ভারতীয় রেলের বেসরকারিকরণ, রেলের বুকিং কাউন্টার থেকে ট্রেন টিকিট দেবে না আইআরসিটিসি

231
ভারতীয় রেলের বেসরকারিকরণ শুরু, রেলের বুকিং কাউন্টার থেকে ট্রেনের টিকিট দেবে না আইআরসিটিসি/The News বাংলা
ভারতীয় রেলের বেসরকারিকরণ শুরু, রেলের বুকিং কাউন্টার থেকে ট্রেনের টিকিট দেবে না আইআরসিটিসি/The News বাংলা

ভারতীয় রেলের বেসরকারিকরণ শুরু; রেলের বুকিং কাউন্টার থেকে ট্রেনের টিকিট দেবে না আইআরসিটিসি। এবার ট্রেন চালাবে আইআরসিটিসি। বৃহস্পতিবার প্রেস বিজ্ঞপ্তি জারি করে; এমনটাই জানিয়েছে আইআরসিটিসি কর্তৃপক্ষ। দিল্লী-লখনউ এবং মুম্বাই-আমেদাবাদ রুটে; দু জোড়া তেজস এক্সপ্রেস চালাবে আইআরসিটিসি। ভারতীয় রেলের পরিবর্তে; এই প্রথম অন্য কোন সংস্থা ভারতের ট্রেন চালাবে। আগামী ৪ অক্টোবর থেকেই; দিল্লি-লখনউ রুটে তেজস এক্সপ্রেস পরিষেবা; চালু করতে চলেছে আইআরসিটিসি। এছাড়া ডিসেম্বর থেকে মুম্বই-আহমদাবাদ রুটে; আরও একটি তেজস চালানোর ভাবনা আছে তাদের।

বেশ কিছুদিন ধরেই ভারতীয় রেলকে; বেসরকারিকরণ করা নিয়ে আলোচনা হচ্ছিল। বেসরকারিকরণের এই সমালোচনা উড়িয়ে দিয়ে; রেলমন্ত্রক জানিয়েছিল ভারতীয় রেল বেসরকারিকরণের কোন প্রস্তাব; তাদের কাছে নেই। কিন্তু, সেই বিবৃতির অল্প কিছুদিনের মধ্যেই; দুজোড়া ট্রেন আইআরসিটিসি-র হাতে; পুরোপুরি ছেড়ে দিল সেই ভারতীয় রেলই।

আরও পড়ুনঃ খুলে যাচ্ছে ভারতের সবচেয়ে বড় সুড়ঙ্গ, চীন সীমান্তে সেনা পৌঁছে যাবে পনেরো মিনিটে

এই ট্রেনের ক্ষেত্রে কিছু বেশ কিছু নিয়ম; কার্যকর করেছে আইআরসিটিসি। একনজরে দেখে নিন; কি কি নতুন নিয়মে ট্রেন চালাবে আইআরসিটিসি। ১; নির্দিষ্ট সময়ের ৬০ দিন আগে টিকিট কাটতে হবে। ২; কোন তৎকাল টিকিট কাটা যাবে না। ৩; টিকিট পাওয়া যাবে শুধুমাত্র; আইআরসিটিসি ওয়েবসাইট কিংবা মোবাইল পোর্টাল থেকেই। ৩; রেলের বুকিং কাউন্টার থেকে; টিকিট কাটা যাবে না ৪; এই ট্রেনের ক্ষেত্রে কোন ছাড় কার্যকর হবে না।

আরও পড়ুনঃ দিদির দ্বিচারিতা, বাংলায় এনআরসি চাই দাবী নিয়ে সংসদ মাথায় তুলেছিলেন এই মমতা বন্দ্যোপাধ্যায়

ভারতীয় রেলের ইতিহাসে; দিল্লি-লখনউ তেজস এক্সপ্রেস; প্রথম ভারতীয় ট্রেন যেটির পরিচালনার সম্পূর্ণ ভার আইআরসিটিসি-র হাতে থাকবে। এর মাধ্যমে রেলকে ধাপে ধাপে বেসরকারিকরণের পথে; ঠেলে দেওয়া হচ্ছে বলে অভিযোগ বিরোধীদের। আর তার ফল হাতেনাতে দেখতে পেল দেশ; অভিযোগ বিরোধীদের।

চলতি বছরে সাধারণ বাজেটে পেশ করতে গিয়ে; কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছিলেন যে; রেল পরিষেবা প্রদানের ক্ষেত্রে বেসরকারি উদ্যোগকে; সংযুক্ত করার চিন্তা করছে ভারতীয় রেল৷ সংস্থার অর্থনৈতিক সমৃদ্ধির কথা বিবেচনা করেই; এই পদক্ষেপ চিন্তা করছে রেল; জানিয়েছিলেন তিনি৷ অর্থমন্ত্রীর এই ঘোষণার কয়েকমাসের মধ্যেই; রেলমন্ত্রক দুটি গুরুত্বপূর্ণ রুটের ট্রেন পরিষেবার দায়িত্ব; তুলে দিল আইআরসিটিসির হাতে৷

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন