“১৯৭৫ সালে দেশে জরুরি অবস্থা জারির সিদ্ধান্ত ইন্দিরার ভুল ছিল”, স্বীকার রাহুল গাঁধীর

8290
"১৯৭৫ সালে দেশে জরুরি অবস্থা জারির সিদ্ধান্ত ইন্দিরার ভুল ছিল", স্বীকার রাহুল গাঁধীর

“ঠাকুমার সিদ্ধান্ত ছিল বড় ভুল”; জানিয়ে দিলেন নাতি। “ইন্দিরা গান্ধীর সিদ্ধান্ত ছিল বড় ভুল”; স্বীকার করে নিলেন রাহুল গান্ধী। “১৯৭৫ সালে জরুরি অবস্থা; জারির সিদ্ধান্ত ইন্দিরা গান্ধীর ভুল ছিল”; একটি প্রশ্নোত্তর পর্বে স্বীকার করে নেন রাহুল গাঁধী। প্রধানমন্ত্রী ইন্দিরার, দেশে জরুরি অবস্থা জারির সিদ্ধান্ত নিয়ে; রাহুলের স্বীকারোক্তিতে নড়চড়ে বসেছে গোটা দেশ। “১০৭৫ সালে, দেশে জরুরি অবস্থা বা Emergency Situation জারি; মারাত্মক ভুল ছিল”! ঠাকুমা ইন্দিরা গান্ধীর এই সিদ্ধান্তের কড়া সমালোচনা শোনা গেল; প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর মুখে। তবে, মোদী সরকারের সঙ্গে তুলনা টেনে; তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সেই সিদ্ধান্তের সাফাইয়ে; কিছু যুক্তিও দেন তিনি।

১৯৭৫ থেকে ১৯৭৭ সাল; দেশে জারি ছিল জরুরি অবস্থা। সেই সময় কেন্দ্রে ক্ষমতায় ছিল; ইন্দিরা গাঁধীর নেতৃত্বাধীন কংগ্রেস সরকার। জরুরি অবস্থা জারির জন্য এখনও; সমালোচনার সম্মুখীন হতে হয় কংগ্রেসকে। অর্থনীতিবিদ এবং অধ্যাপক কৌশিক বসুর সঙ্গে; এক কথোপকথনের মাঝে সোনিয়া পুত্রের গলায়; শোনা গেল এই বি’স্ফোরক স্বীকারোক্তি। পাঁচ রাজ্যে ভোটের মুখে; অর্থনীতিবিদ কৌশিক বসুর সঙ্গে এক সাক্ষাত্‍কারে; এই কথা স্বীকার করলেন কংগ্রেস নেতা রাহুল গাঁধী।

আরও পড়ুনঃ বিধানসভা ভোট, বাংলায় মোদী-শাহের জনসভার সংখ্যা দেখে চোখ কপালে

সেখানে রাহুল স্বীকার করে নেন যে; “১৯৭৫ সালে দেশে জরুরি অবস্থা জারির সিদ্ধান্ত; একেবারেই ভুল ছিল। ১৯৭৫ থেকে ১৯৭৭; ২১ মাসের জন্য ভারতে জারি ছিল জরুরি অবস্থা। সাংঘাতিকভাবে খর্ব হয়েছিল; দেশবাসীর মৌলিক অধিকার। রাহুলের দাবি, নিজের প্রধানমন্ত্রিত্বকালে নেওয়া সিদ্ধান্ত নিয়ে; পরে আফসোস করতেন ঠাকুমা ইন্দিরাও।

রাহুলের মতে; “জরুরি অবস্থা চলাকালীন; নাগরিক স্বাধীনতা থেকে শুরু করে সাংবিধানিক অধিকারগুলি খর্ব হয়েছিল। সংবাদমাধ্যমও ছিল নিয়ন্ত্রিত। বহু বিরোধীদের নেতাদের; জেল খাটতে হয়েছে মানলাম। কিন্তু, বর্তমানে দেশে যা চলছে; নীতিগতভাবে তার থেকে অনেক আলাদা ছিল ওই পরিস্থিতি”। মোদী সরকারকে আক্রমণ করে, রাহুল আরও বলেন; “সেই আমলে কোনওদিনই দেশের মৌলিক কাঠামো; পাল্টাবার চেষ্টা করেনি কংগ্রেস সরকার। জরুরি অবস্থা ঘোষণা না হলেও; এই সরকারের আমলে যা চলছে; তাতে পরিস্থিতি আরও ভয়াবহ”।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন