পেটের দায়ে রাস্তায়, ভারত সেরা মহিলা ‘প্যারা শ্যুটার’ এখন ‘চিপস বিক্রেতা’

4619
পেটের দায়ে রাস্তায়, ভারত সেরা মহিলা 'প্যারা শ্যুটার' এখন 'চিপস বিক্রেতা'
পেটের দায়ে রাস্তায়, ভারত সেরা মহিলা 'প্যারা শ্যুটার' এখন 'চিপস বিক্রেতা'

পেটের দায়ে রাস্তায়, ভারত সেরা মহিলা ‘প্যারা শ্যুটার’; এখন ‘চিপস বিক্রেতা’। ভারতের সেরা প্যারা শ্যুটার দিলরাজ কৌরকে; একসময় চিনত গোটা দেশ। প্রতিবন্ধীদের অলিম্পিক যা প্যারালিম্পিক নামে পরিচিত; সেই টুর্নামেন্টে দেশের প্রতিনিধিত্ব করেছিলেন দিলরাজ। দিলরাজ কৌর হয়ে উঠেন, আন্তর্জাতিক পর্যায়ের; দেশের প্রথম মহিলা প্যারা শুটার। যে সময় তিনি প্যারালিম্পিক জগতে নাম লিখিয়েছিলেন; সেই সময় ভারতে প্যারালিম্পিক শব্দটার সঙ্গেও অনেকের পরিচয় ছিল না। বর্তমানে করোনা আবহে, জাতীয় পর্যায়ে ৩০-রও বেশি পদকজয়ী তারকা; নিজের পেট চালানোর জন্য আপাতত বেছে নিয়েছেন; রাস্তায় দাঁড়িয়ে বিস্কুট চিপস বিক্রিকেই।

৩৪ বছরের দিলরাজ বর্তমানে দেরাদুনের গান্ধী পার্কের কাছে; রাস্তার ধারে স্টলে বিস্কুট এবং চিপস বিক্রি করেন। ২০১৯ সাল থেকেই, দিলরাজের জীবনে; অন্ধকার নেমে আসে। প্রথমে বাবা ও পরে; মারা যায় ছোট ভাই। করোনা অতিমারীর ঢেউ; ছারখার করে দেয় দিলরাজের জীবন। বেঁচে থাকার দায়ে রাস্তার ধারে বসে; চিপস বিস্কুট বিক্রি করে নিজের পেট ভরায়; ভারতের একসময়ের জাতীয় পদকজয়ী তারকা।

আরও পড়ুন; করে দেখাল ইডি, পলাতক মালিয়া মোদী চোকসির ৯ হাজার কোটি টাকারও বেশি সম্পত্তি ব্যাঙ্কে ফেরত

চলতি বছরেও দিলরাজ জিতেছেন; উত্তরাখন্ড রাজ্য প্যারা শ্যুটিং কম্পিটিশন। তবে তাতেও তাঁর; দারিদ্র্য ঘোচেনি। সরকারের তরফে জোটেনি, বেঁচে থাকার মত; যোগ্য কর্ম সংস্থান। ফলে রাস্তার ধারে মায়ের সঙ্গে, বিস্কুট চিপস বিক্রি করেই; বেঁচে থাকার স্বপ্ন দেখছেন উত্তরাখন্ড রাজ্য শ্যুটিং চ্যাম্পিয়ন।

আরও পড়ুন; একহাতে স্টেথোস্কোপ ও অন্যহাতে রাইফেল নিয়ে সেনা ও সীমান্ত পাহারায় দীপশিখা

বাবা ও ভাইয়ের চিকিৎসা করতে গিয়ে, ঋণে জর্জরিত দিলরাজের বক্তব্য; “উত্তরাখন্ড ক্রীড়া মহল; আমাকে ভালোভাবেই চেনে। তবে কেউ সাহায্য করতে; এগিয়ে আসেনি। কোনো রাজনৈতিক নেতা তো বটেই; কোনো ক্রীড়াবিদের সাহায্য পাচ্ছি না”। আত্মসম্মানবোধ সম্পন্ন দিলজিতের বক্তব্য; “নিজের শ্যুটিং কেরিয়ারে; অনেক কিছুই অর্জন করেছি। আমাকে একটা সরকারি চাকরি; তো দেওয়াই যায়”। তবে আমাদের দেশে নেতাদের কানে, খেলোয়াড়ের করুণ আকুতি; পৌঁছায় না সহজে। সেটা সবার জানা।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন