেকে বহিষ্কৃত না করা হয়; তাহলে গোটা পাকিস্তানে বিক্ষোভ দেখানো হবে। পাক সরকার তা না মানায়; শুরু হয় বিক্ষোভ।

আরও পড়ুনঃ জওয়ানদের উপর আক্রমণ হলে আবার গুলি চলবে, সাফ জানালেন বিবেক দুবে

তেহরিক-এ-লব্বাইক সংগঠন, ফ্রান্সের রাষ্ট্রদূত-কে; পাকিস্তান থেকে তাড়ানোর দাবি নিয়ে; ইমরান সরকারের বিরুদ্ধে লাহোরের রাস্তায় চরম বিক্ষোভ প্রদর্শন করে। পুলিশের উপর ইট পাথর দিয়ে; হামলা চালানো হয়। এরপর লাহোর পুলিশ সাদ হুসেইন রিজভিকে; সোমবার গ্রেফতার করে। নিজের নেতার গ্রেফতারীর বিরোধে; সংগঠনের হাজার হাজার কর্মী; লাহোরের পুলিশ কর্মীদের উপর হামলা শুরু করে দেয়। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে, পুলিশ কাঁদানে গ্যাস ছোঁড়ে। জল কামান ব্যবহার করে; বিক্ষোভ থামানোর চেষ্টা হয়।

আরও পড়ুনঃ যোগীর উপর নিষেধাজ্ঞা জারি হলে ‘সঠিক সিদ্ধান্ত’, মমতার বেলায় কমিশন ‘নিরপেক্ষ নয়’

এই বিক্ষোভের জেরে; বন্ধ হয়ে যায় রাস্তাঘাট; আটকে পরেন ভারতীয় তীর্থযাত্রীরা। শিখ তীর্থযাত্রীদের সুরক্ষা দেওয়া হয়েছে; জানিয়েছে লাহোর পুলিশ। তবে ঘটনার দিকে নজর রাখছে; ভারত সরকার। ভারতীয় তীর্থযাত্রীরা যাতে, এই বিক্ষোভের মুখে না পরেন; সেই দিকেই নজর দিতে; পাক প্রশাসনকে অনুরোধ করেছে মোদী সরকার।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন